বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ০৩:৩০ অপরাহ্ন

বর্ণাঢ্য আয়োজনে সিলেটজুড়ে পহেলা বৈশাখ উদযাপন

বর্ণাঢ্য আয়োজনে সিলেটজুড়ে পহেলা বৈশাখ উদযাপন


শেয়ার বোতাম এখানে

অশুভ শক্তিকে বিনাশ করে অসাম্প্রদায়িক
রাষ্ট্র নির্মাণে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান
স্টাফ রিপোর্ট
বাঙালি জীবনের সবচেয়ে সর্বজনীন ও সবচেয়ে অসাম্প্রদায়িক যে উৎসব তা হল বাংলা বর্ষবরণের উৎসব। বাংলা ভাষাভাষি মানুষ ও সমস্ত বাংলাদেশ জুড়ে এই বর্ষবরণে থাকে নানা আয়োজন। থাকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা। জাতিসংজ্ঞের অঙ্গসংগঠন ইউনেস্কো এই মঙ্গল শোভাযাত্রাকে ‘ওয়ার্ল্ড হেরিটেজ’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। পহেলা বৈশাখে পান্থা ভাত আর ইলিশের বাহারি আপ্যায়ন এবং বাঙালি চিরায়ত ঐতিহ্যকে আঁকিউকি এবং মুখোশ বানিয়ে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।
গত রোববার সিলেট জুড়ে এরকম আঁকিউকি, বাঙালি ঐতিহ্যে সাজিয়ে, রাস্তায় রাস্তায় আলপনা একে শুরু হয় পহেলা বৈশাখের কার্যক্রম। পাড়ায়, মহল্লায়, বিভিন্ন প্রতিষ্ঠানে, বিভিন্ন সাংস্কৃতিক সামাজিক রাজনৈতিক সংগঠন আয়োজন করে বিভিন্ন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
এসব অনুষ্ঠানে বক্তারা বলেন, পহেলা বৈশাখ অসাম্প্রদায়িক চেতনার প্রতীক। সাম্প্রদায়িক গোষ্ঠীর মিথ্যা আস্ফালন উপেক্ষা করে এদেশের মানুষ প্রতিবছর নানা আয়োজনে বরণ করে নববর্ষকে। বক্তারা, অশুভ শক্তি-স্বৈরতান্ত্রিক ব্যবস্থা বিনাশ করে অসাম্প্রদায়িক-গণতান্ত্রিক রাষ্ট্র নির্মাণে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। বক্তারা মাদ্রাসাছাত্র নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার নিন্দা জানিয়ে বলেন, হত্যার নির্দেশদাতা মাদ্রাসা অধ্যক্ষসহ জড়িত সকলের সর্বোচ্চ শাস্তি দাবি করেন।
সিলেটের এসব আয়োজন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশ। কোথাও কোনো অঘটন ঘটেনি বলেও জানিয়েছেন প্রশাসন। মানুষজন নির্বিঘেœ ও আনন্দঘন উৎসবমুখর পরিবেশে বাংলা বর্ষকে বরণ করে নিয়েছে। সিলেটজুড়ে বণার্ঢ আয়োজনে পালিত হয় বৈশাখি উৎসব। মানুষজন ভিড় জমিয়েছিল অনুষ্ঠানস্থলগুলোতে। ছিল চারস্তরের নিরাপত্তা ব্যবস্থা।
সিলেট জেলা প্রশাসন : সিলেট জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় থেকে রোববার সকাল ৮টায় প্রথম মঙ্গল শোভাযাত্রা শুরু হয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি ও আধা সরকারি প্রতিষ্ঠান, মুক্তিযোদ্ধা কমান্ডারস্, সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক সংগঠনসমুহ জেলা প্রশাসকের মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। বর্ণাঢ্য সাজে এবং বিভিন্ন মুখোশ ও বড় বড় প্রাণির প্রতিকৃতি নিয়ে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত। বন্দরবাজারস্থ জেলা প্রশাসকের কার্যালয় থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়ে নগরীর রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে গিয়ে শেষ হয়। এসময় মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করেন জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ফরিদ উদ্দিন আহমদ, বিভাগীয় কমিশনার মেজবাহ উদ্দিন আহমদ, সিভিল সার্জন হিমাংশু লাল রায়, মুক্তিযোদ্ধা কমান্ডার ভবতোষ রায় বর্মণ, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, প্রবীণ সাংবাদিক আজিজ আহমদ সেলিম, আল আজাদ প্রমুখ।
সিলেট সিটি কর্পোরেশনের আয়োজনে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। বন্দরবাজারস্থ সিটি কর্পোরেশনের কার্যালয়ের সম্পুখ থেকে সকাল সাড়ে ৯টায় মঙ্গল শোভাযাত্রা শুরু হয়। সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে মঙ্গল শোভাযাত্রাটি সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে গিয়ে শেষ হয়।
এদিকে, সিলেটের ইতিহাসে সিলেটে বাংলা বর্ষবরণ অনুষ্ঠান শুরুর প্রথম সংগঠন উদীচী শিল্পীগোষ্ঠী। প্রায় দীর্ঘ ৩৭বছর ধরে বাংলা বর্ষবরণ পালন করে যাচ্ছে নিয়মিত। সিলেট কেন্দ্রীয় শহিদমিনারে দিনব্যাপী নানা আয়োজনের মধ্যদিয়ে বাংলা বর্ষকে বরণ করে নেয় উদীচী। শ্রুতি সিলেট, জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, আনন্দলোক, চারণ সাংস্কৃতিক কেন্দ্র, মৃত্তিকায় মহাকাল, সমাজসেবা অধিদপ্তর, একদল ফিনিক্সসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন পহেলা বৈশাখ উদযাপন করে।
সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আয়োজিত বর্ষবরণ অনুষ্ঠান। বর্ণাঢ্য আয়োজনে শামিল হন অসংখ্য মানুষ। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়েও বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে বরণ করে নেয়া হয় বাংলা নতুন বছরকে। এছাড়াও সিলেটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বাংলা বর্ষকে বরণ করতে আয়োজিত হয় নানা অনুষ্ঠানমালা। সিলেট ওসমানী মেডিকেল কলেজ, এমসি কলেজ, সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ, মদন মোহন কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজসহ প্রায় প্রতিটি প্রতিষ্ঠানে জাকজমকভাবে বরণ করা হয় বাংলা নতুন বছরকে।
এদিকে সরকারি প্রজ্ঞাপণ অনুযায়ি সকল শিক্ষা প্রতিষ্ঠানে বাধ্যতামুলক পহেলা বৈশাখ পালনের নির্দেশনা ছিল। তাই প্রাথমিক থেকে শুরু করে উচ্চবিদ্যালয় ও কলেজে আয়োজিত হয় বর্ণাঢ্য বর্ষবরণ উৎসব।
সিলেট জেলা শিল্পকলা একাডেমি : আবহমান বাংলা ও বাঙালির চিরায়ত উৎসব পহেলা বৈশাখকে উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে বরণ করল সিলেট জেলা শিল্পকলা একাডেমি। নতুন বছরকে স্বাগত জানাতে পহেলা বৈশাখ সিলেট জেলা প্রশাসনের উদ্যোগে ও জেলা শিল্পকলা একাডেমির সহযোগিতায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে সকাল ৮টায় বর্ণিল মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। বর্ণিল সাজে সজ্জিত হয়ে শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের প্রশিক্ষণার্থীরা মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করে যা সকলের দৃষ্টি আকর্ষণ করে। এরপর শিল্পকলা একাডেমির উদ্যোগে দুপুর ২টায় বর্ষবরণ উৎসবের শুভ সূচনা ঘটে। হাজারো মানুষের ঢল, মুহুর্মুহুর করতালি, বর্ণিল আয়োজন এবং গান, আবৃত্তি ও নৃত্যের মূর্ছনায় মুখরিত ছিল শিল্পকলা প্রাঙ্গণ। বাহারী রকমের বর্ণিল সাজে শিল্পকলাকে দৃষ্টিনন্দিত করেছে একাডেমির চারুকলা বিভাগের শিক্ষার্থীরা যা ছিল চোখে পড়ার মতো। জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্তের সভাপতিত্বে বর্ষবরণ উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম। উৎসবে আমন্ত্রিত অতিথি হিসেবে শুভেচ্ছা জ্ঞাপন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আসলাম উদ্দিন, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, সম্মিলিত সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির সদস্য শামসুল আলম সেলিম, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সাধারণ সম্পাদক গৌতম চক্রবর্ত্তী, সম্মিলিত নাট্যপরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, জেলা শিল্পকলা একাডেমির এডহক কমিটির সদস্য মুক্তাদীর আহমদ প্রমুখ। আবৃত্তি বিভাগের প্রশিক্ষণার্থী মাসুদ পারভেজ ও নাফিসা তানজিনের সঞ্চালনায় সাংস্কৃতিক পরিবেশনার মধ্যে ছিল বৈশাখের গান, বাউল গান, মণিপুরী নৃত্য, কাঠি ও ঝুমুর নৃত্য, লোকগান, দেশের গান ও বৈশাখের কবিতা আবৃত্তি। এতে জেলা শিল্পকলা একাডেমির সংগীত, নৃত্য ও আবৃত্তি বিষয়ের শিশু ও সাধারণ বিভাগের শিক্ষার্থীরা দলীয় পরিবেশনা উপস্থাপন করে। যার পরিচালনায় ছিলেন পূর্ণিমা দত্ত রায়, জ্যোতি ভট্টাচার্য্য, অরুণ কান্তি তালুকদার, প্রতীক এন্দ, শান্তনা দেবী, শিনিয়া সাহা ঝুমা ও প্রসেনজিৎ দে (শিপলু)। একক পরিবেশনায় ছিলেন বাউল আবদুর রহমান ও সূর্য্যলাল দাস, শিল্পী শামীম আহমদ, গৌতম চক্রবর্ত্তী, রাজিয়া সুলতানা লাভলী প্রমুখ। আমন্ত্রিত সংগঠন হিসেবে দলীয় পরিবেশনায় ছিলেন রাধারমণ স্মৃতি তর্পণ, একাডেমি ফর মণিপুরী কালচার এন্ড আর্ট, শিল্পাঙ্গন, নবারুণ শিল্পীগোষ্ঠী, সা রে গা মা পা, মুক্তাক্ষর, সিলেট নৃত্যালয়, নাট্যম প্রমুখ। পাঁচশতাধিক কণ্ঠে এবার নতুন বছরকে বরণ করে নিলো জেলা শিল্পকলা একাডেমি সিলেট যেখানে পুরো অনুষ্ঠান জুড়ে বিভিন্ন বয়সী মানুষের উপস্থিতিতে মুখরিত ছিল। অনুষ্ঠানে শিশুদের জন্যে আল্পনা অঙ্কনের বিষয়টি সকলের নজর কাড়ে।
সিলেট সিটি কর্পোরেশন : বর্ণাঢ্য আয়োজনে সিলেট সিটি কর্পোরেশনে পহেলা বৈশাখ ১৪২৬ উদযাপিত হয়েছে। রোববার সকালে নগর ভবন থেকে বাংলা নববর্ষ বরণের বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় নেতৃত্ব দেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও মেয়র পতœী শামা হক চৌধুরী। এসময় শোভাযাত্রায় সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, কাউন্সিলর আজম খান, শান্তনু দত্ত সন্তু, সচিব মোহাম্মদ বদরুল হক, প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান সহ কর্মকর্তা-কর্মচারীরা অংশনেন।
শোভাযাত্রায় সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের সন্তানরা নানা রঙয়ের পোষাকে ভিন্ন ভিন্ন সাজে ব্যানার, ফেষ্টুন, প্ল্যাকার্ড নিয়ে অংশ নেয়। শোভাযাত্রাটি নগরীর গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।
এর আগে নগর ভবনে শিশু কিশোরদের মধ্যে চিত্রাংকন প্রতিযোগিতা ও নগরীর ঐতিহাসীক সারদা হলের সামনে সপ্তাহ ব্যাপী বৈশাখী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন মেয়র আরিফুল হক চৌধুরী।
চারণ সাংস্কৃতিক কেন্দ্র : বাংলা নববর্ষ ১৪২৬ বরণ করতে চারণ সাংস্কৃতিক কেন্দ্র সিলেট এর উদ্যোগে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্টানের মধ্যে ছিল ১লা বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ সকাল সাড়ে ৮ টায় চৌহাট্টস্থ ভোলানন্দ নৈশ উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে আলোচনা সভা, র‌্যালী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল ৯টায় একটি সুস্বজ্জিত র‌্যালী স্কুল প্রাঙ্গন থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ করে আবার স্কুল প্রাঙ্গনে চলে আাসে। পরে আলেচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরুষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়।
চারণ সাংস্কৃতিক কেন্দ্র সিলেট জেলা আহ্বায়ক নাজিকুল ইসলাম রানার সভাপতিত্বে ও ছাত্রনেতা সঞ্জয় শর্মার পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন- সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ডীন অধ্যাপক ড. আবুল কাশেম, বাসদ জেলা সমন্বয়ক আবু জাফর, সিপিবি জেলা সাধারণ সম্পাদক এডভোকেট আনোয়ার হোসেন সুমন, বিজ্ঞান আন্দোলন মঞ্চ এর উপদেষ্টা প্রণব জ্যোতি পাল।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থি ছিলেন, প্রগতিশীল রাজনৈতিক ব্যক্তিত্ব প্রকৌশলী আইয়ুব আলী, শাবিপ্রবি সহকারী অধ্যাপক শাকিল ভুইয়া, গণসঙ্গীত শিল্পী অংশুমান দত্ত অঞ্জন, নারী মুক্তি সংসদের ইন্দ্রানী সেন শম্পা, শ্রমিক ফ্রন্ট সাধারণ সম্পাদক শাহজান আহমদ, ছাত্র ফ্রন্ট সভাপতি পাাপ্পু চন্দ প্রমুখ।
সিলেট স্টেশন ক্লাব : সিলেট স্টেশন ক্লাব লিমিটেড এর মহিলা উপ-পরিষদের উদ্যোগে নানা আয়োজনে পহেলা বৈশাখ ১৪২৬ উদযাপন করা হয়েছে। রাববার সন্ধ্যায় ক্লাব কার্যালয়ে ক্লাবের ফ্যামিলি মেম্বারদের নিয়ে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়াও অনুষ্ঠানে পহেলা বৈশাখ উপলক্ষ্যে নাটিকা পরিবেশন করা হয়। অনুষ্ঠান শেষে অনুষ্ঠিত হয় আকর্ষণীয় র‌্যাফেল ড্র।
বর্ণিল এই অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন ক্লাব প্রেসিডেন্ট এমাদ উল¬াহ শহিদুল ইসলাম। বক্তব্য রাখেন মহিলা উপ-পরিষদের আহ্বায়ক সানিলা বানু। এছাড়াও বক্তব্য রাখেন ক্লাবের সদস্য অর্থ ও পরিকল্পনা বিভাগ এডভোকেট শাহ মো. মোশাহিদ আলী। সানিলা বানুর সঞ্চালনায় ক্লাব পরিবার সদস্যদের পরিবেশনায় মনমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিছবাহ উদ্দিন সিরাজ, সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, শফিকুর রহমান চৌধুরী, র্যা ব-৯ এর অতিরিক্ত পুলিশ সুপার মনিরুজ্জামান, সমাজসেবা অধিদপ্তর সিলেটের বিভাগীয় ভারপ্রাপ্ত পরিচালক মো. আব্দুর রফিক, নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. আতফুল হাই শিবলী, গোলাপগঞ্জ উপজেলা চেয়ারম্যান এড. ইকবাল আহমদ চৌধুরী।
স্টেশন ক্লাবের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, ভাইস প্রেসিডেন্ট মো. জামাল ইয়াকুব, ব্যবস্থাপনা বিভাগের সদস্য হারুন আল রশিদ দিপু, উন্নয়ন ও আবাসিক বিভাগের সদস্য মোসাদ্দেক কোরেশী শামীম, ক্রীড়া বিভাগের সদস্য ফজলে এলাহী চৌধুরী, বিনোদন বিভাগের সদস্য সুদীপ রঞ্জন সেন বাপ্পু, সাংস্কৃতিক বিভাগের সদস্য আহবাব মোহাম্মদ কামরুল ইসলাম টিপু, আপ্যায়ন বিভাগের সদস্য মুফতি এ.এস. শামীম আহমদ, মহিলা উপ-পরিষদের সদস্য জেবুন নাহার সেলিম, রেবেকা ইয়াসমিন, ফারহানা মালেক জয়া, জামিলা বানু, পাপিয়া বেগম, এবং তুলসী রাণি দত্ত ও মহিলা উপ-পরিষদের উপদেষ্টা সৈয়দ জেবুন্নেছা হক, রওনক জাহান ও বিলকিস জাহান প্রমুখ। এছাড়াও ক্লাবের অন্যান্য সদস্য ও পরিবারবর্গ উপস্থিত ছিলেন।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin