মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩, ১০:০৭ অপরাহ্ন


বাজপাখি সমাচার : সাদরুল আহমেদ খান

বাজপাখি সমাচার : সাদরুল আহমেদ খান

বাজপাখি

শেয়ার বোতাম এখানে

সাদরুল আহমেদ খান : প্রিয় পাঠক অনেকেই  একটি বাজপাখির দক্ষিণ আফ্রকা থেকে ফিনল্যান্ড যাত্রার বিষয়ে উৎসাহ দেখিয়েছেন । কিন্তু  সত্য হল এই দাবির সমর্থনে কোনও প্রমাণ নেই যে একটি  বাজপাখি মাত্র ৪২ দিনে দক্ষিণ আফ্রিকা থেকে ফিনল্যান্ডে প্রায় ১০,০০০ কিলোমিটার উড়েছিল।

যদিও বাজ পাখি তাদের চিত্তাকর্ষক গতি এবং ধৈর্যের জন্য পরিচিত, এই ধরনের যাত্রা শিকারী পাখিদের জন্যও একটি অসাধারণ কৃতিত্ব হবে। তবে এটা অসম্ভব যে একটি বাজপাখি একা একা এই ধরনের যাত্রা করবে, কারণ অভিবাসনের সময় বাজপাখি দলবদ্ধভাবে ভ্রমণ করে।

যে ভাইরাল চিত্রটি প্রায়শই এই দাবির সাথে যুক্ত হয় তা কোন পাখির উড়ানের পথের সত্যিকারের উপস্থাপনা নয় এবং একটি  বাজপাখি এই ধরনের যাত্রা করেছে এমন দাবিকে সমর্থন করার জন্য কোনও প্রমাণ নেই।

ছবিটি ২০১৬ সালের ফেব্রুয়ারিতে SAPeople  সংবাদপত্রে প্রকাশিত একটি নিবন্ধে ছিল, যেখানে সোমালি প্লেট বৈশিষ্ট্যযুক্ত ছিল, একটি টেকটোনিক প্লেট যা ধীরে ধীরে আফ্রিকার বাকি অংশ থেকে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে এবং অবশেষে একটি নতুন মহাদেশ গঠন করবে। এই সংবাদের
লিনক দিয়ে দিলাম নিচে : https://www.sapeople.com/2016/02/09/durbantremor-caused-by-new-african-continent/#gallery_4

লেখক
সাদরুল আহমেদ খান
সদস্য, অর্থ ও পরিকল্পনা বিষয়ক উপকমিটি বাংলাদেশ আওয়ামী লীগ। স্কোয়াড্রন লীডার (অব.) ও সাবেক ডেপুটি সার্জেন্ট-অ্যাট-আর্মস।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin