বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ০৭:০০ অপরাহ্ন

বাল্যবিয়ে করে ইউপি চেয়ারম্যানের কান্ড!

বাল্যবিয়ে করে ইউপি চেয়ারম্যানের কান্ড!


শেয়ার বোতাম এখানে
  • 15
    Shares

শুভ প্রতিদিন ডেস্ক:

স্থানীয় তদন্তে বাল্যবিয়ের সত্যতা পাওয়ায় কুড়িগ্রাম উলিপুর উপজেলার বুড়াবুড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু তালেবকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। মঙ্গলবার (১৫ ডিসেম্বর) মন্ত্রণালয়ের ইউনিয়ন পরিষদ শাখা-১ এর সিনিয়র সহকারী সচিব মো. আবুজাফর রিপন স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে এ সিদ্ধান্ত জানানো হয়। উলিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূর-এ-জান্নাত রুমি এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ১ নভেম্বর রাতে স্থানীয় একটি বিদ্যালয়ের নবম শ্রেণির এক শিক্ষার্থীকে বিয়ে করেন বুড়াবুড়ি ইউনিয়নের চেয়ারম্যান আবু তালেব। এটি তার দ্বিতীয় বিয়ে। তবে চেয়ারম্যান আবু তালেবের দাবি, কনে নবম শ্রেণির শিক্ষার্থী হলেও তার বয়স কুড়ি। এটি কোনোভাবেই বাল্যবিয়ে নয়। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রচার হওয়ায় স্থানীয় প্রশাসন বিয়ের ঘটনা তদন্ত করে বাল্যবিয়ের সত্যতা পায়।

মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, কুড়িগ্রামের উলিপুর উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের চেয়ারম্যান আবু তালেব বাল্যবিয়ে নিরোধ আইন-২০১৭ অমান্য করে এক স্কুলছাত্রীর জন্ম তারিখ পরিবর্তন করে বিয়ে করেন বলে অভিযোগ উঠে। স্থানীয় তদন্তে অভিযোগের সত্যতা পাওয়া যায়। পরে জেলা প্রশাসক স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪(১) অনুযায়ী উল্লেখিত ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেন। চেয়ারম্যান আবু তালেবের অপরাধমূলক কার্যক্রমের প্রেক্ষিতে তার দ্বারা ইউনিয়ন পরিষদে ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিতে সমীচীন নয় মর্মে সরকার মনে করে। বাল্যবিয়ে নিরোধ আইন-২০১৭ অমান্য করে জন্ম তারিখ পরিবর্তন করে স্কুলছাত্রীকে বিয়ে করায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪(১) অনুযায়ী পদ থেকে চেয়ারম্যানকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

এ বিষয়ে জানতে চাইলে চেয়ারম্যান আবু তালেব বলেন, ‘বরখাস্তের বিষয়টি লোক মুখে শুনলেও এখনও কাগজ পাইনি। আমার প্রথম স্ত্রী দীর্ঘ কয়েক বছর ধরে অসুস্থ থাকায় আমি উভয় পরিবারের সম্মতিতে বিয়ে করেছি। এটি আমার দ্বিতীয় বিয়ে। মেয়েপক্ষ আমাকে বয়স প্রমাণের জন্য যে কাগজ দিয়েছে আমি সেই প্রেক্ষিতে বিয়ে করেছি। সেখানে কোনও ভুল থাকলে সে দায় আমার নয়। আমার ভুল যদি হয়ে থাকে তাহলে কাগজ যাচাই না করাটা আমার ভুল। সরকারের চিঠি হাতে পেলে বিস্তারিত বলতে পারবো।’

তবে চেয়ারম্যানের সাময়িক বরখাস্তের বিষয়টি নিশ্চিত করে ইউএনও নূর-এ-জান্নাত রুমি বলেন, ‘আমরা ওয়েব সাইটে প্রজ্ঞাপনটি দেখেছি।’



শেয়ার বোতাম এখানে
  • 15
    Shares

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin