বুধবার, ১২ মে ২০২১, ১২:৫২ পূর্বাহ্ন

বিদ্যুৎ কর-এর প্রতি বিনম্র শ্রদ্ধা:বশির আহমদ জুয়েল

বিদ্যুৎ কর-এর প্রতি বিনম্র শ্রদ্ধা:বশির আহমদ জুয়েল


শেয়ার বোতাম এখানে
  • 11
    Shares

সিলেট তথা বাংলাদেশের বা বাংলার নাট্যাঙ্গনে বিদ্যুৎ কর ছিলেন একজন সাদামাটা নিরহংকার মানুষ। নাটক এবং গান রচনায় কখনোই তাকে বেগ পেতে হয় নি। উপস্থিত সময়ে যে কোন সংগ্রাম বা সংঘাত বিরোধী নাটক বা গানের প্রয়োজন হলেই চোখ বুজে যার স্মরণাপন্ন হতো নাট্যপাড়া তিনি হলেন বিদ্যুৎ কর।
এক এক করে একটি দশক গত হচ্ছে বিদ্যুৎ কর ইহলোক ত্যাগ করেছেন। তাঁর জন্য তেমন উল্লেখযোগ্য কোন কর্ম সম্পাদন কি আমরা করেছি? ব্যক্তিগতভাবে তাঁর সাথে আমার পরিচয় ছিলো খুবই সংক্ষিপ্ত। নাট্যমঞ্চ সিলেট-এর সাথে আমার সম্পর্কটা সাংগঠনিক কর্মীর মতোই ছিলো। যা এখনো বর্তমান। সে সূত্রেই বিদ্যুৎ করের সাথে আমার দেখা ও কথা বলা হতো। নজরুল একাডেমীতে বসেই কাগজ কলম নিয়ে লিখে ফেলতেন নাটক। যা আমার কাছে অনেকটা অবিশ্বাস্য মনে হলেও এটাই ছিলো সত্যি। যা নাটাঙ্গনের সবাই স্বীকার করবেন বলে আমার বিশ্বাস।

‘আমি যাবো না যাবো না তোমার ঘরে
তোমার বাবা রাজাকার জেনেছি পরে
হয় আমার ছাড়ো নয় তো বাপকে ছাড়ো
না হয় ঘরের ছেলে ফিরে যাও ঘরে…’

একাডেমীতে বসে লিখা কোনো একটি নাটকের গানের অংশ ছিলো এটি। যা আমি তাৎক্ষণিক মুখস্ত করে নিয়েছিলাম। এখনো কথাগুলো মনে হলেই বিদ্যুৎ করকে মনে পড়ে।

নাট্যকার বিদ্যুৎ করের দশম প্রয়াণ দিবস আজ। তাঁর প্রতি আমার গভীর শ্রদ্ধা। সিলেটের নাট্যাঙ্গনকে সুসংগঠিত করতেও তিনি কাজ করেছেন নিরলসভাবে। তাঁর রচিত মঞ্চ ও পথনাটক ছাড়াও অসংখ্য বেতার নাটক ও গান রয়েছে। যা নিয়ে নাট্যাঙ্গন তথা সংস্কৃতি পাড়ার কর্তারা কর্ম পরিকল্পনার কথা ভাবতে পারেন। বিদ্যুৎ করের প্রয়াণে বিদ্যুৎহীন হয়ে যাওয়া নাট্যপাড়ায় আলো আসুক সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে। সে প্রত্যাশায়—
দশম প্রয়াণ দিবসে দাদার প্রতি আমার বিনম্র শ্রদ্ধা।



শেয়ার বোতাম এখানে
  • 11
    Shares

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin