রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:৪০ পূর্বাহ্ন


বিশ্বনাথে সাড়ে ১২ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন মডেল মসজিদ

বিশ্বনাথে সাড়ে ১২ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন মডেল মসজিদ


শেয়ার বোতাম এখানে

নবীন সোহেল
সিলেটের বিশ্বনাথে প্রায় ১২ কোটি ৫৫লাখ টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন মডেল মসজিদ ইসলামি সাংস্কৃতিক কেন্দ্র। উপজেলা পরিষদের পাশে নির্মিত এ মসজিদের ও সাংস্কৃতিক ভবনের প্রায় অর্ধেক কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। বাকি কাজও দ্রুত গতিতে এগিয়ে চলছে। কাজ শেষ হলেই কয়েক মাসের মধ্যেই দৃষ্টিনন্দন মডেল মসজিদ ইসলামি সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন হবে জানান সংশ্লিষ্ট কতৃপক্ষ।

নামাজ ও ধর্মীয় অনুষ্ঠান ছাড়াও ইসলামিক শিক্ষা ও গবেষণা কেন্দ্র হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই সাংস্কৃতিক কেন্দ্র। এই প্রথম কোন ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র হওয়ায় উপজেলাবাসী অনেক খুশী। তারা ইসলামের খেদমতে বর্তমান সরকার তথা প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বিশ্বনাথ উপজেলা মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রটি ৪০ শতাংশ জমির উপরে নির্মিত হচ্ছে। উপজেলা মডেল মসজিদে একসঙ্গে ৯০০ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। মডেল মসজিদে নামাজ পড়ার ব্যবস্থা ছাড়াও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র তৈরি করা হচ্ছে।

আধুনিক সুবিধা সম্বলিত সুবিশাল মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে থাকবে নারী ও পুরুষের জন্য পৃথক অজুর স্থান, লাইব্রেরি ও গবেষণা কেন্দ্র, কোরআন হেফজ বিভাগ, শিশু শিক্ষা, অতিথিশালা, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, মরদেহ গোসলের ব্যবস্থা, হজ্ব যাত্রীদের নিবন্ধন কেন্দ্র ও ইমামদের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা। এছাড়াও থাকবে ইমাম-মুয়াজ্জিনদের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিস।

সরেজমিনে দেখা গেছে, মসজিদের নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। এরই মধ্যে চারতলার ঢালাই কাজ শেষে মিনারের কাজ চলতেছে। মিনারের কাজ শেষ হলেই দেয়ালে আস্তর ও সৌন্দর্য্যরে কাজ শুরু হবে।

আরও জানা গেছে, মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত নেয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার। এরঅংশ হিসেবে বিশ্বনাথ উপজেলা কমপ্লেক্সের বর্তমান মসজিদের পাশেই মডেল মসজিদ নির্মাণের কাজ শুরু হয়। সারাদেশে তিন ক্যাটাগরিতে মসজিদগুলো নির্মিত হচ্ছে।

বিশ্বনাথসহ দেশের ৪৭৫টি উপজেলায় ১৬৮০ দশমিক ১৪ বর্গমিটার আয়তনের ‘বি’ ক্যাটারির মসজিদ নির্মিত হচ্ছে। উপজেলা মডেল মসজিদগুলোতে একসঙ্গে ৯০০ মুসল্লির নামাজ আদায়ের ব্যবস্থা থাকবে।

এ ব্যাপারে বিশ্বনাথ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব পংকি খান বলেন, এর আগে একসঙ্গে এত মসজিদ কেউ তৈরি করেননি, কিন্তু এই অসম্ভবকে সম্ভব করেছেন বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই উদ্যোগের ফলে দেশের মান্ষু প্রকৃত ইসলামের জ্ঞান রপ্ত করবে। আওয়ামী লীগ সরকার সব সময় ইসলামের প্রতি খুবই শ্রদ্ধাশীল, এটাই তার প্রমাণ।

এবিষয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম নুনু মিয়া বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামী ফাউন্ডেশন তৈরি করেছিলেন। তারই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র তৈরির উদ্যোগ নিয়েছেন। সারাদেশে ধর্মপ্রাণ মুসলিমদের জন্য এতগুলো মডেল মসজিদ নির্মাণ এক বিরল ঘটনা। ইতিহাস হয়ে থাকবে শেখ হাসিনার এই কৃতিত্ব ও মুসলমানদের প্রতি মমত্ববোধ ও ভালোবাসার কথা।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin