বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ০৯:২৯ অপরাহ্ন

বিশ্ব মানসিক স্বাস্থ্যে ১০০ উদ্ভাবনী নারীর তালিকায় সায়মা ওয়াজেদ

বিশ্ব মানসিক স্বাস্থ্যে ১০০ উদ্ভাবনী নারীর তালিকায় সায়মা ওয়াজেদ


শেয়ার বোতাম এখানে

প্রতিদিন ডেস্ক:

তিনি বর্তমানে বাংলাদেশ অটিজম ও নিউরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডার বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপার্সন ও মানসিক স্বাস্থ্য বিষয়ক বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউিএইচও) বিশেষজ্ঞ উপদেষ্টা প্যানেলের একজন সদস্য

বিশ্ব মানসিক স্বাস্থ্যে উদ্ভাবনী ১০০ নারী নেতৃত্বের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের সায়মা ওয়াজেদ।

যুক্তরাষ্ট্রের কলম্বিয়া ইউনিভার্সিটিভিত্তিক ‘গ্লোবাল মেন্টাল হেলথ প্রোগ্রামস কনসোর্টিয়ামের’ চেয়ার ড. ক্যাথলিন পাইক, তার ‘ফাইভ অন ফ্রাইডে’ শিরোনামে লেখা ব্লগে সম্প্রতি এই তালিকা তুলে ধরেছেন। তালিকায় সায়মার অবস্থান ৪০তম।

তালিকায় মানসিক অসুস্থতার বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন, আইনজীবী, অলাভজনক পদের নেতা, লেখক, শিল্পী, বিজ্ঞানী, শিক্ষাবিদ ও চিকিৎসকদের নাম অন্তর্ভুক্ত রয়েছে।

মানসিক স্বাস্থ্যকে গুরুত্ব দিয়ে ও সামাজিক প্রতিবন্ধকতা দূর করে প্রতিবন্ধী ব্যক্তিদেরকে সমাজের মূলস্রোতে ফিরিয়ে আনতে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা হোসেন ওয়াজেদ।


তিনি বর্তমানে বাংলাদেশ অটিজম ও নিউরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডার বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপার্সন ও মানসিক স্বাস্থ্য বিষয়ক বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউিএইচও) বিশেষজ্ঞ উপদেষ্টা প্যানেলের একজন সদস্য।

অটিজম সনাক্তকরণে স্বতঃস্ফূর্তভাবে ক্রমাগত শ্রম ও আক্রান্তদের দুর্ভোগ হ্রাসে ও সচেতনতা তৈরিতে তাৎপর্যপূর্ণ অবদান রাখায় সম্প্রতি দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার শুভেচ্ছা দূত নিযুক্ত হন তিনি।

সায়মা নিজের এনজিও ‘সূচনা ফাউন্ডেশন’র চেয়ারপার্সন। প্রতিষ্ঠানটি মূলত নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার (এনডিডি) এবং মানসিক স্বাস্থ্য বিষয়ে অ্যাডভোকেসি, গবেষণা, দক্ষতা বৃদ্ধির কাজে নিয়োজিত অলাভজনক বেসরকারি প্রতিষ্ঠান। পাশাপাশি সেন্টার অর রিসার্স অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) অন্যতম ট্রাস্টি মার্কিন যুক্তরাষ্ট্রে জাতীয়ভাবে অনুমোদিত স্কুল মনোবিজ্ঞানে বিশেষজ্ঞ সায়মা।

ফ্লোরিডার ব্যারি ইউনিভার্সিটি থেকে স্নাতক সম্পন্ন করা সায়মা হোসেন নিউরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডারস অ্যান্ড মেন্টাল হেল্থ বিশেষজ্ঞ ও একজন দক্ষ বক্তা। তার প্রচেষ্টাতেই আন্তর্জাতিক সচেতনতা তৈরি, নীতি ও কর্মসূচির পরিবর্তন এবং জাতিসংঘ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থায় তিনটি আন্তর্জাতিক রেজ্যুলেশন গৃহীত হয়।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin