বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪:৪৯ পূর্বাহ্ন


বিস্ফোরণের শব্দে ফের কাঁপল টেকনাফ সীমান্ত

বিস্ফোরণের শব্দে ফের কাঁপল টেকনাফ সীমান্ত


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক : মিয়ানমারে একের পর এক মর্টারশেল বিস্ফোরণ ও গোলাগুলির শব্দে ফের কেঁপে উঠেছে কক্সবাজারের টেকনাফ সীমান্ত। সোমবার ভোর থেকে উপজেলার নাফ নদীর পূর্ব ও দক্ষিণাংশের মিয়ানমার অভ্যন্তরে অন্তত শতাধিক বিস্ফোরণ হয়েছে। স্থানীয়রা জানান, ভোর ৫টা থেকে শুরু হওয়া বিস্ফোরণের শব্দ দুপুর ১২টা পর্যন্ত অব্যাহত ছিল। এর প্রভাবে নাফ নদীর এপারে শাহপরীরদ্বীপ ও সেন্টমার্টিনে কম্পন অনুভূত হয়। এদিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্ত কিছুটা শান্ত থাকায় উপজেলার পাঁচ স্কুল খুলে দেওয়ার সুপারিশ করা হয়েছে। উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় সোমবার এ সুপারিশ করা হয়। টেকনাফের সীমান্ত এলাকার বাসিন্দারা জানান, মিয়ানমারের মংডু শহরের আশপাশের এলাকায় দেশটির সরকারি বাহিনী ও বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর মধ্যে চলমান সংঘাত তীব্র হয়েছে। বেড়েছে গোলাগুলি।

টেকনাফের সাবরাং ইউনিয়নের ৯নং ওয়ার্ডের সদস্য আব্দুস সালাম জানান, বৃহস্পতিবার থেকে শনিবার মধ্যরাত পর্যন্ত শাহপরীরদ্বীপ এলাকায় থেমে থেমে গুলি ও মর্টারশেলসহ ভারী গোলাবর্ষণের শব্দ শোনা গিয়েছিল। তবে রোববার থেকে গোলাগুলির শব্দের তীব্রতা কমে যায়। এদিন রাতেও সীমান্ত শান্ত ছিল। কিন্তু সোমবার ভোর থেকে আবারও গোলাগুলি ও বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে এলাকা।

তিনি আরও জানান, কিছুক্ষণ পরপর ১/২টি গুলির শব্দও ভেসে আসছিল। নানা মাধ্যমে খবর পাচ্ছেন, মংডু শহরের আশপাশের মেগিচং, কাদিরবিল, নুরুল্লাপাড়া, মাঙ্গালা, নলবন্ন্যা, ফাদংচা ও হাসুরাতা এলাকায় দেশটির সরকারি বাহিনী ও আরাকান আর্মির মধ্যে তীব্র লড়াই চলছে। ওই এলাকাগুলো রোহিঙ্গা অধ্যুষিত। সেখানকার বাসিন্দারা প্রাণ বাঁচতে একস্থান থেকে অন্যস্থানে ছুটছে। অনেকে বাংলাদেশের সীমান্ত লাগোয়া নদী ও খালে অবস্থান নিয়েছে।

স্থানীয় বাসিন্দা রাসেল জানান, ভোরে বিস্ফোরণের শব্দে ঘুম ভেঙে যায়। পরে বাড়ির ছাদে উঠে মিয়ানমারের দিকে থেকে বিস্ফোরণ ও গোলাগুলির শব্দ পাই। এতে এলাকার মানুষ আতঙ্কিত হয়ে পড়েছে।

সীমান্ত পাড়ের লবণ চাষি বেলাল বলেন, সকালে কাজ করতে লবণের মাঠে গিয়েছিলাম। মিয়ানমার থেকে কিছুক্ষণ পরপর মর্টারশেলের বিস্ফোরণ শোনা যায়। অন্তত একশর উপরে বিস্ফোরণ হয়েছে। এতে ভয় পেয়ে যাই। কাজ ফেলে দ্রুত ফিরে আসি।

সেন্টমার্টিন ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য খোরশেদ আলম জানান, টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রয়েছে। ইনানী-সেন্টমার্টিন নৌরুটে দুটি জাহাজ চলাচল করলেও যাত্রীর সংখ্যা কমে গেছে।

নাইক্ষ্যংছড়ির পাঁচ স্কুল খুলে দেওয়ার সুপারিশ : আইনশৃঙ্খলা কমিটির সভায় খুলে দেওয়ার সুপারিশ করা স্কুলগুলো হলো : বাইশপারি সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাজবনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিমকুল তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দক্ষিণ ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয়। নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদের অস্থায়ী কার্যালয়ে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাকারিয়ার সভাপতিত্বে আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ত্রিরতন চাকমা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সোহেল মিয়া, গোয়েন্দা সংস্থা এনএসআই’র সহকারী পরিচালক মোহাম্মদ হোসেন, বিজিবি প্রতিনিধিসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

সীমান্তে অস্থিরতার পরিপ্রেক্ষিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ৬ ফেব্রুয়ারি থেকে নাইক্ষ্যংছড়ির এ পাঁচটি স্কুল বন্ধ রয়েছে।

 


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin