বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৪:৪৮ পূর্বাহ্ন



বিয়ানীবাজারের জলঢুপে মাটির গুণেই মিষ্টি ফল : এবার বাজারে এলো লিচু

বিয়ানীবাজারের জলঢুপে মাটির গুণেই মিষ্টি ফল : এবার বাজারে এলো লিচু


সাত্তার আজাদ:

বিয়ানীবাজারে ফলভান্ডার জলঢুপ। এখানকার মাটির গুণেই কমলা, আনারস, লিচু ইত্যাদি জাতের ফল খুবই সুস্বাদু। টিলাঘেরা নান্দনিক জলঢুপ এলাকায় নানা জাতের ফলমূল উৎপাদন হয়। এই জলঢুপে প্রসিদ্ধ আনারস ও কমলার কথা এক সময় পাঠ্য বইয়ে পড়তে হত। সেই স্থানে উৎপাদিত লিচুর মৌসুম এখন। বাজারে বিক্রি হচ্ছে জলঢুপী লিচু। তবে আগের মত খুব বেশি লিচু নেই। যে পরিমাণ আছে তা খেতে খুবই মিষ্টি। তাই তো বাজারে ক্রেতা আকৃষ্ট করতে জলঢুপী লিচু বলেই হাকডাক করা হয়।

জলঢুপী কমলা আসারস যেমন হারিয়ে যাচ্ছে, তেমনি লিচু গাছও আগের মত নেই। কিছু বাড়িতে লিচু গাছ রয়েছে। সেগুলোতে ফলন ধরে। লাল মাটির এই এলাকায় যে ফলমূলই উৎপাদন হয়, সেটিই খেতে সুস্বাদু। লিচুও তাই মিষ্টি। দুঃখের বিষয় হল- জলঢুপের আগের মত ফলবাগান নেই। অযত্নে-অবহেলায় কমে যাচ্ছে দিনদিন। নতুন করে বাগান হচ্ছে না বলে ফলনও কমে যাচ্ছে।

আগেরকার দিনে একটা সময় ঘোষ প্রথা ছিল না। তবে ঘুষের বদলে উপটৌকন হিসেবে ফলমূল দেয়া হত। সেই ফলের তালিকায় প্রথমেই থাকত জলঢুপের কমলা, আনারস ও লিচু। স্বাদে অতুলনীয় বলে এই স্থানের ফল উপটৌকন হিসেবে দেয়া হত।

বিয়ানীবাজারে খুব অল্প পরিমাণ জলঢুপী লিচু বিক্রি হচ্ছে। জেনেশুনে দেখে কিনতে পারলে খেতে খুব স্বাদ। তা না হলে বাজারে এখন সব লিচুই জলঢুপী বলে চালিয়ে দেয়া হয়।


সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin