বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ১১:৪১ পূর্বাহ্ন

বৈশাখের শুরুতে টানা বৃষ্টিপাপাতে চা বাগানে ফিরে এসেছে সবুজের সমাহার

বৈশাখের শুরুতে টানা বৃষ্টিপাপাতে চা বাগানে ফিরে এসেছে সবুজের সমাহার


শেয়ার বোতাম এখানে

আবুজার বাবলা, শ্রীমঙ্গল: কয়েকদিনের টানা বৃষ্টিপাতে শ্রীমঙ্গলের সবুজ চা বাগানগুলো প্রাণ ফিরে পেয়েছে।  গত কয়েক মাসের তীব্র তাপ দাহ ও খরায়  চা বাগানের উৎপাদন প্রক্রিয়ায় নেতিবাচক প্রভাব পড়ার আশংকা সৃষ্টি হয়েছিল। কিন্তু বৈশাখের প্রথম সপ্তাহে কয়েকদিনে টানা ভারী বৃষ্টিপাতে সেই আশংকা দূর হয়েছে।   এতে প্রাণ ফিরে পাওয়া দুটি পাতা একটি কুঁড়িতে ছেয়ে গেছে চা বাগানগুলো। চারিদিকে এখন কেবলই সবুজের সমাহার। এদিকে করোনা পরিস্থিতিতেও সরকারী সিদ্ধান্তে চা বাগানগুলো চালু রাখা হয়েছে।  তবে সংক্রমণ ঝুকি মোকাবেলায় সামাজিক দূরত্বসহ সরকারী সব নির্দেশনা মেনে চা বাগানে স্বাভাবিক কর্মকান্ড চলছে। কাঙ্খিত বৃষ্টিপাত আর  কোভিড-১৯ পরিস্থিতিতে চা বাগান খোলা রাখার সরকারী সিদ্ধান্তের কারণে হাজার হাজার কেজি চা পাতা নষ্টের হাত থেকে রক্ষা পেয়েছে। শ্রীমঙ্গলে ১ থেকে ২০ এপ্রিল পর্যন্ত ১০৯ (ইঞ্চি) বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। প্রচন্ড খরার পরপরই টানা বৃষ্টিপাতে চা বাগানগুলো যেন তার সজিবতার আসল রূপ ফিরে পায়।

সরেজমিন মঙ্গলবার শ্রীমঙ্গল এর উপকন্ঠ ভুরভুরিয়া চা বাগানে দেখা গেছে, নারী চা শ্রমিকরা চা পাতা চয়ন করছে। কর্ম ব্যস্ততা দেখা গেছে বাবু, সর্দার আর চৌকিদারদের।

বাংলাদেশ চা সংসদের সিলেট এর শাখার চেয়ারম্যান ও ফিনলে টি কোম্পানীর জেনারেল ম্যানেজার গোলাম মোহাম্মদ শিবলি বলেন, টানা ২-৩ দিনের বৃষ্টিতে চা গাছে নতুন কুঁড়ি এসেছে।  ফলে এরই মধ্যে আমরা পাতা চয়নের কাজ শুরু করে দিয়েছি।

চা বাগান চালু রাখার সরকারী সিদ্ধান্তকে স্বাগত জানিয়েএ চা বিশেষঞ্গ বলেন, আমাদের প্রতিবেশী দেশ ভারত চা বাগান বন্ধ রেখেছে।   আগামী মাসে খোলার কথা রয়েছে। আমরা এই সময়কে কাজে লাগাতে পেরেছি। তিনি বলেন চা বাগান বন্ধ হলে অভাবনীয় ক্ষতির মুখে পড়তো চা শিল্প। এখনকার কুঁড়ি সময় মতো চয়ন করা না গেলে  এই পাতা বুড়ো হয়ে নষ্ট হতো। আর নতুন কুঁড়ির জন্য ৪০-৪৩ দিন অপেক্ষা করতে হতো।  এতে করে সার্বিক চা উৎপাদন প্রক্রিয়া কয়েক মাস পিছিয়ে যেত আর বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়তো চা শিল্প।

করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় চা বাগানগুলোতে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।  কাজের সময় সামাজিক দূরত্ব, সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা, পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়ে সরকারী সকল বিধি নিষেধ মেনে চলতে বাগানগুলোতে ওরিয়েন্টেশনসহ রোগপ্রতিরোধ উপকরণ সরবরাহ করা হয়েছে বলে শিবলি জানান।

 

 



শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin