রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১১:৩৮ অপরাহ্ন


ব্রাজিলের কারাগারে দাঙ্গায় ৪২ বন্দী নিহত

ব্রাজিলের কারাগারে দাঙ্গায় ৪২ বন্দী নিহত


শেয়ার বোতাম এখানে

আন্তর্জাতিক ডেস্ক  :
ব্রাজিলের উত্তরাঞ্চলের অ্যামাজোনাস শহরের কারাগারে দাঙ্গার ঘটনায় কমপক্ষে ৪২ বন্দী নিহত হয়েছে। এর আগে গতকাল সোমবার অ্যামাজোনাস রাজ্যের রাজধানী মানাউসের চারটি কারাগার থেকে এসব বন্দীদের মরদেহ উদ্ধার করা হয়। তাদের সবাইকে শ্বাসরোধে হত্যা করা হয়েছে বলেও জানায় কারাগার কর্তৃপক্ষ। নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে কারাগার পরিদর্শনে গিয়ে এসব মরদেহের খোঁজ পাওয়া যায় বলে জানান কর্মকর্তারা।
এ নিয়ে বিবিসি এক প্রতিবেদনে জানায়, উদ্ধারকৃত মরদেহের বেশিরভাগই মানাউসের নিকটবর্তী আন্তোনিও ত্রিনিদাদ ইনস্টিটিউট কারাগার থেকে উদ্ধার করা হয়। এ ছাড়া পুরাকুয়েকুয়ারা ও প্রভিশনাল ডিটেনশন সেন্টার কারাগার থেকেও মরদেহ উদ্ধার করা হয়।
কারাগারে সৃষ্ট এ পরিস্থিতিকে বেশ সংকটজনক বলে মন্তব্য করেছেন স্থানীয় গভর্নর উইলসন লিমা। গত রোববার কয়েদিদের দাঙ্গার ঘটনায় শুরু করা তদন্তের আওতায় গতকালের ঘটনার তদন্ত করা হবে বলেও জানান তিনি।
ব্রাজিলের গণমাধ্যম গ্লোবোনিউজ ওয়েবসাইটের বরাত দিয়ে বিবিসি জানায়, কারাগারে এ ধরনের সংঘর্ষ নিরসনে ইতিমধ্যে একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে।
গত রোববার একই অঞ্চলের আনিজিও জোবিম পেনিতেনসারি কমপ্লেক্স কারাগারে দর্শনার্থীদের জন্য নির্ধারিত সময়ে শুরু হওয়া সহিংসতায় ১৫ বন্দী নিহত হন। এর আগে ২০১৭ সালেও একই কারাগারে দাঙ্গার ঘটনায় ৫৬ জন নিহত হয়েছিলেন। এছাড়া একই বছরে দেশটির উত্তারাঞ্চলের কারাগারে পৃথক সহিংসতার ঘটনায় ১১৯ জনের প্রাণহানির ঘটনা ঘটে।
উল্লেখ্য, দেশটির কারাগারগুলোতে বন্দীদের সংখ্যা ধারণক্ষমতার চেয়ে অনেক বেশি। সেই সঙ্গে কারাগারের বন্দীদের দিক থেকে বিশের তৃতীয় বৃহত্তম দেশ ব্রাজিল। চলতি বছরের এপ্রিল পর্যন্ত দেশটিতে ৭ লাখ ১২ হাজার ৩০৫ জন বন্দী রয়েছে বলেও জানা যায়।

শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin