বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৭:৫২ অপরাহ্ন



ব্রিটেনে দ্বিতীয় ধাক্কায় ভয়াবহ হচ্ছে করোনা : তিন স্তরের বিশেষ জোন

ব্রিটেনে দ্বিতীয় ধাক্কায় ভয়াবহ হচ্ছে করোনা : তিন স্তরের বিশেষ জোন


জাহেদী ক্যারল, লন্ডন থেকে:

ইংল্যান্ডে করোনা পরিস্থিতিও আবার নতুন করে ভয়াবহ রূপ নিচ্ছে। আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় উৎকণ্ঠা বাড়ছে। শীত যত ঘনিয়ে আসছে ব্রিটেনে করোনাভাইরাসের সংক্রমন ততোই বেড়েই চলেছে। গত এক সপ্তাহে নতুন আক্রান্তের সংখ্যা হঠাৎ করে বাড়তে শুরু করেছে। প্রতিদিন নতুন করে হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছে। গত শনিবার ১২ হাজার ৮শ ৭২ জন এবং রোববার ২২ হাজার ৯শ ৬১ জন করোনায় আক্রান্ত হল ব্রিটেনে।

করোনাভাইরাস মহামারি থেকে বেঁচে থাকার জন্য এবং সর্ব সাধারনকে রক্ষার জন্য সরকার নতুন নতুন পদক্ষেপ গ্রহন করছে। কিন্তু তাতেও তেমন সুফল আসছে না। স্থানীয়ভাবে অনেক শহর বা এলাকা লক ডাউন করা হয়েছে। কিন্তু তাতেও কাঙ্খিত ফল আসছেনা কোনভাবেই যেন করোনা থেকে রেহাই পাওয়া যাচ্ছে না।

এবার সরকার করোনাভাইরাস আক্রান্তের উপর নির্ভর করে ট্রাফিক লাইটের মত তিনটি জোনে ভাগ করেছে।

১/ গ্রীন, ২/ হলুদ বা আম্বার এবং ৩/ লাল।

১/ লেভেল -১ বা গ্রীনে অনেকটা সুবিধা জনক অবস্থা থাকলেও ক/ সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। খ/ ৬ জনের বেশী একত্রিত হওয়া যাবে না। গ/ বিশেষ প্রয়োজন ছাড়া বাহিরে না যাওয়া ।

২/ লেভেল -২ বা হলুদ কিম্বা আম্বার মাঝামাঝি ।এখানে সবাইকে অতি সতর্ক থাকতে হবে। ক/ সামাজিক বা আত্বীয় যোগাযোগ বন্ধ। খ/ অন্য বাড়াতে যাওয়া বন্ধ করতে হবে। তেমনি অন্যকে আপনার বাড়ীতে আসতেও নিষেধ করতে হবে। গ/ এমন কি বাড়ীর বাগানেও কারো সাথে যোগাযোগ নিষেধ। ঘ/ কেয়ার হোমে ও যাদের আত্বীয় বা পরিবারের কেউ থাকলে কম যাতায়াত করতে হবে।

৩/ লেভেল -৩ বা লাল এডিয়ায় যাকে রেড সিগনাল নামে চিন্হিত করা হয়েছে। ক/ রাত ১০টার পর পাব, রেস্টুরেন্ট বন্ধ। খ/ বিবাহ বা ওয়েডিং পার্টিতে সর্বোচ্চ ১৫ জন এবং
গ/ জানাজা বা ফিউনেরালে সর্বোচ্চ ৩০ জন একত্রিত হতে পারবেন। ঘ/ মসজিদ বা উপাসনালয় খোলা থাকবে। তবে সরকারি বিধিনিষেধ বাধ্যতামূলেক ভাবে পালন করতে হবে।

এদিকে পাবলিক হেলথ ইংল্যান্ড জানিয়েছে, গত ২৫ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবরের ভেতরে প্রায় ১৬ হাজার করোনা পজিটিভ রির্পোট যান্ত্রিক ত্রুটির কারণে হারিয়ে গেছে। অর্থাৎ তা হিসেবেই আসেনি। তবে তাতে বুঝা যাচ্ছে করোনার সংক্রমন কতোটা ভয়াবহ রূপ নিচ্ছে ব্রিটেনে।


সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin