রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ১২:৫৩ অপরাহ্ন


ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তায় জাতিসংঘের সঙ্গে চুক্তি শনিবার

ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তায় জাতিসংঘের সঙ্গে চুক্তি শনিবার


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:

ভাসানচরে স্থানান্তর করা রোহিঙ্গাদের মানবিক সহায়তার জন্য বাংলাদেশের সঙ্গে চুক্তি করছে জাতিসংঘ। আগামী শনিবার (৯ অক্টোবর) দুপুর ১২টায় সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে এ চুক্তি সই হবে।

বাংলাদেশ সরকারের পক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন ও বাংলাদেশে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর প্রতিনিধি ইয়োহানেস ভন ডার ক্লাও চুক্তিতে সই করবেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর একান্ত সচিব (পিএস) খন্দকার মু. মুশফিকুর রহমান জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, ‘এ চুক্তির আওতায় ভাসানচরের রোহিঙ্গাদের সহায়তা দেবে জাতিসংঘ। পাশাপশি কক্সবাজারে থেকে সেখানে স্থানান্তরেও সহায়তা করবে তারা।’

তিনি জানান, কক্সবাজারে রোহিঙ্গাদের খাবার, ওষুধসহ নানা ধরনের মানবিক সহায়তা জাতিসংঘ দিয়ে থাকে। জাতিসংঘের সঙ্গে চুক্তির ফলে তারা কক্সবাজারে যে সহায়তা দিয়ে থাকে, ভাসানচরেও সেই সহায়তা দেবে। মূলত এ চুক্তির মাধ্যমে জাতিসংঘ রোহিঙ্গাদের জন্য তাদের সহায়তা সম্প্রসারণ করবে।

ভাসানচরে রোহিঙ্গাদের আবাসনের ব্যবস্থা করেছে বাংলাদেশ সরকার। সেখানে বর্তমানে দেশীয় এনজিও ও কিছু ইসলামিক এনজিও’র মাধ্যমে খাবার দেওয়া হচ্ছে বলেও জানান ওই কর্মকর্তা।

তিনি আরও জানান, গত বছরের ৪ ডিসেম্বর রোহিঙ্গাদের কক্সবাজার থেকে সরিয়ে নেওয়ার পর থেকে এ পর্যন্ত ছয় দফায় মিয়ানমারের ১৮ হাজার ৫২১ জন রোহিঙ্গাকে ভাসানচরে নেওয়া হয়েছে। ভাসানচরে আরও ৮০ হাজার রোহিঙ্গাকে স্থানান্তরের পরিকল্পনা আছে সরকারের।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin