শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০৫:৩১ পূর্বাহ্ন

ভেঙে পরছে ‘মাদার অব পার্লামেন্টস’!

ভেঙে পরছে ‘মাদার অব পার্লামেন্টস’!


শেয়ার বোতাম এখানে

প্রতিদিন ডেস্ক:
বিশ্বের অন্যতম প্রাচীন আইনসভা ব্রিটিশ পার্লামেন্ট পরিচিত মাদার অব অল পার্লামেন্টস বা বিশ্বের সকল পার্লামেন্টের জননী হিসেবে। কিন্তু গত কয়দিনে ওয়েস্টমিন্সটার পরিণত হয়েছে সকল যুদ্ধের জননীতে! নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী তার নিজ দলের ২১ এমপিকে বহিস্কার করেছেন। বিদ্রোহী এই এমপিরা পার্লামেন্টের নিয়ন্ত্রল বরিস জনসনের কাছ থেকে কেড়ে নিয়েছিলেন।জনসনের সাধারণ নির্বাচনের প্রস্তাব প্রত্যাখাত হয়েছে। -সিএনএন

বিশ্বগত কয়েকদিনে ব্রিটিশ রাজনীতির খোলনলচে বদলে যেতে দেখেছে। প্রধানমন্ত্রী বরিস জনসনের আগাম নির্বাচন প্রস্তাবনার অংশটুকু দেখতে ১৫ লাখ মানুষ বিবিসি পার্লামেন্ট চ্যানেল টিউন করেছিলেন। এটি এই চ্যানেলের ইতিহাসে এক দিনের সর্বোচ্চ সংখ্যক দর্শক।পার্লামেন্টের বিরক্তিকর অধিবেশন দেখতে সাধারণ ব্রিটিশদের আগ্রহ প্রমাণ করে তারা রাজনৈতিক বাকবদলে যথেষ্ঠ উদ্বিগ্ন। ব্রিটিশ রাজনীতি সবসময়ই পার্লামেন্টেরিয়ান ভদ্রতাকে শ্রদ্ধা করে।কিন্তু বরিস জনসনের ক্ষমতায় আসা পাশার ছক উল্টে দিয়েছে।

বরিস জনসন তার সরকারের অধীনে প্রথম ভোটাভুটিতেই হেরেছেন।আধুনিক রাজনীতিতে এ এক নজিরবিহীন ঘটনা। জনসনের বিরোধীতা করেছেন ফাদার অব দ্য হাউজ বলে পরিচিত তার দলের কিংবদন্তীতুল্য সদস্য কেনেথ ক্লার্ক, তার রাজনৈতিক বয়স বর্তমানে দায়িত্বপালনরত অধিকাংশ এমপির বয়সের চেয়ে বেশি। ক্লার্ক যখন প্রথম এমপি হন তখনও বরিস জনসনের জন্ম হয়নি। আছেন উইন্সটন চার্চিলের নাতি নিকোলাস সোয়ম্পস। ছিলেন সাবেক অর্থমন্ত্রী ফিলিপ হ্যামন্ড। এদের সবাই দল থেকে বহিস্কৃত হয়েছেন।

কনজানভেটিভ পার্টির প্রতি এদের প্রায় সকলের যে পরিমাণ ত্যাগ আছে বরিস জনসনের তার কিয়দাংশও নেই। প্রশ্ন উঠছেই এদের বহিস্কারের কতটা অধিকার বরিস জনসন সংরক্ষণ করেন।চার্চিলের নাতি সোয়াম্পস বহিস্কারের পর নিজের কান্না ধরে রাখতে পারেননি। তিনি বলেছেন, ‘বিষয়টা এভাবে শেষ হওয়ায় আমার খুব খারাপ লাগছে।আমরা সারাজীবন ত্যাগ স্বীকার করেছি।আর অপমানের সঙ্গে দলের সঙ্গে আমাদের সম্পর্কচ্ছেদ হলো।ব্রিটিশ রাজনৈতিক সংস্কৃতি গত কয়দিনে যে পরিমাণ ক্ষতির শিকার হয়েছে, তা কতদিনে পূরণ হবে সেটা বলার অসাধ্য।



শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin