মঙ্গলবার, ১১ মে ২০২১, ১০:৫৩ পূর্বাহ্ন

ভয়ংকর করোনা পরিস্থিতে প্রান্তিক জনপদে অবিরাম ছুটে চলা এক নারী কর্মকর্তা

ভয়ংকর করোনা পরিস্থিতে প্রান্তিক জনপদে অবিরাম ছুটে চলা এক নারী কর্মকর্তা


শেয়ার বোতাম এখানে

মবরুর আহমদ সাজু, দক্ষিণ সুনামগঞ্জ থেকে ফিরে

ইতিহাস তথা স্বরণকালের সবচেয়ে বড় যে দূর্যোগময় পরিস্থিতি চলছে সেটি হচ্ছে কোভিড১৯ । বিশ্ব ছড়িয়ে দেশের বিভিন্ন প্রান্ত টেকনাফ থেকে তেতুলিয়া পর্যন্ত সর্বত্র এখন করোনার আর্তনাদে বন্ধি জনজীবন। মুক্তির আশায় চারদিকে আকুতি কবে পাচ্ছি মুক্তি। সুতারাং এই যখন করোনার ভয়াবহ নির্দশন।

তখন,করোনার বিস্তার ঘটেছে সুনামগঞ্জে জেলার দক্ষিন সুনামগঞ্জে। ইতিমধ্যে ১২ জন আক্রান্ত হয়ে ২ জন আরোগ্যলাভ করে ৫ জন আছেন মুক্তির অপেক্ষায় । এ পরিস্থিতিতে করোনার সংক্রমণ এড়াতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। সরকারের এসব নির্দেশনা বাস্তবায়নে মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছে স্থানীয় প্রশাসন। মাঠ পর্যায়ে করোনাযোদ্ধা হিসাবে কাজ করছেন মাঠ প্রশাসনের কর্মকর্তারা।

দক্ষিণ সুনামগঞ্জে মধ্যমনি হয়ে করোনার সম্মুখযোদ্ধা হিসেবে মাঠে সক্রিয় হয়ে কাজ করে যাচ্ছেন উপজেলার প্রথম নারী কর্মকর্তা জেবুন নাহার শাম্মী।

উপজেলা করোনা প্রতিরোধ কমিটির প্রধান হিসাবে জীবনের ঝুঁকি নিয়ে নিরলস পরিশ্রম করে চলেছেন।কখনো রাতে কখনো ঝড় বৃষ্টি উপেক্ষা করে।

দক্ষিণ সুনামগন্জবাসীর সেবায় বিরামহীন ছুটে চলছেন সারা উপজেলায়। তার আন্তরিক প্রচেষ্টা নজর কেড়েছে দক্ষিণ সুনামগঞ্জবাসির। তিনি দিনরাত সমানতালে ছুটে চলছেন উপজেলার এক প্রান্ত থেকে অপর প্রান্তে।

করোনা ভাইরাস পরিস্থিতিতে উপজেলার প্রান্তিক জনপদের ইউনিয়নে আতঙ্ক বিরাজ করছে। করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবেলায় দিনরাত মাঠে কাজ করে যাচ্ছেন ইউএনও জেবুন নাহার শাম্মী।

করোনা যুদ্ধে উপজেলার কখনো ধান কাটার শ্রমিক সংকটের সমস্যা সমাধান কখনো বা ব্যাক্তিগত ভাবে অসহায়দের পাশে সহযোগিতা করে দিনে কার্যক্রম শুরু করা।

সরেজমিন ঘুরে দেখাযায়,এই নারী কর্মকর্তা পরিবারের ছোট্র সন্তান কে ঘরে রেখে জনগণকে সচেতন করা,হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা,দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি নিন্ম মধ্য আয়ের মানুষের খোঁজ-খবর রাখা ইত্যাদি নিশ্চিত করছেন জোড়ালোভাবে। তিনি হাটবাজারে সচেতনতামূলক প্রচারণা চালানো, সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য বাজার হস্তান্তর করা এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালনা এবং মানুষকে ঘরে রাখতে উপজেলার আনাচে কানাচে কাজ করে নজির স্থাপন করেছেন বলে জানিয়েছেন উপজেলাবাসী।

এছাড়া ইউনিয়ন ও গ্রামীন জনপদের লোকজন জানান,কর্মহীন হতদরিদ্র ও লকডাউনে আটকা মানুষের মাঝে বাড়ি বাড়ি গিয়ে খাদ্য সামগ্রী পৌছে দিচ্ছেন। ত্রান কার্যক্রমে করছেন তদারকি। করোনায় আক্রান্তদের পাশে দাড়িঁয়েছেন এবং বাকীদের নিরাপদ রাখতে করছেন লকডাউন। সেনাবাহিনীসহ আইনশৃঙ্গলা বাহিনীকে সঙ্গে প্রতিদিন করছেন অভিযান।

নারায়নগঞ্জ ও ঢাকা ফেরত সংবাদ পেলেই নিচ্ছেন প্রয়োজনীয় ব্যবস্থা। কোন এলাকায় মুত্যুর সংবাদ পেলেই নমুনা সংগ্রহ করাচ্ছেন নিজে উপস্থিত থেকে। প্রতিদিনই উপজেলার বিভিন্ন এলাকায় পরিস্থিতি মোকাবেলায় অভিযান পরিচালনা করছেন। করোনাভাইরাস প্রতিরোধে প্রশাসনের বেঁধে দেওয়া নিয়ম-কানুনগুলো সঠিকভাবে পালন করা হচ্ছে কিনা সেই বিষয় নিশ্চিত করতে ছুটে চলেছেন সারা উপজেলায়। সেই সাথে হোটেল, চায়ের দোকানসহ অন্যান্য দোকান বন্ধ রাখার বিষয়ে প্রতি মুহুর্তে কঠোর নজরদারি করছেন।

দক্ষিণ সুনামগঞ্জের নারী নির্বাহী অফিসার জেবুন নাহার শাম্মীর এমন কর্মকান্ডে উপজেলা বাসীর কাছে ভূয়সী প্রশংসা পাচ্ছেন। উপজেলাবাসীর জন্য তিনি আন্তরিকভাবে যে কাজ করে যাচ্ছেন, তা সত্যিই প্রশংসনীয় বলে মনে করছেন এলাকার সচেতনমহল। আন্তরিকতা থাকলে একজন ইউএনও একটি উপজেলার জন্য অনেক কিছু করতে পারেন, ইউএনও শাম্মী যেন তার’ই উদাহরণ।

করোনা যোদ্ধা ইউএনও কর্মকান্ড সম্পর্ক উপজেলাস্থ দরগাপাশা ইউনিয়নের ৭,৮,৯,ওযার্ডের সাবেক জনপ্রিয় মহিলা মেম্বার তাহিদা বেগম আছমা বলেন, নিষ্টাবান ও আন্তরিক মানুষ হিসাবে দক্ষিণ সুনামগন্জবাসীর কাছে তিনি পরিচিত হয়েছেন ইতি মধ্যে। তবে এ করোনায় তিনি আপ্রান চেষ্টা করছেন জনসাধারণকে নিরাপদ রাখতে। দিনরাত কাজ করেছে চলেছেন।

উপজেলা প্রশাসনের নানা পদক্ষেপের সঙ্গে যুক্ত রয়েছেন উপজেলা নির্বাহী অফিসার শাম্মী বলেন, সকলের সহযোগিতা ছাড়া করোনা প্রতিরোধ করা সম্ভব না তাই সরকারি সকল নির্দেশনা মেনে চলার জন্য অনুরোধ করছি পাশাপাশি সকলকে নিজ গৃহে অবস্থান করার জন্য অনুরোধ করেন পাশাপাশি মাহে রমজান সকল ধর্মপ্রাণ মুসল্লিদেরকে নিজ ঘরে তারাবীহ নামাজ আদায় করাসহ মসজিদে শুধু ১২ জন মুসল্লি সামাজিক দুরত্ব বজায় রেখে নামাজ আদায় করার অনুরোধ করাসহ সরকারের আইন মেনে চল জনসমাগম পরিহার করার আহ্বান জানান



শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin