শনিবার, ২০ Jul ২০২৪, ০২:১৭ পূর্বাহ্ন


মুক্তমত: করোনায় দায়বদ্ধতা কার ?

মুক্তমত: করোনায় দায়বদ্ধতা কার ?


শেয়ার বোতাম এখানে

ত্রিদিব রক্ষিত :

সারা দেশে লকডাউন চলছে। লকডাউন শুধু শহর অঞ্চলে চলছে , পাড়া, মহল্লায় / আবাসিক এলাকায় লকডাউন তেমন মানছেন না লোকেরা । পাড়া, মহল্লায় আগে যেমন ছিলো এখন ও তেমনি। শুধু বন্ধ থাকে দুই একটা চায়ের স্টল।

সরকার যথেষ্ট পরিমাণ চেষ্টা করছে করোনা ভাইরাসের ছোবল থেকে সাধারণ মানুষ কে বাঁচানোর জন্য। কিন্তু, আড্ডাবাজি কম হচ্ছে না ঠিক আগের মতোই আছে । সরকারের নির্দেশ বিকেল ৫ টার মধ্যে সারাদেশের সব ধরনের দোকান পাট বন্ধ হবার জন্য। পাড়া, মহল্লায় নির্দেশ মেনে চলা দূরের কথা করছেন অনিয়ম।

দোকান বন্ধ করার পর যাদের সময় কাটছে না তারা ও ব্যস্ত হওয়ার জন্য ডুকে যান আড্ডা বাজিতে। আবার, কিছু সংখ্যক মানুষ বয়সের পার্থক্য ভুলে একসাথে জড় হয়ে আড্ডা বসান পাড়ার মোড়ে ।

বয়স তো তাদের কম হলো না, অনেকের পঞ্চাশ ছুইছুই। কিন্তু শুভ বুদ্ধির উদয় হবে কখন? যদি পরিস্থিতি সামালের বাইরে চলে যায় তখন ও কি তারা এইরকম কান্ড করবেন, প্রশ্ন একটি থেকে যায়। তাদের কাছে আমার একটি প্রশ্ন, করোনা ভাইরাসের জন্য শহরের দোকানপাটে লকডাউন দিলেই কি সামাল দেওয়া যাবে।

পাড়া মহল্লায় আসলে কি তার কোন প্রয়োজন নেই? শতভাগ ঘরে থাকা নিশ্চিত না করতে পারলে করোনা ভাইরাসের সাথে মোকাবিলা করা মোটেও সম্ভব নয়। শহরের লকডাউন মোটামুটি কার্যকরের পথে, কিন্তু পাড়া, মহল্লায় বিপরীত। করোনা ভাইরাস দ্রুত ছড়িয়ে পরার এটি ও একটি কারণ হতে পারে। প্রশাসনের দ্রুত এইসব দিকে নজর দেওয়া উচিত।

লেখক শিক্ষার্থী


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin