শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:১২ অপরাহ্ন


মেধা ও যোগ্যতা দিয়েই নারীকে তাঁর অধিকার প্রতিষ্ঠা করতে হবে: শ্রীমঙ্গলে মতবিনিময় সভায় বক্তারা

মেধা ও যোগ্যতা দিয়েই নারীকে তাঁর অধিকার প্রতিষ্ঠা করতে হবে: শ্রীমঙ্গলে মতবিনিময় সভায় বক্তারা


শেয়ার বোতাম এখানে

আবুজার বাবলা, শ্রীমঙ্গলঃ

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে নারীর ক্ষমতায়নে রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও পেশাজীবিদের সাথে ‘অপরাজিতা প্রকল্প’ নামে একটি উন্নয়ন সহযোগী সংস্থার মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১ ইং দুপুরে শ্রীমঙ্গল উপজেলার কৃষি অফিসের হলরুমে অনুষ্ঠিত মতবিনিময় সভার সভাপতিত্ব করেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মিতালি দত্ত। অপরাজিতা প্রকল্প জেলার প্রধান সমন্বয়কারী মর্জিনা আক্তার এর উপস্থাপনায় ও শ্রীমঙ্গল উপজেলা প্রধান সমন্বয়কারী তাহমিনা পারভীন এর সহযোগিতায় এতে অংশ নেন জাতীয় পার্টির মৌলভীবাজার জেলার সাধারণ সম্পাদক হাজী মো.কামাল হোসেন, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলার সম্পাদকমণ্ডলীর সদস্য আমিরুজ্জামান, সাংবাদিক আতাউর রহমান কাজল, মানবাধিকার কর্মী আমজাদ হোসেন বাচ্চু। এছাড়া প্রকল্পের শ্রীমঙ্গল ৯ টি ইউনিয়ন কমিটির সভাপতি ও সাধারন সম্পাদকরাও এ সময় উপস্থিত ছিলেন।

বক্তারা সমাজ ও রাস্ট্র ব্যবস্থায় নারীদের সমান অংশগ্রহণ নিশ্চিতে গুরুত্বারোপ করেন। তারা বলেন, ‘১৯৯১ এর জাতীয় নির্বাচনের পরে বাংলাদেশে নির্বাচন কমিশনের জনপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী সকল রাজনৈতিক দলের কমিটি গঠনের ক্ষেত্রে শতকরা ৩০ ভাগ পদ নারীর জন্য সুরক্ষিত রাখার ব্যবস্থা নেয়ার কথা। এর মধ্যে দিয়ে জাতীয় ও স্থানীয় রাজনৈতিতে নারীদের অংশগ্রহণের একটি বড় সুযোগ তৈরি হয়।

কিন্তু বাস্তবতা হচ্ছে, মূলধারার রাজনৈতিক দলগুলোতে জেলা উপজেলা ইউনিয়ন পর্যায়ে সভাপতি বা সম্পাদক পদের মত শীর্ষ পদে নারীদের নির্বাচিত হতে দেখা যায় না। ফলে নারীদের প্রতি আমাদের চিন্তা চেতনার কোন গুনগত পরিবর্তন হয়নি। এভাবেই সমাজ ও রাস্ট্র ব্যাবস্থায় নারীদের নানা কৌশলে পেছনে রাখার ফন্দি ফিকির করা হয়’। বক্তারা বলেন, ‘গেল এক দশকে সকল ক্ষেত্রে নারীর অংশ গ্রহণ বেড়েছে। প্রশাসনের নানা স্তরে নারীদের পদচারণা বেড়েছে। এটা ভাল। কিন্ত একটি পরিবার, সমাজ ও রাস্ট্র কাঠামোতে নারী পুরুষের যে সম-অধিকারের কথা সংবিধানে বলা হয়েছে তা পূরন হয়নি। এখনও একটি পরিবার, একটি প্রতিষ্ঠান, দল বা সংগঠন যাই বলি না কেন- দেখা যাবে নারী পুরুষের ক্ষমতায়ন, নেতৃত্ব, বা কর্তৃত্বের সকল ক্ষেত্রে এই আনুপাতিক হার হতাশাব্যাঞ্জক’।

মতবিনিময় সভায় উপস্থিত রাজনৈতিক নেতৃবৃন্দ বলেন, ‘শুধু আইন করে নারীর সমতা, ক্ষমতায়ন এর লক্ষ্য অর্জন করা যাবে না। এজন্য নারীর প্রতি আমাদের পুরনো ধ্যান ধারনা থেকে বেড়িয়ে আসতে হবে। দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। সামনে আসার তাঁদের সুযোগ করে দিতে হবে। আর এজন্য সবার আগে নারীদেরই এগিয়ে আসতে হবে। শিক্ষা, মেধা,প্রজ্ঞা ও যোগ্যতা দিয়েই নারীকে তাঁর আধিকার প্রতিষ্ঠা করতে হবে’।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin