বৃহস্পতিবার, ১৭ Jun ২০২১, ০১:২৮ অপরাহ্ন

মোদির শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ পেলেন যে হেভিওয়েটরা

মোদির শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ পেলেন যে হেভিওয়েটরা


শেয়ার বোতাম এখানে

আন্তর্জাতিক ডেস্ক :
নানা জল্পনার অবসান ঘটিয়ে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় দ্বিতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি।  প্রায় আট হাজার অতিথি উপস্থিত থাকবেন এই শপথগ্রহণ অনুষ্ঠানে।
রাষ্ট্রপতি ভবনের ইতিহাসে এটাই হবে সবচেয়ে বড় অনুষ্ঠান বলে দাবি করেছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো। বলা হয়েছে, রাজকীয় জাঁকজমকে শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন দেশ-বিদেশের আমন্ত্রিত অতিথিরা।
ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, অতিথিদের পরিবেশন করা হবে ‘হাই-টি’ আর নৈশভোজের আতিথ্য করবেন স্বয়ং রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।  ২০১৪ মতো এবারও রাষ্ট্রপতি ভবনের ফোরকোর্টে হবে অনুষ্ঠান। আগেরবার এখানে উ্পস্থিত ছিলেন পাঁচ হাজার অতিথি। এবার বেড়েছে সংখ্যাটা।
চলুন তাহলে এক নজরে দেখে নেওয়া যাক কারা থাকবেন আজকের শপথগ্রহণ অনুষ্ঠানে-
ফিল্ম ইন্ডাস্ট্রি : সুপারস্টার রজনীকান্ত,কমল হাসান থেকে শুরু করে বলিউডের শাহরুখ খান,সঞ্জয় লীলা বনশালি,করন জোহর,কঙ্গনা রনৌতসহ আরও অনেককেই আমন্ত্রণ করা হয়েছে। তবে তাদের মধ্য থেকে এখন পর্যন্ত কেউই উপস্থিত থাকার বিষয়টি নিশ্চিত করেননি।
বিদেশি নেতা : একমাত্র পাকিস্তান ছাড়া বিশেষভাবে আমন্ত্রণ পেয়েছেন ‘বে অব বেঙ্গল ইনিসিয়েটিভ ফর মাল্টি সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক) অন্তর্গত দেশগুলোর রাষ্ট্রপ্রধানরা।
এনডিটিভির খবর অনুযায়ী, এই শপথ অনুষ্ঠানে বিদেশি রাষ্ট্রপ্রধানদের মধ্যে উপস্থিত থাকবেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথিরিপালা সিরিসেনা, মিয়ানমারের প্রেসিডেন্ট উ উইন মিন্থ, কিরগিজস্তানের প্রেসিডেন্ট সোরনবে জিনবেকভ, নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি, ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ কুমার জুগনাউথ, থাইল্যান্ড সরকারের বিশেষ প্রতিনিধি গ্রিসাদা বুনরাক।
তবে বিদেশ সফরের কারণে এ অনুষ্ঠানে যোগ দিতে পারছেন না বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে বিমসটেক দেশগুলো ছাড়াও থাকবেন মরিশাস ও কিরগিজস্তানের নেতারা।  মরিশাসের প্রধানমন্ত্রী প্রভিন্দ কুমার জগনথ ও কিরগিজস্তানের প্রেসিডেন্ট সূরনুবে জিনবেকভ থাকবেন। এদের মধ্যে অনেকের সঙ্গে শুক্রবার বৈঠক করবেন মোদি।
ভারতীয় নেতা : দেশের সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের আমন্ত্রণ জানানো হয়েছে।  তবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক, ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ সিং ভাগেল, কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন থাকতে পারবেন না বলে জানিয়েছেন।
অন্ধ্রের নয়া মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, কর্ণাটকের মুখ্যমন্ত্রী কুমারস্বামী সহ অন্যান্য মুখ্যমন্ত্রীরা এদিনের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলেই আশা করা হচ্ছে।
বিরোধী দল থেকে রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী উপস্থিত থাকার কথা জানিয়েছেন।  থাকবেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। এ ছাড়া প্রাক্তন রাষ্ট্রপতিরাও থাকবেন এই অনুষ্ঠানে।
বাণিজ্য জগৎ : ভারতীয় সংবাদমাধ্যমগুলোতে বলা হয়েছে, মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েছেন ভারতের বহু শিল্পপতি। এদের মধ্যে মুকেশ আম্বানি, গৌতম আদানি,রতন টাটা ছাড়াও অজয় পীরামল,জন চেম্বারস,বিল গেটসকেও আমন্ত্রণ জানানো হয়েছে।
ক্রীড়া জগৎ : উপস্থিত থাকবেন পি টি উষা, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে, জাভাগল শ্রীনাথ, হরভজন সিং, সাইনা নেহওয়াল, গোপীচাঁদ, দিপা কর্মকার প্রমুখ।
এ ছাড়া বিভিন্ন জায়গায় মৃত বিজেপি কর্মীদের পরিবারকে আমন্ত্রণ জানানো হয়েছে। পশ্চিমবঙ্গ থেকে এমন ৫০ জন বিজেপি কর্মীর পরিবারকে আমন্ত্রণ জানানো হয়েছে।

শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin