শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪৩ অপরাহ্ন


যুক্তরাষ্ট্রের মিশিগানে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন: উদ্বোধন আজ

যুক্তরাষ্ট্রের মিশিগানে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন: উদ্বোধন আজ


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:
টাইলসের মধ্যে খোদাই করা ছবি ঝলমল করছে। সামনের অংশে পাকা কার্পেটিং করা হয়েছে। প্রতিকৃতির সামনে লাগানো হয়েছে বাহারি রঙের ফুলের গাছ। ৯ ফুট উচ্চতা ও ৫ ফুট প্রস্থের ভাস্কর্যের নির্মাণকাজ শেষ হয়েছে। নিরাপত্তার জন্য দুটি সিসি ক্যামেরা ও আলোকসজ্জিত (দুটি বৈদ্যুতিক লাইট) লাগানু হয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মিশিগান যুবলীগের উদ্যোগে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করা হয়েছে। দেশটির ডেট্রয়েট সিটির বাংলাদেশ এভিনিউ কনান্টের মিলন চত্বরের পাশে এটি স্থাপন করা হয়।

আজ ১৬ আগস্ট ভাস্কর্য উদ্বোধন করা হবে বলে জানা গেছে। মিশিগান যুবলীগ নেতাদের দাবি, যুক্তরাষ্ট্রের মধ্যে এটিই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম ভাস্কর্য।

মিশিগান স্টেট যুবলীগের সাবেক সাধারন সম্পাদক শহিদুর রহমান চৌধুরী জাবেদ জানান, মিশিগানে প্রচুর বাংলাদেশি জনগোষ্ঠীর বসবাস। এখানে জাতির জনকের একটি প্রতিকৃতি স্থাপন করা হবে, এটি ছিল আমাদের দীর্ঘদিনের লালিত স্বপ্ন। অবশেষে স্বপ্ন পূরণ হলো।

তিনি বলেন, বঙ্গবন্ধুর আত্মজীবনী তুলে ধরার পর এখানকার সিটি কর্তৃপক্ষ প্রতিকৃতি নির্মাণে অনুমোদন দিয়েছে। আপাতত লিজকৃত জায়গায় স্থাপন করা হয়েছে। এটি নির্মাণে প্রায় ৮ হাজার ডলার ব্যয় হয়েছে, যা বাংলাদেশি টাকায় সাত লাখের বেশি। দলের নেতাকর্মীরা এ অর্থ জোগান দিয়েছেন।

বর্তমান সাধারন সম্পাদক শেখ বদরুদ্দোজা জুনেদ জানান, বাংলাদেশ ও বঙ্গবন্ধুর গৌরবময় ইতিহাস এবং ঐতিহ্যকে বিদেশের মাটিতে ছড়িয়ে দিতে যুবলীগ বিভিন্ন কর্মসূচি পালন করছে। এখানকার নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে এর আগে মুক্তিযোদ্ধা সম্মাননা ও বিজয় দিবসের ম্যাগাজিন প্রকাশ করে যুবলীগ। এসব কর্মকাণ্ডের ধারাবাহিকতায় আমাদের অনেক দিনের শ্রমের ফসল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণ করা।

স্টেট যুবলীগের সভাপতি মো. জাহেদ মাহমুদ আজিজ সুমন জানান, আমাদের স্বপ্ন বাস্তবে রূপ নিয়েছে দেখে আমরা খুবই আনন্দিত। এ ভাস্কর্যের মাধ্যমে আমেরিকায় জন্ম বা বেড়ে ওঠা বাংলাদেশি ও আমেরিকার অন্যান্য জাতিগোষ্ঠী বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবময় কর্মজীবন সম্পর্কে জানবে। এজন্যই আমাদের উদ্যোগ।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin