রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৩:২২ অপরাহ্ন

যুক্তরাষ্ট্র আবারও ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আনছে

যুক্তরাষ্ট্র আবারও ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আনছে


শেয়ার বোতাম এখানে

আন্তর্জাতিক ডেস্ক :
উত্তেজনার মধ্যেই নতুন করে ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরানের পরমাণু কর্মসূচি ঠেকাতে দেশটির ওপর আগামীকাল সোমবার থেকে অতিরিক্ত নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিলেন তিনি।

আজ রোববার এক প্রতিবেদনে বিবিসি জানায়, ট্রাম্প সাংবাদিকদের জানিয়েছেন, যতদিন না তেহেরান তাদের নিজস্ব অবস্থান থেকে সরে আসবে ততদিন দেশটির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা চলমান থাকবে। আরও কিছু নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এক্ষেত্রে খুব শিগগিরই পদক্ষেপ নেওয়া হবে।

চলতি মাসে ওমান উপসাগরীয় এলাকায় তেলবাহী ট্যাংকারে হামলা ও ড্রোন ভূপাতিত করার ঘটনায় ইরানকে দায়ী করে নতুন নিষেধাজ্ঞা আরোপের কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে নিষেধাজ্ঞাগুলো নিয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি।

গতকাল শনিবার ট্রাম্প বলেন, ‘ইরান যদি সমৃদ্ধ জাতি হতে চায়…তা আমার মতে ঠিক আছে। কিন্তু তারা কখনো তা করতে যাবে না, যদি তারা ভেবে থাকে পাঁচ-ছয় বছরের মধ্যে পারমাণবিক অস্ত্রে সমৃদ্ধ হবে।’

এদিকে ২০১৬ সালে নিজের নির্বাচনী স্লোগান তুলে এনে ট্রাম্প বলেন, ‘চলুন, ইরানকে আবার মহৎ বানাই।’ তার মূল স্লোগানটি ছিল, ‘চলুন, আমেরিকাকে আবার মহৎ বানাই।’

পরে এক টুইটে ট্রাম্প বলেন, কাল সোমবার অতিরিক্ত নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি কার্যকর হতে পারে।

২০১৫ সালে ইরানের সঙ্গে ছয়টি দেশের করা পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র গত বছর বেরিয়ে যাওয়ার পরই শুরু হয় টানাপোড়েন। এরপরই ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেন প্রেসিডেন্ট ট্রাম্প।



শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin