রবিবার, ১৩ Jun ২০২১, ০২:২১ অপরাহ্ন

যেভাবে সকালে নাস্তা করলে কমবে ডায়াবেটিস

যেভাবে সকালে নাস্তা করলে কমবে ডায়াবেটিস


শেয়ার বোতাম এখানে

স্বাস্থ্য ডেস্ক:

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হলে খাদ্যাভ্যাসে থাকতে হবে সংযম। দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবারটা হলো সকালের নাশতা। আর একজন ডায়াবেটিসে আক্রান্ত রোগীর জন্য তার গুরুত্ব আরও বেশি। সারারাত না খেয়ে থাকার পর দিনের প্রথম খাবারটাই হলো সকালের নাশতা, যা স্বাস্থ্যকর হওয়া অত্যন্ত জরুরি।

ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশনের পরিসংখ্যান অনুসারে, বিশ্বব্যাপী সাড়ে ৪২ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। আবার আগামী ২৫ বছরে তা প্রায় ৬৩ কোটিতে গিয়ে দাঁড়াবে। তাই নিয়ন্ত্রণে রাখতে না পারলে বৃক্ক, মস্তিষ্ক, হৃদযন্ত্র ইত্যাদির গুরুতর রোগ ডেকে আনতে পারে এ ডায়াবেটিস, ধ্বংস করে দিতে পারে শরীরের যে কোনো অঙ্গপ্রত্যঙ্গ।
খাদ্য ও পুষ্টিবিষয়ক ওয়েবসাইটের প্রতিবেদন অবলম্বনে জানানো হলো ডায়াবেটিসদের জন্য সকালের নাশতার কী খাওয়া উচিত, আর কী বর্জন করা উচিত।

আঁশ বেশি, চিনি কম এমন সিরিয়াল: বিশ্বব্যাপী সকালের নাশতায় একটি খাবার এই সিরিয়াল। ডায়াবেটিসে আক্রান্ত রোগীও সিরিয়াল খেতে পারবেন। তবে খেয়াল রাখতে হবে তাতে ভোজ্য আঁশ বা ‘ফাইবার’ যেন বেশি থাকে আর চিনির পরিমাণ যাতে কম থাকে। এতে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা সহজ হবে।
পোরিজ: দালিয়া, ওটস, যবের মণ্ড বা জাউ অর্থাৎ সম্পূর্ণ শস্য গুঁড়া গরম পানিতে মিশিয়ে তৈরি করা খাবার। বেশির ভাগ সময় ওটমিল দিয়েই এটি তৈরি করা হয়। যা দেখতে এবং স্বাদে অনেকটাই সিরিয়ালের মতো। মিষ্টি কিংবা নোনতা দুটোই করা সম্ভব এই খাবারটিকে। তবে ডায়াবেটিকদের জন্য তা নোনতাই হওয়া উচিত। সঙ্গে যোগ করা যেতে পারে বিভিন্ন ধরনের সবজি।
সম্পূর্ণ শষ্যের রুটি: স্বাস্থ্যকর মাত্রায় কার্বোহাইড্রেইট মেলে এই রুটি থেকে যা প্রক্রিয়াজাত নয়, চিনিও মেশানো নেই। এথেকে আরও মেলে ভোজ্য আঁশ, যা রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য অনন্য।
অ্যাভোকাডো: এদেশে তেমন সহজলভ্য না হলে ডায়াবেটিস রোগীর জন্য এটি দারুণ একটি সকালের নাশতা। এতে থাকে পুষ্টিকর চর্বি। সম্পূর্ণ শষ্যের রুটির সঙ্গে অ্যাভোকাডো মিশিয়ে খেলে নাশতা হবে পুষ্টিগত দিক থেকে পরিপূর্ণ।
যা খাওয়া যাবে না
চিনি, সরল কার্বোহাইড্রেইট ধরনের খাবার এড়িয়ে চলতে হবে প্রত্যেক ডায়াবেটিসে আক্রান্ত রোগীকে। আর সেগুলো হলো চা-কফিতে চিনি, প্যাকেটজাত ফলের রস, ফলের স্মুদি, প্রক্রিয়াজাত ময়দার রুটি, চিনি মেশানো সিরিয়াল, ‘ওয়েফলস’, ‘প্যানকেক’, পেস্ট্রি, জ্যাম ইত্যাদি।
এ ছাড়া যে কোনো প্যাকেটজাত ও প্রক্রিয়াজাত খাবার থেকেই একজন ডায়াবেটিককে যথাসম্ভব দূরে থাকা উচিত।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin