বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৩:২১ অপরাহ্ন


রমজানে উপজেলা নির্বাচনের তফসিল

রমজানে উপজেলা নির্বাচনের তফসিল


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল রোজার মধ্যেই ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

মঙ্গলবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।ইসি সচিব বলেন, ‘ইতিমধ্যে কমিশন চার ধাপে উপজেলা নির্বাচনের তালিকা প্রকাশ করেছে। নির্বাচনের তফসিল দিতে ৪০ থেকে ৪২ দিন সময় লাগে। এ ক্ষেত্রে রোজার মধ্যেই তফসিল ঘোষণা হবে। সেটা পরবর্তী কমিশন সভায় নির্ধারণ করা হবে।’

সংসদের সংরক্ষিত নারী সংসদ সদস্যদের (এমপি) গেজেটের বিষয়ে তিনি বলেন, ‘গেজেট ছাপানোর জন্য বিজি প্রেসে পাঠানো হয়েছে।’আগামী ৯ মার্চ স্থানীয় সরকারের নির্বাচনের প্রস্তুতি নিয়ে অতিরিক্ত সচিব বলেন, ‘সেদিন ২৩৩টি নির্বাচন হলেও বড় নির্বাচন মাত্র কয়েকটা। সেগুলোতে আচরণবিধি যথাযথ পালনের জন্য অতিরিক্ত ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হবে।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অশোক কুমার বলেন, ‘জাতীয় সংসদ নির্বাচনের সময় প্রকল্প যেহেতু পাস হয়নি, যেগুলো ভালো ছিল! হয়তো ২০ থেকে ২৫টি আসনে ইভিএমে ভোট করতে পারতাম, তাই সিদ্ধান্ত থেকে সরে আসা হয়েছিল।

এখন যেগুলো ভালো আছে, সেগুলো দিয়ে যতগুলো উপজেলায় ভোট করা সম্ভব সেগুলোতে করার সিদ্ধান্ত হবে।’ইসি সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৪ মে প্রথম ধাপে ১৫৩ টি,১১ মে দ্বিতীয় ধাপে ১৬৫ টি,১৮ মে তৃতীয় ধাপে ১১১টি ও চতুর্থ ধাপে ২৫ মে ৫২টি; মোট ৪৮১টি উপজেলায় ভোটগ্রহণ করা হবে। দেশে বর্তমানে ৪৯৫টি উপজেলা রয়েছে।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin