বুধবার, ২৮ Jul ২০২১, ১০:৫৪ পূর্বাহ্ন


রাজনগরে চা শ্রমিকদের ১২ দফা দাবিতে কর্মবিরতি ও মানববন্ধন

রাজনগরে চা শ্রমিকদের ১২ দফা দাবিতে কর্মবিরতি ও মানববন্ধন


শেয়ার বোতাম এখানে

রাজনগর প্রতিনিধি:

মৌলভীবাজারের রাজনগরে ১২ দফা দাবিতে মাথিউড়া চা-বাগান শ্রমিকরা কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে। বুধবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই কর্মবিরতি চলে। এর আগে গত ২২ মার্চ চা শ্রমিকদের ১২ দফা দাবি নিয়ে বাগান ব্যবস্থাপক ও শ্রমিক নেতৃবৃন্দের এক বৈঠকে ৯ দফা দাবি বাস্তবায়নে লিখিত সিদ্ধান্ত হয়। দীর্ঘ আড়াই মাস পেরিয়ে গেলেও স্বাক্ষরিত সিদ্ধান্তের বাস্তবায়ন না করায় শ্রমিকরা এ কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচি পালন করে।

মাথিউড়া বাগান পঞ্চায়েত নেতৃবৃন্দ ও চা শ্রমিকরা জানান, মহামারি করোনা ভাইরাসের দুর্যোগময় মুহূর্তে চা শ্রমিকরা জীবন বাজি রেখে প্রতিদিন কাজ করে যাচ্ছে। পক্ষান্তরে ঊর্ধ্বগতির বাজার মূল্যে শ্রমিকরা প্রতিদিনের হাজিরায় মাত্র ১২০ টাকা শ্রমমূল্য পাচ্ছে। তাদের অভিযোগ বর্তমান বৈরি পরিস্থিতিতে কাজ করতে গিয়ে শ্রমিকরা অসুস্থ হচ্ছে। কিন্তু বাগানে কোনো ডাক্তার না থাকায় তাৎক্ষণিক শ্রমিকরা কোনো চিকিৎসা সেবা পাচ্ছে না।

শ্রমিক নেতৃবৃন্দ আরও জানান, বাগানের উৎপাদন বৃদ্ধি ও শ্রমিকদের কল্যাণে অতি দ্রুত মাথিউড়ায় ফ্যাক্টরি স্থাপন, ১ জন ড্রেসার ও ১ জন ড্রাইভারকে নতুন করে বেতনভুক্ত করা, প্রতিদিন ২২ কেজির ঊর্ধ্বে উত্তোলিত অতিরিক্ত প্রতি কেজি পাতা ৪ টাকার পরিবর্তে ১০ টাকা মূল্য নির্ধারণ, জরুরিভিত্তিতে অস্থায়ী শ্রমিক নিয়োগ, শ্রমিকদের জন্য পাকা লেট্রিনের ব্যবস্থাকরণসহ ১২ দফা দাবি আগামী ২৩ জুনের মধ্যে বাস্তবায়িত না হলে কঠোর কর্মসূচির মাধ্যমে শ্রমিকদের ন্যায্য দাবি আদায় করা হবে। বুধবার সকাল ১০ টায় মাথিউড়া ফুটবল মাঠে বাগান পঞ্চায়েত ও শ্রমিক কর্তৃক আয়োজিত কর্মবিরতি ও মানববন্ধনে পঞ্চায়েত সভাপতি সুগ্রীম গৌড়ের সভাপতিত্বে বক্তব্য রাখেন, শ্রমিক নেতা বাবুলাল গৌড়, পঞ্চায়েত সেক্রেটারি রামলাল সাধু, নূরে আলম, সুকুমারী রবিদাশ, লীলাবতি রবিদাশ, ইউনূছ মিয়া সর্দার, সমলু সালিয়া, আব্দুল হোসেন প্রমুখ। এ সময় চা শ্রমিকদের দাবির প্রতি সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন রাজনগর প্রেসক্লাবের সহ-সভাপতি সাংবাদিক আব্দুল আজিজ ও রাজনগর সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক রিয়াজ খান।

তবে বাগানের ম্যানেজার এবাদুল হক বলেন, শ্রমিকরা যা দাবি করছে তা যৌক্তিক নয়। আমরা যৌক্তিক দাবিগুলো বাস্তবায়ন করেছি। শ্রম আইন মেনে তাদের সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। তবুও তারা অযৌক্তিক দাবি নিয়ে বাগান কর্তৃপক্ষের সঙ্গে আলাপ না করেই আন্দোলন করছে।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin