রবিবার, ২১ Jul ২০২৪, ০৫:২৭ অপরাহ্ন


রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্র যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা

রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্র যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা

রাশিয়ার যুক্তরাষ্ট্র

শেয়ার বোতাম এখানে

আন্তর্জাতিক ডেস্ক : ইতালিতে শুরু হয়েছে জি-৭ সম্মেলন। এক হয়েছে রাশিয়াবিরোধী বড় বড় দেশ। সম্মেলনের প্রথম দিনই দেশটির বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাজ্য।

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ ঠেকাতে মস্কোর প্রধান স্টক এক্সচেঞ্জকে লক্ষ্যবস্তু করেছে যুক্তরাজ্য। সেইসঙ্গে কয়েক ডজন নতুন নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য।

জি-৭ নেতাদের বৈঠকে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেন, আজ আমরা নিষেধাজ্ঞার মাধ্যমে আবারও রাশিয়াকে অর্থনৈতিক চাপে ফেলছি।

দেশটি জানিয়েছে, নতুন এ নিষেধাজ্ঞায় মূলত রাশিয়ার যুদ্ধাস্ত্র, মেশিন টুলস, মাইক্রোইলেকট্রনিক্স এবং রসদকে লক্ষ্যবস্তু করা হয়েছে।

এদিকে বুধবার ইউক্রেনকে সহায়তার অভিযোগে চীন, দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাত ও তুরস্কসহ বিভিন্ন দেশের তিন শতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেছেন, আমরা রাশিয়াকে অর্থনৈতিকভাবে মোকাবিলা করছি। বিদেশি প্রযুক্তি, সরঞ্জাম, সফ্টওয়্যার এবং আইটি পরিষেবাগুলো থেকে রাশিয়ার প্রবেশাধিকার কমিয়ে আনার চেষ্টা করছি।

এ ব্যাপারে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, মস্কো এসব আগ্রাসী পদক্ষেপের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin