বুধবার, ১২ মে ২০২১, ০২:২৭ পূর্বাহ্ন

লাউয়াছড়া বনে ফের আগুন

লাউয়াছড়া বনে ফের আগুন


শেয়ার বোতাম এখানে
  • 29
    Shares

শ্রীমঙ্গল প্রতিনিধি:

মৌলভীবাজার জেরার শ্রীমঙ্গল-কমলগঞ্জের লাউয়াছড়া বনে ফের আগুন লেগে তিনটি টিলার কয়েক একর গাছপালা পুড়ে গেছে। শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে লাউয়াছড়ার স্টুডেন্ট ডরমেটরি এর বিপরীত এলাকায় এই আগুন লাগার ঘটনা ঘটে। গত ১৮ এপ্রিল এবং গত বছরের ১৭ মার্চ একই স্থানে আগুন লাগার ঘটনা ঘটে।

কমলগঞ্জ ফায়ার সার্ভিস এর টীম লিডার নুরুল ইসলাম জানান, খবর পেয়ে তাদের ১০ জন কর্মী তিনটি ভাগ হয়ে আগুন নির্বাপনের কাজ করে। কম সময়ে জঙ্গল পরিষ্কার করতে বনে আগুন ধরিয়ে দেয়া হতে পারে এমন আশংকার কথা বললেও তিনি তদন্তে প্রকৃত ঘটনা জানা যাবে বলে সাংবাদিকদের জানান।

প্রত্যাক্ষদর্শীরা জানান, দুপুর সাড়ে ১২ টার দিকে বন বিভাগের কয়েকজন শ্রমিক পাহারের জঙ্গল পরিষ্কার করার কাজ করছিল। এতে তিনটি পৃথক টিলায় আগুন লেগে ক্রমেই তা ছড়িয়ে পড়ে। এসময় সেখানে বিদ্যুৎ এর একটি খুটিতে আগুন ধরে গেলে মানুষের মাঝে আতংক দেখা দেয়। পরে ফায়ার সার্ভিস এর লোকজন এসে আগুন নেভানোর কাজ শুরু করে।

যোগাযোগ করা হলে বন্যপ্রাণী ব্যবস্থানা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ অফিসার সহিদুল ইসলাম বলেন ‘ আগামী বর্ষা মৌসুমে ওই স্থানে ফলজ ও বনজ গাছ লাগানোর জন্য জমি তৈরীর কাজে হাজিরা ভিত্তিক কিছু চা শ্রমিক নিয়োজিত করা হয়েছিল। তাদের সতর্ক করে দেয়া হয়েছিল কোন ধরনের আগুন না জ¦ালানোর জন্য। বনে আগুন দিয়ে কাজ করার কোন নিয়ম নেই। আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতি হিসেব তদন্ত করে বের করা হবে বলে জানান তিনি।

স্থানীয়রা অভিযোগ করে বলেছেন, বন বিভাগের খাম খেয়ালির জন্য এখানে বার বার আগুনের ঘটনা ঘটছে। এর ফলে শত শত একর বনভূমি পুড়ে ছাই হয়ে যায়। কিন্তু বন বিভাগের পক্ষে কোন কার্যকর পদক্ষেপ না নেয়ায় বার বার আগুনের ঘটনা ঘটছে। বেলা সাড়ে ৩টা পর্যন্ত বিক্ষিপ্ত ভাবে ছড়িয়ে পড়া আগুনের ধোয়া বের হতে দেখা গেছে।



শেয়ার বোতাম এখানে
  • 29
    Shares

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin