বুধবার, ১২ মে ২০২১, ০১:৪৮ পূর্বাহ্ন

লিচুগাছে ধরেছে আমও !

লিচুগাছে ধরেছে আমও !


শেয়ার বোতাম এখানে
  • 44
    Shares

শুভ প্রতিদিন ডেস্ক:

লিচুগাছে থোকায় থোকায় ঝুলছে ছোট ছোট লিচু। একটি থোকায় লিচুর সঙ্গে দেখা গেল একটি আম। ঠাকুরগাঁওয়ে এমন একটি ঘটনার ছবি ছড়িয়েছে ফেসবুকে।

গাছটি সদর উপজেলার ছোটবালিয়া সিংগিয়া কোলনীপাড়া গ্রামের আবদুর রহমান মটকির। লিচুগাছে আম ধরার ঘটনা দেখতে আশপাশের গ্রাম থেকেও যাচ্ছেন দর্শনার্থীরা। প্রতিবেদকও রোববার যান ওই গাছ দেখতে।

বাড়ির আঙিনায় লাগানো গাছটিতে লিচুর থোকায় ওই আমটি সবচেয়ে আগে আবদুর রহমানের নাতি হৃদয়ের চোখে পড়ে। তার কাছ থেকেই পাড়ার লোকজন এই বিরল গাছের বিষয়টি জানতে পারে।

খবরটি সত্যি কি না, তা দেখতে এসেছেন ওই গ্রামের মোকারক আলী। তিনি বলেন, ‘এই প্রথম হামরা শুনলাম যে লিচুগাছত আম ধরছে। প্রথমে আমি বিশ্বাস করিনি। নিজের চোখেত দেখে বিশ্বাস করছি।’

ওই এলাকার ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য হাসান আলী বলেন, ‘প্রথমে গাছের মালিক যখন আমাদের বলে আমরা বিশ্বাস করিনি। বরং উল্টা তাকে পাগল বলছি। পরে তার বাড়ি গিয়ে দেখি ঘটনাটি সত্যি।’

বিরল লিচু গাছটির মালিক আবদুর রহমান বলেন, ‘পাঁচ বছর আগে বসতবাড়িতে লিচুগাছের চারাটি রোপণ করি। তিন বছরের মাথায় ফল আসে। এবার লিচুগাছে মনমতো মুকুল আসছে। গাছ পরিচর্যা করতে গিয়ে চোখে পড়ে লিচুর পাশে একই ডালে একটি আমও হয়েছে। এ যেন আল্লাহর নিয়ামত।’

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আফতাব উদ্দিন বলেন, ‘বিষয়টি আমি শুনে গাছটি দেখতে গেছিলাম। আমি প্রথমে মনে করছি হয়তো লিচুগাছে কলম করে আমগাছের চারা রোপণ করেছে। কিন্তু তা নয়।

‘সত্যিই লিচুগাছে লিচুর সঙ্গে আম ঝুলছে। পুরো গাছে একটি আমই ধরেছে। তবে আমরা বিষয়টি গুরুত্ব দিয়ে দেখব।’ তবে এলাকার অনেকের সন্দেহ, বিশেষ কৌশলে ওই গাছে আমটি ঝুলিয়ে রাখা হয়ে থাকতে পারে।



শেয়ার বোতাম এখানে
  • 44
    Shares

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin