মঙ্গলবার, ১৬ Jul ২০২৪, ০৭:০৮ অপরাহ্ন


শাবিপ্রবিতে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’ এর রেজিস্ট্রেশন শুরু

শাবিপ্রবিতে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’ এর রেজিস্ট্রেশন শুরু


শেয়ার বোতাম এখানে

শাবিপ্রবি প্রতিনিধি:

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এর সহায়তায় শুরু হচ্ছে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২১। এ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে আহবান করা হয়েছে। বুধবার (১১ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাই্টে ইউজিসির এমন বিজ্ঞপ্তি ইস্যু করে এসব তথ্য জানানো হয়।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা আয়োজিত এ প্রতিযোগিতার মূল লক্ষ্য প্রযুক্তিবিদ, শিক্ষাবিদ, বিজ্ঞানী, নকশাবিদ, চিত্রশিল্পী, উদ্যোক্তাসহ সবার অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে পৃথিবীর বিভিন্ন বৈশ্বিক সমস্যা সমাধানে উদ্ভাবনী সমাধান খুঁজে বের করা।

আগ্রহীরা http://bsf.basis.org.bd/NASA-Registration-Form ওয়েব পেইজে গিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন ১৫ অগাস্টের মধ্যে। আগামী ২ থেকে ৩ অক্টোবর ২০২১ তারিখে বিশ্বব্যাপী এই প্রতিযোগিতা ভার্চুয়ালি ২৫১ টি শহরে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস-বেসিস’র তত্ত্বাবধানে ও বেসিস স্টুডেন্টস ফোরামের সহায়তায় শুরু হচ্ছে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২১’। যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার উদ্যোগে আয়োজিত হয় নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ। এবারের প্রতিযোগিতায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বেসিসকে সহযোগিতা করবে। বার্ষিক এ প্রতিযোগিতাটি এ বছর বিশ্বের ২৫১টি শহরে আয়োজিত হচ্ছে। এর মধ্যে বাংলাদেশের ৯টি শহর ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, কুমিল্লা ও ময়মনসিংহে ভার্চুয়ালি এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

এর আগে ২০১৮ সালে বেস্ট ইউজ অফ ডাটা ক্যাটাগরিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘টিম অলিক’ দলের প্রজেক্ট ‘লুনার ভিআর’ সারা বিশ্বের ১ হাজার ৩৯৫টি দলের সঙ্গে প্রতিযোগিতা করে বিজয়ী হয়।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin