রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:০৯ পূর্বাহ্ন


শাবিপ্রবিতে ১০টি করোনা ভাইরাসের জীবনরহস্য উন্মোচন

শাবিপ্রবিতে ১০টি করোনা ভাইরাসের জীবনরহস্য উন্মোচন


শেয়ার বোতাম এখানে

শাবিপ্রবি প্রতিনিধি:

করোনাভাইরাসের পূর্ণাঙ্গ জীবনরহস্য উন্মোচন করতে সক্ষম হয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) একদল গবেষক। এতে সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলার ১০টি নমুনা পরীক্ষা করে প্রোটিন লেভেলে সর্বমোট ৪৭টি পরিবর্তন পাওয়া গেছে। যার মধ্যে ৬টি পরিবর্তন সিলেট অঞ্চল ছাড়া বিশ্বের আর কোথাও দেখা যায় নি। এছাড়া ভাইরাসটিতে আরো ২৪ ধরণের পরিবর্তন দেখা যায়; যা বাংলাদেশের অন্য অঞ্চলগুলোতে দেখা যায় নি। জিনোম সিকোয়েন্সগুলো গত ৩১ ডিসেম্বর বিশ্বখ্যাত জিনোম ডাটাবেস সার্ভার গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডাটাবেইজ (জিআইএসএআইডি) তে প্রকাশিত হয়েছে।

মঙ্গলবার বিকেলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের প্রভাষক জি এম নূরনবী আজাদ জুয়েল।

প্রভাষক জি এম নূরনবী আজাদ জুয়েল বলেন, আমাদের গবেষকরা কোভিড-১৯ রোগ শনাক্তকরণের পাশাপাশি এ ভাইরাস নিয়ে গবেষণা করে এর পূর্ণাঙ্গ জীবনরহস্য উন্মোচন করেন। এ জিনোম সিকুয়েন্স উন্মোচনের মাধ্যমে সিলেট অঞ্চলের ভাইরাসের মিউটেশনের গতি প্রকৃতি, বিস্তার, উৎপত্তিস্থল ও বৈচিত্র্য জানা সম্ভব হবে।

তিনি আরো বলেন, ভাইরাসটি প্রতিনিয়ত মিউটেশনের মাধ্যমে ধরণ পরিবর্তনের ফলে টিকা কতুটুকু কার্যকর হবে তা নিয়ে সংশয় রয়েছে। তবে ভাইরাসের গবেষণা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ বলেন, শিক্ষকদের এ গবেষণায় আমরা গর্বিত। করোনা ভাইরাসে সংক্রমনের শুরু থেকে আমাদের বিশ্ববিদ্যালয় এ অঞ্চলের মানুষের পাশে ছিল এবং আমাদের কাজ অব্যাহত থাকবে। করোনা শনাক্তকরণ কার্যক্রমের যাতে ব্যঘাত না হয় সেজন্য আরো একটি মেশিন ক্রয় করা হয়েছে এবং জিনোম সিকুয়েন্সের জন্য নতুন মেশিন ক্রয়ের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin