শনিবার, ১৩ Jul ২০২৪, ১১:৩২ অপরাহ্ন


শায়েস্তাগঞ্জে মহাসড়কের দু’পাশ থেকে অর্ধশতাধিক গাছ উধাও

শায়েস্তাগঞ্জে মহাসড়কের দু’পাশ থেকে অর্ধশতাধিক গাছ উধাও


শেয়ার বোতাম এখানে

কামরুজ্জামান আল রিয়াদ, শায়েস্তাগঞ্জ:

শায়েস্তাগঞ্জে মহাসড়কের পাশ থেকে অর্ধশতাধিক সরকারি গাছ উধাও হয়ে গেছে। ঢাকা সিলেট মহাসড়কের শায়েস্তাগঞ্জ উপজেলার সুতাং এলাকায় সরকারী গাছগুলো সম্প্রতি চুরি হয়ে গেছে। মহাসড়কের দু’পাশে লাগানো বড় বড় গাছগুলো রাতের আধারে কে বা কারা উধাও করে দিচ্ছে।

সুতাং এলাকার নাম প্রকাশে অনিচ্ছুক এক লোক বলেন, এই এলাকার একটি সংঘবদ্ধ চক্র মিলে দীর্ঘদিন যাবত ঢাকা-সিলেট মহাসড়ক ও শায়েস্তাগঞ্জ-শাহজীবাজার সড়ক থেকে সরকারি গাছ চুরি করে বিক্রি করছে। এতে সরকার রাজস্ব হারাচ্ছে আর আমার অক্সিজেন থেকে বঞ্চিত হচ্ছি। এদের বিরুদ্ধে ব্যবস্থা নিলেই গাছ চুরি বন্ধ হবে।

সরজমিনে ঢাকা সিলেট মহাসড়কের শায়েস্তাগঞ্জ উপজেলার সুতাং এলাকায় গিয়ে দেখা যায়, সম্প্রতি মহাসড়কের পাশে রুপনকৃত বিভিন্ন প্রজাতির প্রায় অর্ধশতাধিক গাছ কাটা হয়েছে। মহাসড়কে পড়ে রয়েছে অসংখ্য গাছের গুড়া।

মহাসড়কের দু’পাশের গাছ উধাও এর ঘটনা বন্ধ করতে ওই এলাকার তরুন সমাজ সেবক গোলাম সারোয়ার বাবুল মঙ্গলবার বিকেলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক লাইভে উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সহযোগীতা কামনা করেন। এ ছাড়াও ওই এলাকার অনেকেই এই ঘটনাটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় তুলছেন।

অথচ এ বিষয়ে কিছুই জানেন না মহাসড়ক ও গাছগুলো দেখাশোনার দ্বায়িত্বে থাকা সড়ক ও জনপথ বিভাগ। গাছগুলো চুরির হওয়ার ফলে সরকার হারাচ্ছে বিপুল পরিমান রাজস্ব।

এ বিষয়ে নুরপুর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ মুখলিছ মিয়া জানান, মহাসড়কের গাছ এভাবে কেটে নেওয়া এটাকে দুঃসাহসিক বলা চলে। তাছাড়া একটা গাছ কাটতে তো অনেক সময়ের ও প্রয়োজন হয় সব মিলিয়ে বিষয়টা শায়েস্তাগঞ্জ থানার নজরে ও আনা দরকার বলে আমি মনে করি এবং বিষয়টা যেহেতু আমার নজরে আসছে আমি পরবর্তীতে নিজেও প্রশাসনকে সাথে নিয়ে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

এ বিষয়ে শায়েস্তাগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মোজ্জামেল হোসেন বলেন, এ বিষয়ে কোন অভিযোগ পাইনি। অভিযোগ পেলে ব্যবস্তা নিবো। তবে টহল পুলিশকে আরো সর্তক করা হবে। যাতে রাতের আধারে সড়ক ও মহাসড়কের দুপাশে লাগানো গাছ কেউ কেটে নিয়ে যেতে না পারে।

এ ব্যাপারে শায়েস্তাগঞ্জ সড়ক ও জনপথ অধিদপ্তরের এর উপ-বিভাগীয় প্রকৌশলী জোতিষ গোস্বামী বলেন,বিষয়টি আমাদের নজরে পড়েনি। মহাসড়কের দুপাশ থেকে গাছ উধাও এর বিষয়টি প্রশাসনও উর্ধতন কর্মকর্তাকে অবগত করব। এরই সাথে আমরা নজরদারি বাড়াবো। সরকারি সম্পত্তি ব্যহৃত হতে দেয়া যাবে না।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin