শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ০৬:০২ অপরাহ্ন

শিল্প কারখানার পাইপ লাইনে শিগগির গ্যাস সংযোগ : প্রতিমন্ত্রী

শিল্প কারখানার পাইপ লাইনে শিগগির গ্যাস সংযোগ : প্রতিমন্ত্রী


শেয়ার বোতাম এখানে

নিজস্ব প্রতিবেদক :
বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, এই বছরের মধ্যে সারা দেশের প্রতিটি জেলায় যেখানে অর্থনৈতিক জোন থাকবে, সেখানে প্রতিটি শিল্প কারখানায় যতদ্রুত সম্ভব পাইপ লাইন গ্যাস পৌঁছে দেওয়া হবে। যেখানে অর্থনৈতিক জোন হচ্ছে সকল শিল্প কারখানায়, সকল জায়গাতে গ্যাসর পাইপ লাইন করব।

আজ রোববার বিকেলে একাদশ জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রস্তাবিত বাজেটের বিদ্যুৎ বিল যাদের নামে তাদের টিন বাধ্যতামূলক করার প্রস্তাব করা হয়েছে। এই প্রস্তাব পুন:বিবেচনার আহ্বান জানিয়ে নসরুল হামিদ বলেন, দেশের ৩ কোটি পল্লী বিদ্যুতায়ন গ্রাহকের মধ্যে ১ কোটি ২০ লাখ গ্রাহক আছেন, যারা ৪০ ইউনিটের কম বিদ্যুৎ ব্যবহার করেন। এরা গ্রামের গরীব জনগোষ্ঠী। অর্থাৎ যদি ৩ টাকা ৫০ পয়সা ইউনিট ধরা হয়, তাহলে এদের বিল হয় প্রায় ১৫০ টাকার মতো। এই যে গরীব জনগণ এদের যদি টিন সার্টিফিকেট সংগ্রহ করতে হয়। গ্রাম থেকে টিন সার্টিফিকেট নেওয়া তাতে অর্থও ব্যয় হবে তাছাড়া প্র্রতিবছর টিন আপাডেট রাখতে প্রতি বছর তাকে ইনকাম ট্যাক্সের ফাইল প্রস্তুত রাখতে হবে। কাজেই সকলের জন্য টিন বাধ্যতামূলক না করে বিদ্যুৎ সংযোগের ব্যাপারে আবার চিন্তা করা যায় কি না? একটু ভেবে দেখবেন।


কাজেই প্রস্তাবটি পুন:বিবেচনা করে ৫০০ ইউনিটের উপরে ব্যবহারকারী গ্রাহকদের টিন বাধ্যতামূলক করা বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন প্রতিমন্ত্রী।

নসরুল হামিদ বলেন, ২০১৪ সালে এই মন্ত্রণালয়ের বাজেট ছিল মাত্র ৪ হাজার কোটি টাকার মতো, আজকে প্রায় ২৯ হাজার কোটি টাকার বাজেট পেয়েছি। সারা দেশে একশ ভাগ বিদ্যুতায়নের দিকে যাচ্ছি। এই বছরের ডিসেম্বর মধ্যে শতভাগ বিদ্যুৎতায়ন হবে প্রতিটি গ্রাম। আমরা গ্যাসের সমস্যায় ছিলাম। সেই সমস্যাও ধীরে ধীরে শেষ হচ্ছে। আবাসিকে খাতে জ্বালানী সমস্যা পূরন করতে এই সংসদে ঘোষণা দিয়েছিলাম, তিন বছরের মাথায় দেশের ৭৫ শতাংশ বাড়িতে এলপিজি গ্যাস পৌঁছাব। এখন প্রায় ৮২ শতাংশ বাড়িতে এলপিজি গ্যাস ব্যবহার করা হচ্ছে।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin