সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ১২:৪৮ অপরাহ্ন


শীতে সর্দি-কাশি সারাতে যা করবেন

শীতে সর্দি-কাশি সারাতে যা করবেন


শেয়ার বোতাম এখানে

লাইফস্টাইল ডেস্ক: ঋতু বদলের সময় হঠাৎ করে সর্দি-কাশির সমস্যা হতেই পারে। আর এই নিয়ে পড়তে হয় ভোগান্তিতে। এমন অসুখ, একা একা সারেও না আবার ডাক্তারের কাছে গেলেও এককাড়ি টাকা খরচ। তাই ঘরোয়া কিছু উপায় জেনে নিন যার মাধ্যমে সর্দি-কাশি থেকে দূরে থাকা সম্ভব। আর যদি এসবের কোনোটাতেই কাজ না হয় তবে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের শরণাপন্ন হয়ে ওষুধ খেতে হবে।

 

সর্দি-গলা ব্যথা কিংবা শুকনো কাশি সারাতে খুব কাজে দেয় লবণপানিতে গার্গল। ঠান্ডা লেগে সারা রাত কাশি হচ্ছে? শোয়ার আগে এক চামচ মধু খেলে আরাম পাবেন। খুব ভালো হয় যদি অল্প গরম পানিতে মধুটা দিয়ে ছোট ছোট সিপে খাওয়া যায়। চা তৈরি করুন অল্প আদা দিয়ে। শোয়ার ঠিক আগে সেটা খান। গ্রিন টিও খুব ভালো কাজে দেয়। এতে কাশির চোটে ঘুম ভেঙে উঠে বসে থাকতে হবে না।

বালিশের পিঠের দিকটা একটু তুলে শুতে পারেন, তাতে সারা রাত কাশির দমক একটু কম ভোগাবে। সারারাত যদি নাক বন্ধ থাকে, তাহলেও ঘুম আসবে না। বরং মুখ দিয়ে শ্বাস নেওয়ার চেষ্টা করলে কাশির দমক বাড়বে। এই পরিস্থিতিতে বাম বা নেজাল ড্রপের শরণাপন্ন হন।

 

তুলসিপাতা, আদা, গোলমরিচ, দারুচিনি, লবঙ্গ, মৌরি, তেজপাতা দুই কাপ পানিতে ফোটাতে আরম্ভ করুন। মিশ্রণটা কমে আধ কাপ মতো হলে নামিয়ে ছেঁকে নিন। মধু বা তালমিছরি মিশিয়ে সেটা পান করুন।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin