শনিবার, ২০ Jul ২০২৪, ০৩:০৫ পূর্বাহ্ন


শুক্রবার থেকে সৌদি আরবে রোজা শুরু

শুক্রবার থেকে সৌদি আরবে রোজা শুরু


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:  আজ বুধবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর আকাশে রমজান মাসের চাঁদ দেখা যায়নি। তাই শাবান মাস ৩০ দিন পুর্ণ হবে।  সে হিসেবে আগামী শুক্রবার থেকে শুরু হবে রমজান মাস।

 

সারাবিশ্বে করোনাভাইরাসের সংক্রমণের কারণে এবার সৌদি আরবের প্রতিটি মসজিদে তারাবির নামাজ অনুষ্ঠিত হবে না। তবে কেবল পবিত্র নগরী মক্কা-মদিনার দুই মসজিদে অনুমতি দিয়েছেন সৌদি বাদশাহ সালমান। তবে তারাবির পূর্ণ ২০ রাকাত নামাজ হবে না, হবে ১০ রাকাত নামাজ।

 

আলজাজিরা জানিয়েছে, নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে রোজার সময়ও জামাতে নামাজ আদায় বন্ধ থাকবে, সোমবার দুই মসজিদের কর্তৃপক্ষ টুইটারে এই ঘোষণা দিয়েছিল। তবে বুধবার এক বিবৃতিতে সৌদি বাদশাহ সালমান দুই প্রধান মসজিদে তারাবির অনুমতি দিলেন। তারাবি অনুষ্ঠিত হলেও কাবাতে ওমরাহ বন্ধ থাকবে।  এর আগে করোনা নিয়ন্ত্রণে না এলে পুরো দেশের মসজিদে জামাতের ওপর নিষেধাজ্ঞা বহাল রাখা হবে জানিয়ে রোজার মাসে তারাবির নামাজ ঘরেই পড়ার আহ্বান জানিয়েছিল সৌদি সরকার।

এদিকে, বাংলাদেশে কবে থেকে রোজা শুরু হবে সেটা জানার জন্য শুক্রবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটি বৈঠকে বসবে। ওই বৈঠকে নির্ধারিত হবে কবে থেকে বাংলাদেশে রোজা।    


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin