বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৫৬ পূর্বাহ্ন


শ্রীমঙ্গলে হাইব্রিড ফুলকপির বাম্পার ফলন

শ্রীমঙ্গলে হাইব্রিড ফুলকপির বাম্পার ফলন


শেয়ার বোতাম এখানে

মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার আশিদ্রোন ইউনিয়নের টিকরিয়া গ্রামে লালতীর এর উদ্যোগে আজ কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বিকেলে লাল তীর সীড লিমিটেড এর উদ্যোগে হাইব্রিড ফুলকপি চাষী আব্দুল মোমেনের মাঠে ফুলকপি চাষের উপর এ কৃষক মাঠ দিবসে সভাপতিত্ব করেন কৃষক আব্দুল খালেক। লালতীরের টেরিটরি ম্যানেজার অমল চন্দ্র রায়ের পরিচালনায় উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি, হিসেবে বক্তব্য রাখেন লাল তীর সীড লিমিটেড এর ডিভিশনাল ম্যানেজার তাপস চক্রবর্তী ও পিডিএস কর্মকর্তা ডি এম মাহমুদুল হাসান (জাহিদ)।


সফল হাইব্রিড ফুলকপি চাষী কৃষক আব্দুল মোমিন জানান, তিনি তার ৪০ শতাংশ জমিতে লালতীরের হাইব্রিড ফুলকপি চান্দি জাতটি চাষ করেছেন। এ পর্যন্ত উত্পাদন খরচ হয়েছে ৭ হাজার টাকার মতো। এখন পর্যন্ত তিনি ফুলকপি বিক্রি করেছেন ২০ হাজার টাকা। তিনি আরো জানান, এখনও আরও ১৫/২০ হাজার টাকার ফুলকপি বিক্রয় করতে পারবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি লাল তীর সীড এর লিমিটেড ডিভিশনাল ম্যানেজার তাপস চক্রবর্তী জানান,বনগাঁও,জামসি, আশিদ্রোন ইউনিয়ন মূলত করলা গ্রাম নামে পরিচিত,এই গ্রামে ব্যাপক পরিমাণে লালতীর এর হাইব্রীড টিয়া করলা চাষ হয়।

এবার তারা ভিন্ন সবজি উৎপাদনে যোগ করেছেন,ফুলকপি চাষ এবং জাতটি চাষ করে তারা সফল হয়েছেন। তাদের সফলতার এই অগ্রযাত্রার সবক্ষেত্রেই পাশে ছিল লালতীর। আগামীতে আরো ফুলকপির উৎপাদন বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানের সভাপতি প্রবীণ চাষী কৃষক আব্দুল খালেক জানান, আশিদ্রোন ইউনিয়নে ব্যাপক পরিমাণে টিয়া করলা চাষ হয় । এবার তারা করলার পাশাপাশি হাইব্রিড ফুলকপি চাষ করে সফলতা পেয়েছেন। তবে বর্তমানে বাজারে দাম কিছুটা কমে গেছে। তিনি জানান, আগামীতে করলার পাশাপাশি উল্লেখযোগ্য ফসল হিসেবে আগাম ও মধ্য জাতের ফুলকপি আবাদ বাড়বে।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin