রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:২৫ অপরাহ্ন


সরস্বতী পূজা: শেষ মুহূর্তের ব্যস্ততায় সিলেটের মৃৎশিল্পীরা

সরস্বতী পূজা: শেষ মুহূর্তের ব্যস্ততায় সিলেটের মৃৎশিল্পীরা


শেয়ার বোতাম এখানে

আর তিনদিন বাদে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা। চলছে শেষ সময়ের প্রস্তুতি। প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন পাল পাড়ার মৃৎশিল্পীরা। প্রতিবছরের ন্যায় এবারো মাঘ মাসের পঞ্চমী তিথিতে অনুষ্ঠিত হবে বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা।

সিলেট নগরীর সবচেয়ে বেশী প্রতিমা নির্মিত হয় দাড়িয়াপাড়া এলাকায়। এই এলাকা ঘুরে দেখা যায়, মৃৎশিল্পীরা তৈরি করছে ছোট-বড় বিভিন্ন আকারের প্রতিমা। খড় ও মাটি দিয়ে তৈরি প্রতিমার গায়ে দেয়া হচ্ছে মাটির প্রলেপ। চলছে রোদে শুকিয়ে রঙ, শাড়ি ও অলঙ্কার পরানোর কাজ।

সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা বিদ্যা দেবীর আশীর্বাদ লাভের আশায় সরস্বতী পূজা করে থাকেন। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, বাড়ি, মন্দিরে অনুষ্ঠিত হয় এই পূজা। প্রতিবছরের মতো এ বছরও সরস্বতী পূজাকে কেন্দ্র করে হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে ও মণ্ডপে মণ্ডপে চলছে সাজ-সজ্জার বিশেষ আয়োজন।

সরস্বতী পূজা উপলক্ষে সকল প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। এদিকে নগরীর পূজা মণ্ডপগুলো সেজে উঠছে নিজের মতো করে, প্রায় প্রত্যেকটি পূজা মণ্ডপে এখন চলছে রং তুলির শেষ আঁচড়। মৃৎশিল্পীরা দিনরাত পরিশ্রম করে চলেছেন।

নগরীর বেশ কয়েকটি পাল পাড়া ঘুরে দেখা গেছে, পুরোদমে প্রতিমার রঙ তুলির কাজ চলছে। এক কথায় বলা যায়, দম ফেলারও ফুরসৎ নেই এখন প্রতিমা শিল্পীদের। রং দেয়া শেষে প্রতিমায় পোশাক পরিচ্ছদ ও অলংকার পড়িয়ে দৃষ্টি আকর্ষণ করা হবে।

দাড়িয়াপাড়ার মৃৎ শিল্পী দুলাল পাল সিলেটটুডে টুয়েন্টিফোর ডটকমকে জানান, এবার প্রায় দুইমাস ধরে কাজ করে অর্ধশতও বেশী সরস্বতী প্রতিমা তৈরি করেছেন তিনি। ইতোমধ্যেই অর্ডার অনুযায়ী ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে। বাকি কাজগুলোও দুই দিনের মধ্যে শেষ হবে। সর্বনিম্ন ২০০ থেকে সর্বোচ্চ ১৬ হাজার টাকা পর্যন্ত প্রতিমাগুলো বিক্রি করা হবে বলেও জানান তিনি।

নগরীর লামাবাজারের তিন মন্দিরে প্রতিমা বানাচ্ছেন শ্রীমঙ্গলের প্রতিমা শিল্পী সাগর পাল। তিনি জানান, এ বছর প্রতিমা নির্মাণের কাজ বেশি থাকলেও তুলনামূলক জীবনযাত্রার তুলনায় প্রাপ্য মজুরি আশানুরূপ নয়। কারণ প্রতিমা তৈরিতে বিচালি, সুতলি,পাট, মাটি লাগে তার দামও এ বছর বেড়েছে। ফলে প্রতিমার দামও একটু বেশিই পড়ছে।

এদিকে পূজা উৎসবকে ঘিরে নগরীতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ ব্যাপারে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা জানান, সিলেট নগরীতে আসন্ন সরস্বতী পূজাকে ঘিরে নিরাপত্তা বিষয়ক সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পূজার সময় নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হবে। পূজার দিন প্রয়োজন মতো পুলিশ মোতায়েন করা হবে। পূজায় যাতে কোন প্রকার বিশৃঙ্খলা না ঘটে সে ব্যাপারে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলেও জানান তিনি।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin