মঙ্গলবার, ১১ মে ২০২১, ১০:৪৫ পূর্বাহ্ন

সাবেক মন্ত্রী মৌলভী আব্দুল হামিদের ছেলে সাফকাতের ইন্তেকাল

সাবেক মন্ত্রী মৌলভী আব্দুল হামিদের ছেলে সাফকাতের ইন্তেকাল


শেয়ার বোতাম এখানে

প্রতিদিন ডেস্ক:: সিলেটের সাবেক এমপি এবং মন্ত্রী মৌলভী আব্দুল হামিদের ছেলে সাফকাত আজ ( ১মে) সকালে সিলেটের পাঠানটোলায় নিজ গৃহে মৃত্যুবরণ করেন। মৃত্যকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর।

মৌলভী আব্দুল হামিদ ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের নানা (তাঁদের বাবার মামাত ভাই)।

সাফকাত ছিলেন মৌলভী আব্দুল হামিদের দুই পুত্র ও চার কন্যার মধ্যে একমাত্র জীবিত সন্তান। তাঁর ছোট ভাই রাষ্ট্রদূত খুরশিদ হামিদ কয়েক বছর মারা আগে গেছেন। তাঁর দ্বিতীয় বোনের স্বামী খ্যাতনামা লেখক ড. বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর একমাস পূর্বে মারা যান। সাফকাতের অন্যান্য বোন ও তাদের স্বামী কয়েক বছর পূর্বে ইংল্যান্ডে মারা যান যেখানে তাঁরা স্থায়ীভাবে বসবাস করতেন। তিনি ছিলেন অত্যন্ত সৎ এবং মানুষের সহযোগিতায় নিবেদিত ।

মৌলভী আব্দুল হামিদ ছিলেন তৎকালীন আসামের এমএলএ এবং আসামের শিক্ষামন্ত্রী। তিনি তৎকালীন বিধানসভার স্পিকারও ছিলেন। তাঁর পিতা মৌলভী আব্দুল করিমও ছিলেন বিশিষ্ট শিক্ষাাবিদ এবং বৃহত্তর সিলেটের দ্বিতীয় মুসলিম গ্রাজুয়েট ছিলেন। মৌলভী আব্দুল করিম তাঁর সব সম্পত্তি গরীবের জন্য দান করায় তিনি সিলেটের দানবীর হিসেবে পরিচিত ছিলেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম মুসলিম ভাইস-চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন ১৮৮০ সালের দিকে। এছাড়া তিনি ১৯০৬ সালে ঢাকায় অনুষ্ঠিত নিখিল ভারত মুসলিম লীগের সম্মেলনে সভাপতিত্ব করেন।



শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin