রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৭:১৩ অপরাহ্ন

সার্কাস্টিক জাতির অটিস্টিক ব্যারাম: ফারজানা ইসলাম লিনু

সার্কাস্টিক জাতির অটিস্টিক ব্যারাম: ফারজানা ইসলাম লিনু


শেয়ার বোতাম এখানে

 

বৃষ্টির অভাবে ব্যুরো ধানের থোড় বের হচ্ছে না। বেচারা কৃষকের সেচের মেশিন নেই, মেশিন কেনার টাকাও নেই। ধান ঘরে তুলতে হবে। তাইতো সেচের জন্য তেলের খালি টিন ও নাইলনের দড়িই ভরসা।

স্কুল পালানো ডানপিটে পুত্রকে নিয়ে নিয়ে কৃষক বাবা গেলেন ফসলি জমিতে পানি দিতে। ক্ষেতের পাশ দিয়ে বয়ে গেছে ছোট একখানা খাল। চৈত্রমাসের খরায়ও সেই খালে জলের চিকন ধারা বইছে।

বড় রাস্তা থেকে নেমে জমির আল ধরে গ্রামের মানুষের চলাচলের পথ। সেই আলে দাঁড়িয়ে পিতা পুত্র তেলের টিনে দড়ি বেঁধে জমিতে পানি দেন। পানির চেয়ে কাদা বেশি।
কৃষকপুত্রের কাজে মন বসে না। দমবন্ধ কাটাতে গান ধরে…… অল্প না বয়সের সখিনা ছেরি, আমার মনটা করলি ক্যান চুরি? সত্যি কইরা কও কোন জেলায় বাড়ি?

পুত্রের মুখে আগবাগডুম মন চুরির গান শুনে বাপ বিগড়ে যায়। এই হারামজাদা, মুখ বন্ধ কর, এক থাবড়া দিয়া তোর গান বার করি লাইমু।

আর বেশি বলা লাগেনা পুত্র মুখ বন্ধ করে কাজে মন দেয়। কিন্তু বেশিক্ষণ মন বসাতে পারে না। এইবার মনে মনে গান ধরে, নিথুয়া পাথারে নেমেছি বন্ধুরে, ধর বন্ধু আমার কেহ নাই…….।

গলার নিচে সুর চাপা দিয়ে তার গান গাইতে ভালো লাগেনা। সঙ্গীত সাধনায় বাধা দেওয়ায় বাপের উপর খুব বিরক্ত সে। বিনোদনের অন্য মাধ্যম খুঁজে এইবার। বাপ জমিতে আগাছা বাছেন। পুত্র হেওত দিয়ে পানি সেচে। খেতের আল দিয়ে মানুষ গেলে তাদের গায়ে মনের আনন্দে কাদাপানি ছিটায়।

কেউ কিছু বলে, আবার কেউ কিছু না বলেও চলে যায়। ভাবে ছেলেমানুষ ইচ্ছে করে তো আর ছিটায় নি?

অব্যক্ত প্রশ্র‍য়ে ছেলেটার ত্যাদড়ের ত্যাদড়ামি বাড়তে থেকে উত্তরোত্তর।
গ্রামের সবচেয়ে আউকালি ব্যাটা যাচ্ছিলো সামনে দিয়ে। ত্যাদড় কৃষকপুত্রের কাদাপানি ছিটানোর অপকর্ম থেমে নেই। এই লোকটাকেও সে সিক্ত করলো কাদাপানি দিয়ে।

লোকটা ছাড়বার পাত্র নয়। ভীষণ ক্ষেপে গেলো। কান ধরে দুই মুরা দিয়ে বললো, হারামজাদা “কমজাতের” ঘরের কমজাত আরেকদিন ইতা করলে অউ প্যাকো গাড়িয়া থুই দিমু তোরে। পুত্রের অপকর্মে ক্ষুব্ধ বাপও লোকটাকে কিছু বলবে কি না ভেবে পায় না।

কানের মুরা কৃষকের ত্যাদড় পুত্রের তেমন লাগেনি। কিন্তু “কমজাতের ঘরের কমজাত” কথাটা খুব লেগেছে। একটু এগিয়ে তার বাপকে জিজ্ঞেস করলো, ও আব্বা, আমরা যেন কমজাত ই বেটায় জানলো কেমনে?

বাপ রেগে উত্তর দিলো, হারামজাদা, “তোর খাইসলতে”।

ফারজানা ইসলাম লিনু
২৮শে মার্চ, ২০২০ সাল
সিলেট



শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর




themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin