বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৮:২৭ অপরাহ্ন



সিলেটের রাজনীতিতে সম্ভবনাময় দুই তরুণী

সিলেটের রাজনীতিতে সম্ভবনাময় দুই তরুণী


নবীন সোহেল
সিলেটে আওয়ামী লীগের এবং বিএনপি তৃণমূলে নারী নেতৃত্বের সংখ্যা খুব একটা বেশি নয়। দুটি দলেরই শীর্ষ দুই পদের বাইরে অন্য যেসব গুরুত্বপূর্ণ নেতৃত্বের জায়গা সেখানে নারীদের অবস্থান পুরুষদের তুলনায় বেশ দুর্বল।

তবে, ২০১৮ সাল থেকে সিলেটের রাজনৈতিক অঙ্গনে বেশ কয়েকজন নারীর পদচারণা লক্ষ্য করা গেছে। তাদের মধ্যে রাজনৈতিক অঙ্গনে সম্ভবনাময় দুই তরুণী আলো ছড়াচ্ছেন। একজন জেলা মহিলা আওয়ামী লীগের সদস্য নাসরিন বেগম। অন্যজন জেলা মহিলা দলের সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদিকা নওরিন আক্তার।

তারা দুজনই দুটি দলের হলেও একসাথে নিচ্ছেন রাজনীতির প্রশিক্ষণ। কাজও করছেন এক ফরমেটে। নিজ নিজ এলাকায় পরিস্কার-পরিচ্ছন্নতা ও বর্জ্যনিষ্কাসন কার্যক্রম নিয়ে কাজ করছেন।

সোমবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে এমনটাই জানালো সিলেটের ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। এই দুই তরুণী ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ১৫তম ব্যচের সিলেট জেলার ফেলো হিসেবে ৪মাসের প্রশিক্ষণ নিচ্ছেন। পাশাপাশি তাদের ফেলোশীপের এসাইনমেন্টের অংশ হিসেবে নতুন ডাস্টবিন স্থাপনা, পুরোনো ডাস্টবিনের সংস্কার ও পরিষ্কার পরিচ্ছন্নতার উপর গুরুত্ব আরোপ করে সংবাদ সম্মেলনের আয়োজন করেন তারা।

সিলেট সিটি কর্পোরেশনের ৩নং ওয়ার্ডের সুবিদ বাজার এলাকায় ড্রাসবিন নিয়ে কাজ করছেন ওই এলাকার বাসিন্দা ও জেলা মহিলা আওয়ামী লীগের সদস্য ডিআই ফেলো নাসরিন বেগম। তিনি বলেন, ৩নং ওয়ার্ডে ডাস্টবিন সমস্যা দীর্ঘদিনের। এই ওয়ার্ডে নতুন ডাস্টবিন স্থাপনার জন্য এলাকায় গণস্বাক্ষর অভিযান করে একটি স্মারকলিপি সংশ্লিষ্ট কাউন্সিলরের কাছে দিয়েছি। তিনি এই সমস্যা নিরসনের আশ^াস দিয়েছেন।

একইভাবে নগরীর ১১ নং ওয়ার্ডে পরিস্কার পরিচ্ছন্নতা নিয়ে কাজ করছেন জেলা মহিলা দলের সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদিকা নওরিন আক্তার। তিনিও নগরীর কুয়ারপাড় পয়েন্ট হাইওয়ে সংলগ্ন ডাস্টবিন সংস্কারের ও পরিচর্যার জন্য এলাকার বাসিন্দাদের গণস্বাক্ষর নিয়ে একটি স্মারকলিপি সংশ্লিষ্ট কাউন্সিলরের কাছে দিয়েছেন। কাউন্সিলরও গুরুত্বের সাথে তা বাস্তবায়নের প্রতিশ্রুতি দেন।

প্রশ্নোত্তর পর্বে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এই দুই ফেলো। এছাড়া ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের মাধ্যমে রাজনৈতিক দক্ষতা অর্জন করে নারী নেতৃত্বে উল্লেখযোগ্য ভুমিকা রাখার জন্য সকলের সহযোগিতা চান তারা।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল’র সিলেট রিজিওনাল ম্যানেজার সুদিপ্তা চৌধুরী ও ডেপুটি রিজিওনাল কো-অর্ডিনেটর রাহিমা বেগমের তত্ত্বাবধানে দেড় ঘন্টাব্যাপী এ ভার্চুয়াল সভায় অংশ নেন, সিলেট জেলা প্রেসক্লাবের কোষাধ্যক্ষ ও দৈনিক শুভপ্রতিদিনের ব্যবস্তাপনা সম্পাদক ফয়ছল আহমদ মুন্না, সার্ক মানবাধিকার সিলেটের সভাপতি আবু সালেহ এহিয়া, বিশ^নাথ প্রেসক্লাবের সভাপতি ও বিশ^নাথ বার্তার সম্পাদক মোসাদ্দিক হোসেন সাজুল, দৈনিক সকালের সময়ের ব্যুরো প্রধান মবরুর আহমদ সাজু, দৈনিক শুভ প্রতিদিনের স্টাফ রিপোর্টার নবীন সোহেল, সুমন ইসলাম, নিউজ এ টুয়েন্টিফোর ডটকমের সম্পাদক এমএ ওয়াহিদ চৌধুরী, দৈনিক ডেল্টা টাইমসের সিলেট প্রতিনিধি খালেদ মাছুম, দৈনিক সবুজ সিলেটের স্টাফ রিপোর্টার তারেক আহমদ রাহেল, এলাকার বাসিন্দাদের পক্ষে রাজু রায়, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল সিলেটের আফজাল হোসেন ইমন, ফরহাদ আহমদ প্রমূখ।


সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin