মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:০৬ পূর্বাহ্ন


সিলেটে অনির্দিষ্টকালের জন্য গরু-ছাগলের মাংস বিক্রি বন্ধ

সিলেটে অনির্দিষ্টকালের জন্য গরু-ছাগলের মাংস বিক্রি বন্ধ


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:

সিলেট সিটি করপোরেশন কর্তৃক মাংসের দাম নির্ধারণ করে দেওয়ায় অনির্দিষ্টকালের জন্য গরু-ছাগলের মাংস বিক্রি বন্ধ রেখেছেন সিলেটের মাংস ব্যবসায়ীরা। যতদিন মাংসের মূল্য বৃদ্ধির দাবি না মানা হবে, তত দিন গরু-ছাগলের মাংস বিক্রি করবেন না বলে ঘোষণা দিয়েছেন তারা।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) সকাল থেকে মাংস বিক্রি বন্ধ রেখে এমন আন্দোলন শুরু করেন মাংস ব্যবসায়ীরা। এর আগে বুধবার রাত ১টার দিকে এক জরুরি বৈঠকে সিলেট মহানগর মাংস ব্যবসায়ী সমবায় সমিতির নেতৃবৃন্দ অনির্দিষ্টকালের জন্য গরু-ছাগলের মাংস বিক্রি বন্ধ ঘোষণা দেন।

সিলেট সিটি করপোরেশন কর্তৃপক্ষ মহানগর এলাকায় গরুর মাংস ৬০০ ও ছাগলের মাংস ৮৫০ টাকা নির্ধারিত করে দিয়েছেন। কিন্তু যে দামে তারা গরু বা ছাগল কেনে সে অনুযায়ী সিসিক নির্ধারিত দামে মাংস বিক্রি করলে তাদের লোকসান হয় বলে দাবি ব্যবসায়ীদের।

আর ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, সিটি করপোরেশন মূল্য নির্ধারণ করে দিলেও বিক্রেতারা তা মানেন না। তারা তাদের ইচ্ছে মাফিক ৬০০ টাকার স্থলে ৬৫০ থেকে ৭০০ টাকা দরেও গরুর মাংস বিক্রি করেন। অনুরূপ খাসির মাংসের ক্ষেত্রেও নেয়া হয় বাড়তি দাম।

এদিকে এমন খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালত মাঠে নেমে ঘটনার সত্যতা খুঁজে পায় এবং বিধি অনুযায়ী ব্যবস্থা নেয়। এরপর থেকে মাংস ব্যবসায়ী সমবায় সমিতির নামে তারা এমন সিদ্ধান্ত গ্রহণ করে।

সমিতির সাধারণ সম্পাদক আব্দুল খালিক বলেন, সিলেট সিটি করপোরেশন কর্তৃপক্ষ মহানগরী এলাকায় গরুর মাংস ৬০০ ও ছাগলের মাংস ৮৫০ টাকা নির্ধারিত করে দেওয়া হয়েছে। কিন্তু আমরা যে দামে গরু বা ছাগল ক্রয় করি সে অনুযায়ী সিসিক নির্ধারিত দামে মাংস বিক্রি করলে আমাদের লোকসান হয়।

তিনি আরও বলেন, আমরা গত এক মাস থেকে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর কাছে দাম বাড়ানোর দাবি জানিয়ে আসলেও সর্বশেষ সিসিক কর্তৃক ধার্যকৃত দাম ওই ৬০০ ও ৮৫০ টাকাই রেখে দেওয়া হয়েছে। তাই বাধ্য হয়ে আমরা আজ বৃহস্পতিবার (৭ এপ্রিল) থেকে গরু ও ছাগলের মাংস বিক্রি বন্ধ করে দিয়েছি।

খালিক বলেন, সিলেটের বাইরে চট্টগ্রামসহ দেশের অন্যান্য স্থানে এ দামের চেয়ে বেশি টাকায় গরু ও ছাগলের মাংস বিক্রি করা হয়। আমরা গরু-ছাগল ক্রয় করি সিলেটের বাইরে থেকে। তাই পশুর দাম পড়ে বেশি। আমরা সারাদেশে এক দাম নির্ধারিত করে দেওয়ার জন্য সরকারের প্রতি অনুরোধ জানাচ্ছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত সিলেটে গরু ও ছাগলের মাংস বিক্রি বন্ধ থাকবে।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin