বৃহস্পতিবার, ১৭ Jun ২০২১, ০২:৫৭ অপরাহ্ন

সিলেটে আইনজীবিদের আদালত বর্জন: ভোগান্তিতে বিচার প্রার্থীরা

সিলেটে আইনজীবিদের আদালত বর্জন: ভোগান্তিতে বিচার প্রার্থীরা


শেয়ার বোতাম এখানে
  • 169
    Shares

স্টাফ রিপোর্ট:
ধার্য্য তারিখের আগে সহকর্মীর জামিন আবেদন গ্রহণ না করায় আইনজীবিরা সিলেট মহানগর আদালত বর্জন করায় ভোগান্তিতে পড়েছেন বিচার প্রার্থীরা। একই সাথে বাড়ছে বিভিন্ন মামলার জট। বিচার কার্যক্রম স্বাভাবিক না হওয়ায় বিভিন্ন এলাকা থেকে এসে হতাশ হয়ে ফিরছেন বিচার প্রার্থীরা।

মঙ্গলবার সিলেট মহানগর দায়রা জজ আদালতের কার্যতালিকা (কজ্ব লিস্ট) সূত্রে জানা গেছে, আইনজীবিরা আদালত বর্জন করায় গত ১৩ সেপ্টেম্বর থেকে মঙ্গলবার পর্যন্ত দুই শতাধিক মামলার চার্জ শুনানী ও সাক্ষ্যগ্রহণসহ বিভিন্ন বিচারিক কার্যক্রম হয়নি। এছাড়াও আদালতের বিভিন্ন কার্যক্রমে স্থবিরতা চলছে।

জানা গেছে, গত ১০ সেপ্টেম্বর সকালে সিলেট মহানগর দায়রা জজ আব্দুর রহিমের আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন বিশেষ ক্ষমতা আইনের মামলার আসামি আইনজীবি সালেহ আহমদ। তার মামলার ধার্য তারিখ ছিলো আগামী নভেম্বর মাসে। কিন্তু ১০ সেপ্টেম্বর তিনি আদালতে হাজির হয়ে জামিন চাইলে আদালত নির্ধারিত তারিখে আসতে বলেন। এসময় সালেহ আহমদের পক্ষে আইনজীবি সমিতির নেতৃবৃন্দসহ সিনিয়র আইনজীবিরাও আদালতকে জামিন শুনানির অনুরোধ জানান। এতে আদালত রাজি না হওয়ায় আইনজীবিদের মধ্যে ক্ষোভ দেখা দেয় এবং তারা তাৎক্ষণিক সভা ডাকেন। এ সভা থেকে সিলেট মহানগর দায়রা জজ আদালত বর্জনের সিদ্ধান্ত নেন তারা।

জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ লালা জানান, পুলিশি হয়রানী থেকে মুক্তির জন্য একজন মানুষ আগাম জামিন আবেদন করতেই পারে। এটা তার আইনগত অধিকার। জামিন দেয়া না দেয়া পরের কথা। আগে আবেদনটি গ্রহণ করা উচিত ছিলো। মানুষের আইনগত অধিকার থেকে বঞ্চিত করায় আমরা তার আদালত বর্জন করেছি। মহানগর দায়রা জজের স্থলে অন্য যে কাউকে স্থলাভিষিক্ত করলে আমরা আদালতে যাবো। তা না হলে আমাদের বর্জন অব্যাহত থাকবে।

এ ব্যাপারে সিলেট জেলা আইনজীবি সমিতির সভাপতি এটিএম ফয়েজ বলেন, আইনগতভাবে একজন মানুষ জামিন আবেদন চাইতে পারে। জামিন দেয়া না দেয়া আদালতের এখতিয়ার। কিন্তু দায়রা জজ আব্দুর রহিম আবেদনটি গ্রহন না করে একজন মানুষকে আইনগত অধিকার প্রাপ্যতা থেকে বঞ্চিত করেছেন। তাই তার আদালত বর্জন করা হয়েছে।

তিনি বলেন, আমাদের সিদ্ধান্ত মোতাবেক বয়কট অব্যাহত রয়েছে। আগামী বৃহস্পতিবার একটি সিদ্ধান্ত আসতে পারে। আমাদের সাধারণ সভা আছে। সভায় পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।


শেয়ার বোতাম এখানে
  • 169
    Shares

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin