সোমবার, ২৬ Jul ২০২১, ০৭:২৮ অপরাহ্ন


সিলেটে জাতীয় পুষ্টি সপ্তাহ শুরু‘পুষ্টি হচ্ছে মানুষের সংবিধানিক অধিকার’

সিলেটে জাতীয় পুষ্টি সপ্তাহ শুরু‘পুষ্টি হচ্ছে মানুষের সংবিধানিক অধিকার’


শেয়ার বোতাম এখানে

প্রতিদিন ডেস্ক: ‘খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথাও ভাবুন’Ñএ প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় সিলেটেও জাতীয় পুষ্টি সপ্তাহ পালিত হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল মঙ্গলবার জেলা প্রশাসন ও সিভিল সার্জনের উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।
র‌্যালি শেষ সিলেট সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই ভবনে সিভিল সার্জন কার্যালয় ও জেলা প্রশাসনের সমন্বয়ে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য অধিদপ্তরের উপ-পরিচালক ও সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায়ের সভাপতিত্বে¡ শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিভিল সার্জন অফিসের ডেপুটি সিভিল সার্জন ডা. নূরে আলম শামীম।
সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা.আমজাদ হোসেনের পরিচালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সিলেট বক্ষ ব্যাধি ক্লিনিকের কনসালট্যান্ট ডা. সৌমিত্র রায়, ইউনিসেফ হেলথ অফিসার নিম্মি হোসেন, সিলেট মেট্রোপলিটন পুলিশের সহকারী পুলিশ কমিশনার মো. ইসমাইল, সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সুজন বনিক, সিলেট পুলিশ সুপার কার্যালয়ের ইন্সপেক্টর কামাল হোসেন, ইউনিসেফের জেলা নিউট্রিশন কো-অর্ডিনেটর মো. রওশন কবির, সিলেট সুচনা প্রকল্প জেলা প্রতিনিধি বজলুর কবির জোয়ারদার। অনুষ্ঠানে পুষ্টি সম্পর্কিত বিভিন্ন বিষয় উপস্থাপনা করেন, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার (ডি.আর.এস.) ডা. মো. মঈনুল আহসান।
সভাপতির বক্তব্যে ডা. হিমাংশু লাল রায় বলেন, পুষ্টি হচ্ছে সংবিধান প্রণীত মানুষের অধিকার। মানুষের এ অধিকার নিশ্চিত করার লক্ষ্যে কাজ করতে হবে। বিশেষ করে গর্ভবতী মহিলা ও শিশুদের মধ্যে পুষ্টির প্রয়োজনীয়তা অপরিহার্য। গর্ভবতী মহিলাদেরকে পুষ্ঠি বিষয়ে জ্ঞান দিয়ে সুস্থ এবং মেধা সম্পন্ন শিশু জন্মগ্রহণ করার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন করে তুলতে হবে। একটি শিশু শারিরীকভবে মেধা বুদ্ধি সম্পন্ন হিসেবে বেড়ে উঠলে একটি জাতি সুস্থ জাতি হিসেবে গড়ে উঠবে।
জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে বিকেল ৫টায় নগরীর কবি নজরুল ইসলাম অডিটরিয়ামে এক শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। ২ টি বিভাগে প্রায় অর্ধশতাদিক শিশু প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। ‘ক বিভাগে পুষ্টি ফল মূল ও ‘খ বিভাগে পুষ্টি সমৃদ্ধি খাবার বিষয়ক চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্টিত হয়। অনুষ্টানে সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায় সহ কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
এদিকে খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথা ভাবুন, এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে জেলা পুষ্টি সমন্বয় কমিটি, সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) সিলেট ও পার্টনার্স এন হেল্থ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি)র যৌথ উদ্যোগে পৃথকভাবে জাতীয় পুষ্টি সপ্তাহ ২০১৯ পালন করা হয়। কর্মসূচীর শুরুতেই জেলা সিভিল সার্জন কার্যালয় হতে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয় এবং র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায়, মো. ফেরদৌস, কনসালটেন্টে পুষ্টি এসডি এফ সিলেট জেলা ব্যবস্থাপক মো. সামিউল হক, পিএইচডি জেলা পুষ্টি সুপারভাইজার মৃগেন্দ্র তালুকদার মান্না, পুষ্টি সংগঠক পুষ্টি কমিটির সদস্য সহ, সিভিল সার্জন কার্যালয় সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী, এনজিও প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধিও উপস্থিত ছিলেন।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin