সোমবার, ০১ মার্চ ২০২১, ১২:৩২ অপরাহ্ন

সিলেটে দেশের প্রথম ‘বাঁশ উদ্যান ‘বাঁশ শূন্য’!

সিলেটে দেশের প্রথম ‘বাঁশ উদ্যান ‘বাঁশ শূন্য’!


শেয়ার বোতাম এখানে

সাত্তার আজাদ:
দেশের প্রথম বাঁশ উদ্যান করা হয়েছিল সিলেট বন বিভাগের ফরেস্ট স্কুল অ্যান্ড ট্রেনিং ইন্সটিটিউট (এফএসটিআই) চত্বরে। ‘জীববৈচিত্র সংরক্ষণ ও ইকো-ট্যুরিজম উন্নয়ন’ প্রকল্পের আওতায় এটি করা হয়। শহরতলীর বিমানবন্দর এলাকায় জাতীয় বাঁশ উদ্যানে লাগানো এসব বাঁশের চিহ্নও নেই। বাঁশ শূন্য এ উদ্যানে আছে শুধু ঘাঁস।
শুরুতে সোনালীসহ দুর্লভ সব জাতের বাঁশ। ‘কলসি’ বোতল, কালী, রঙ্গন, কঞ্চি, মৃতিঙ্গা, টেংগা, বরুয়া, বুদুম বেতুয়াসহ সিলেট অঞ্চলের প্রসিদ্ধ ২৪ জাতের ২৩টি চারা উদ্যানে লাগানো হয়। কিন্তু পরিচর্যা ও রক্ষণাবেক্ষণের অভাবে সেই উদ্যান বিলীন হয়ে যায়। ফলে সরকারের ২ লাখ টাকা ব্যয়ে লাগানো বাঁশের চারা থেকে ঝাড় হয়ে ওঠেনি। এমনকি বাঁশ উদ্যানের অস্তিত্বও নেই।
সংশ্লিষ্টরা জানান, দুর্লভ ও বিপন্ন হয়ে পড়া দেশি-বিদেশি ৭০০ বাঁশের চারা রোপণের লক্ষ্যে সিলেটে এ প্রকল্পের যাত্রা শুরু করে দেশের প্রথম জাতীয় বাঁশ উদ্যান (ন্যাশনাল ব্যাম্বু পার্ক)। ৩০ একর জায়গায় বন বিভাগের ফরেস্ট স্কুল অ্যান্ড ট্রেনিং ইন্সটিটিউট। সেখানে ১ দশমিক ৪১৭ একরজুড়ে বাঁশ উদ্যানের যাত্রা শুরু হয়েছিল ২০১৩ সালের জুন মাসে।
সংশ্লিষ্টরা তখন জানিয়েছিলেন- গ্রাম এলাকায় বাঁশ ‘গরিবের কাঠ’ হিসেবে সমাদৃত হলেও নানা কারণে ক্রমেই বিলুপ্ত হয়ে যাচ্ছে এটি। পরিবেশের সৌন্দর্য বাড়াতে ও বাঁশের বিলুপ্তি ঠেকাতে এ উদ্যান বড় ভূমিকা রাখবে। পাশাপাশি ভবিষ্যতে বাঁশের উদ্যানে অন্তত শতাধিক দেশি-বিদেশি বাঁশের জাত সংগ্রহ করে আরও সমৃদ্ধ করা হবে। ফলে বন ও পরিবেশ বিজ্ঞানের শিক্ষার্থী-গবেষকদের গবেষণায়ও সহায়তা হবে।
কিন্তু সেই উদ্যান এখন বিলুপ্ত। যেখানে সিলেট অঞ্চলে পাহাড়-টিলা-বনের প্রাকৃতিক সমৃদ্ধির ফলে বাঁশের ব্যাপক উৎপাদন হয়। সেখানে ঘটা করে লাগানো বাঁশের চারা থেকে ঝাড় হওয়া দূরের কথা, সবগুলো চারা মরে নিশ্চিন্ন হয়ে গেছে। লাল মাটির সিলেটে বাঁশের কঞ্চি মাটিতে পুঁতে রাখলে বাঁশের ঝাড় হয়ে যায়। এমনকি কবরে দেয়া বাঁশের কাচা টুকরো থেকেও বাঁশঝাড় হয়ে উঠে। সেখানে পরিকল্পিভাবে লাগানো চারা থেকে বাঁশঝাড় না হওয়াতে সাধারণ মানুষের মনে প্রশ্ন দেখা দিয়েছে।
সিলেট বন বিভাগের রেঞ্জার হাসমত আলী জানালেন- বাঁশের চারা লাগানোর সময় সমস্যা হয়েছে। পরে হয়ত নড়াচড়া লেগে চারা থেকে বাঁশ গঁজায়নি।



শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin