বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৫:৩৩ পূর্বাহ্ন



সিলেটে বাস চলাচল শুরু : আমলে নেই সরকারি নির্দেশনা!

সিলেটে বাস চলাচল শুরু : আমলে নেই সরকারি নির্দেশনা!


স্টাফ রিপোর্ট:: সরকারি সিদ্ধান্ত অনুযায়ী সারাদেশের মতো সিলেট থেকেও দেশের বিভিন্ন স্থানের উদ্দেশ্য বাস ছেড়ে গেছে। তবে সরকার স্বাস্থ্যবিধি আর ভাড়া নির্ধারণ করে দিলেও সিলেটে এর প্রতিফলন ঘটেনি। সরকার নির্ধারিত ভাড়ার চাইতে বেশি ভাড়া রাখে বিভিন্ন বাস কোম্পানিগুলো। এছাড়া শুধুমাত্র স্প্রে-তেই স্বাস্থ্যবিধি সীমাবদ্ধ ছিলো বেশিরভাগ ক্ষেত্রেই।

অথচ সরকারি নির্দেশনায় বলা হয়েছে, যাত্রীবাহী পরিবহন স্টেশনে নিরাপত্তা এবং জীবাণুমুক্তকরণ পদ্ধতি মানসম্মত করতে হবে। এছাড়া বাস স্টেশনে আগত যাত্রীদের তাপমাত্রা মাপার জন্য স্টেশনে ইনফ্রারেড থার্মোমিটার রাখতে হবে। আর যেসব যাত্রীর শরীরের তাপমাত্রা ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকবে তাদের ওই জরুরি এলাকায় অস্থায়ী কোয়ারেন্টিনে রাখতে হবে এবং প্রয়োজন মতো চিকিৎসা সেবা দিতে হবে। এছাড়াও আরও বেশ কিছু নির্দেশনা থাকলেও সিলেটে তা মানা হচ্ছে না।

সকালে সিলেট বাস স্ট্যান্ড ঘুরে দেখা যায়, বেশিরভাগ বাস কাউন্টারে নাম মাত্র স্প্রে করা হচ্ছে। কোথাও নেই তাপমাত্রা নির্ণেয়ের ইনফ্রারেড থার্মোমিটার। আর যাত্রীরাও এলোমেলো-ভাবে কাউন্টারে প্রবেশ করছেন। শারীরিক দূরত্ব তো দূরের কথা, মানুষের ব্যাপক ভিড়। দীর্ঘদিন পর সড়কে গণপরিবহন নামলেও দেখা যায়নি কোনো শৃঙ্খলা। ফের এলোমেলো ও পাল্লা দিয়ে বাস চালাতে দেখা যায়।

আর যাত্রীরা অভিযোগ করেছেন, সরকার ৬০ শতাংশ ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করলেও বেশিরভাগ এরচেয়ে বেশি টাকা রাখছেন। সরকারি নির্দেশমতো ভাড়া নিলে ‘খরচ উঠবে না’ এ কথা বলে বেশিরভাগ বাস কোম্পানি দেড়গুণ-দুগুণ টাকা ভাড়া নিয়েছে। আর স্থানীয় পরিবহনগুলোতে তো ছিলো না কোন স্বাস্থ্যবিধি। সিটের তুলনায় বাসগুলো বেশি যাত্রী নিয়ে সিলেট বাস স্ট্যান্ড ছেড়ে গেলেও দেখার ছিলো না কেউ।

জানা যায়, সিলেটে-ঢাকা রোডে বেশির ভাগ বাস কোম্পানির সাধারণ সীটের ভাড়াই ৪৬০ থেকে ৫০০ টাকার মধ্যে; তবে সেই ভাড়া এখন বেড়ে গিয়ে দাঁড়িয়েছে ৭৫০ থেকে ৮০০ টাকায়। আর সিলেট-মৌলভীবাজারে বাসের ভাড়া বেড়ে হয়েছে দ্বিগুণ। একই অবস্থা সিলেট-ভাদেশ্বর-গোলাপগঞ্জ রোডেও। এখানে ভাড়া বেড়ে দ্বিগুণ হলেও নেই কোন স্বাস্থ্যবিধি।

এ প্রসঙ্গে সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বলেন, আজ প্রথম দিন হিসেবে আমরা মনিটরিং করছি। কোথাও কী হচ্ছে; এসব দেখে তারপর আমরা কাজ শুরু করবো।


সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin