মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০৬:০১ পূর্বাহ্ন

সিলেটে ষাঁড়ের লড়াইয়ে দিনভর মেতেছিলের লাখো মানুষ

সিলেটে ষাঁড়ের লড়াইয়ে দিনভর মেতেছিলের লাখো মানুষ


শেয়ার বোতাম এখানে

স্টাফ রিপোর্ট
সিলেট সদর উপজেলার সিলেট-সুনামগঞ্জ সড়কের পাশ্ববর্তী ঘোপাল গ্রামের মাঠে মঙ্গলবার এলাকাবাসী উদ্যোগে ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই অনুষ্ঠিত হয়েছে। ৫০ জোড়া ষাঁড়ের লড়াইয়ে ১০০টি বড় ষাড় অংশ নেয়। লড়াইয়ে দুটি মোটরসাইকেল জিতে লিডার ও চাঁনতারা নামের ষাঁড়। ঐতিহ্যবাহী এই ষাঁড়ের লড়াই দেখতে মঙ্গলবার সকাল থেকে মাঠে এসে হাজির হন লক্ষাধিক মানুষ। এর আগে গত সোমবার রাতেই সিলেট ও সুননামগঞ্জ জেলার বিভিন্ন উপজেলা থেকে নিজেদের ষাঁড় নিয়ে হাজির হন ষাঁড়ের মালিকরা। বিরাট আকারের একেকটা ষাঁড়। কোনো কোনোটির গলায় কাগজের ফুলের মালা। কোনোটির পেটে লাল কাপড় বাঁধা। লড়াইও শুরু হয় সকাল থেকে। চলে দিনভর। গৃহপালিত জন্তুদের এই লড়াই উৎসবের আমেজে উপভোগ করে স্থানীয় বাসিন্দারা। ক্ষুদ্র ব্যবসায়ীরাও এই সুযোগ হাতছাড়া করতে চাইলেন না। নানা পণ্যের পসরা নিয়ে বসে যান চারপাশে। ফলে ষাঁড়ের লড়াই রীতিমত গ্রাম্যমেলায় রূপ নেয়।
লড়াইয়ের আয়োজক কমিটির সদস্য মাসুক মিয়া বলেন, এবারের লড়াইয়ের প্রধান আকর্ষণ ছিল দুটি মোটরসাইকেল। লিডার ৬ এবং চাঁনতারা নামের দুটি ষাঁড় লড়াইয়ে জিতে এই পুরষ্কার ছিনিয়ে নেয়। মোট ৫০টি লড়াইয়ে ১০০টি ষাড় অংশ নেয় জানিয়ে তিনি বলেন, অংশগ্রহণকারী সকলকেই পুরষ্কার প্রদান করা হয়েছে।
বিশ্বনাথের লামাকাজি থেকে লড়াইয়ে নিজের ষাঁড় নিয়ে এসেছেন আব্দুল হাকিম। তিনি বলেন, দেশের বিভিন্ন স্থানে লড়াইয়ে অংশ নিতে আমি এই ষাঁড় নিয়ে যাই। কেবল লড়াইয়ে অংশ নেওয়ার জন্য আমি এই ষাঁড়কে বিশেষভাবে লালন-পালন করি। এর খাওয়া-দাওয়ায় আলাদা যত্ন করি। লড়াইয়ের জন্য প্রশিক্ষণও দেওয়া হয়।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin