রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০১:৪৩ পূর্বাহ্ন


সিলেটে ‘স্বপ্নের বাংলাদেশ’ শীর্ষক মতবিনিময় শিল্পোন্নোত সিলেট গড়ার আহবান

সিলেটে ‘স্বপ্নের বাংলাদেশ’ শীর্ষক মতবিনিময় শিল্পোন্নোত সিলেট গড়ার আহবান


শেয়ার বোতাম এখানে

স্টাফ রিপোর্ট: সেন্ট্রাল ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (সিআইআইএসএস) আয়োজিত ‘উন্নত জাতি গঠনে তৃণমূলের প্রত্যাশা ও ভাবনা শীর্ষক মতবিনিময় ‘স্বপ্নের বাংলাদেশ’ অনুষ্ঠানে উঠে এসেছে সিলেটের সমস্যা ও সম্ভাবনার কথা। অনুষ্ঠানে মিডিয়া পার্টনার ছিলো নিউজ টুয়েন্টিফোর টিভি ও বাংলাদেশ প্রতিদিন। সোমবার বিকেল ৩টায় জেলা পরিষদ হলরুমে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সেন্ট্রাল ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের চেয়ারম্যান কমোডর মো. নুরুল আবছার, শুভ প্রতিদিনের সম্পাদক ও প্রকাশক সরওয়ার হোসেন, সাবেক সাংসদ জেবুন্নেছা হক ও সিলেট নিত্যশিল্পী সংস্থার সাধারণ সম্পাদক নিলাঞ্জনা জুই।
সিআইআইএসএসের চেয়ারম্যান কমোডর এমএন আবছার বলেন, উন্নত জাতি গঠনে তৃণমূলের প্রত্যাশা ও ভাবনাগুলো তৃণমূল থেকে সংশ্লিষ্ট নীতি নির্ধারকদের কাছে পৌছানোই হচ্ছে সিআইআইএসএসের কাজ। তিনি বলেন, আগামী উন্নত বাংলাদেশ গড়তে তৃণমূলের সচেতন নাগরিকদের মতামতের বিকল্প নেই।
শুভ প্রতিদিনের সম্পাদক ও প্রকাশক সরওয়ার হোসেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিলেটের উন্নয়নে আলাদা নজর রয়েছে। উন্নয়নের দিক দিয়ে সিলেট পিছিয়ে নেই। প্রবাসীদের বিনোয়োগের জন্য সুযোগ দেওয়া হয়েছে। তবে আমলাতান্ত্রিক জটিলতায় তা এগুচ্ছে না। তিনি আরও বলেন, আগে সিলেটের অনেকেই প্রবাসে গিয়ে স্থায়ী বসবাসের সুযোগ খুঁজতেন, এখন আর সেই দিন নয়। এখন প্রবাসে থেকেও তারা বিনোয়োগ করছেন যা বর্তমান সরকারের আমলেই সম্ভব হয়েছে। সরকারের এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে প্রত্যেকটি মানুষকে কাজে লাগাতে হবে। তবেই বঙ্গবন্ধুর সোনার বাংলা ও শেখ হাসিনার ডিজিটাল বাংলাদশ গড়া সম্ভব। তিনি সিলেটকে একটি শিল্পোন্নোত নগর গড়ার দাবী জানান।
সাবেক সাংসদ জেবুন্নেছা হক বলেন, গত ১০ বছরে দেশের পাশাপাশী সিলেটের যে উন্নয়ন হয়েছে তা গত ৪০ বছরেও হয়নি। তিনি সন্ত্রাসমুক্ত ও ময়লা আবর্জনামুক্ত একটি শ্যামল পর্যটন নির্ভর সিলেট দেখতে চান।
নিত্যশিল্পি নিলাঞ্জনা জুই বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পড়ালেখার অতি চাপে শিশুদের সংস্কৃতি চর্চা বাধাগ্রস্থ হচ্ছে। পাঠ্য বইয়ে নাচ-গান- নাটক ও সংস্কৃতি চর্চার বিষয়কে প্রাধান্য দিতে হবে।
অনুষ্ঠানে সিলেটের সকল স্তরের প্রতিনিধিরা তুলে ধরেন আগামীর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সিলেটের সমস্যা, সমাধান ও সম্ভাবনার কথা। উঠে আসে সিলেটের পর্যটন শিল্প উন্নোয়ন, সড়কের বেহাল দশা থেকে মুক্তি, শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা, টিলাকেটে সবুজায়নকে ধ্বংস, ভূমি ও পাথর খেঁকোদের হাত থেকে পর্যটন শিল্পকে রক্ষা করা, প্রবাসীদের ব্যাবসায় বিনোয়োগে সুযোগ সুবিধার অভাব, গ্যাস সমস্যা, নগরীর যানজট, কৃষি বিশ্ববিদ্যালয়ে ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন, বিমানবন্দর সংস্কার, বিভিন্ন দেশের সাথে সরাসরি ফ্লাইট চালু করা, রপ্তানী আমদানীর সুবিধার্থে কার্গোতে মালামাল ৫০টণের অধিক করা, রেল যোগাযোগের দূরাবস্থার সংস্কার, কুশিয়ারা ও সুরমা নদীকে ড্রেজিং করা, পাঠ্য বইয়ে নাচ-গান, আইন, জঙ্গিবাদ সচেতনতার বিষয় রাখাসহ বিভিন্ন মতামত তুলে ধরেন সচেতন নাগরিকরা।
অনুষ্ঠানে মতামত ও ভাবনা তুলে ধরেন, শাবির অধ্যাপক মো. সামিউল ইসলাম, আইনজীবী ইরফানুজ্জামান চৌধুরী, পলি টেকনিক্যাল কলেজের প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার ড, আব্দুল্লাহ, কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনোয়ার হোসেন, ব্যবসায়ী এফ এ শাফি চৌধুরী, ট্রাভেল এজেন্সির আব্দুল জলিল জালাল, আমির আলী চেয়ারম্যান, সিনিয়র সাংবাদিক আপ্তাব চৌধুরী, নারী উদ্যোক্তা রুমাইয়া ইয়াসমিন, সংবাদকর্মি ইরফানুজ্জমান, আহমেদ জামিল ও নুরুল হক শিপুসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের নেতৃবৃন্দ।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin