শনিবার, ০৬ মার্চ ২০২১, ০২:৪৮ অপরাহ্ন

সিলেট জেলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন: সাত দফা দাবিতে ২৯ এপ্রিল পরিবহণ শ্রমিক কর্মবিরতি

সিলেট জেলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন: সাত দফা দাবিতে ২৯ এপ্রিল পরিবহণ শ্রমিক কর্মবিরতি


শেয়ার বোতাম এখানে

স্টাফ রিপোর্ট: ৭ দফা দাবিতে সারা দেশের ন্যায় সিলেটেও আগামীকাল সোমবার সকাল-সন্ধ্যা কর্মবিরতি পালন করবে সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশন। শনিবার সিলেট জেলা প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলন করে কর্মবিরতি পালনের সিদ্ধান্তের কথা জানান সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দ। শেরপুরে দুর্ঘটনায় সিকৃবি’র ছাত্র নিহতের ঘটনায় মৌলভীবাজার থানায় দায়ের করা হত্যা মামলার ধারা পরিবর্তনসহ ৭টি দাবি তুলে ধরে তারা সংবাদ সম্মেলন করেন।
দাবিগুলো হলো, গত ২৩ মার্চ মৌলভীবাজার থানায় দুর্ঘটনা মামলা (নং-২২ (৩)১৯) থেকে দন্ডবিধি ৩০২ এর স্থলে ৩০৪ ধারা লাগাতে হবে। সড়ক পরিবহণ আইন ২০১৮ এর ১০৫ ধারায় জরিমানার পরিমান ৫ লাখ টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা করতে হবে, এই আইনে ৮৪, ৯৮ ও ১০৫ ধারাকে জামিনযোগ্য করতে হবে, এই আইনের ৮৪ ও ৯৮ পৃথক ধারা দু’টিতে জরিমানা ৩ লাখের স্থলে ৩০ হাজার করে করা, জটিল দুর্ঘটনা তদন্ত সাপেক্ষে ধারা নির্ধারণ এবং তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি অন্তর্ভূক্ত করা।
এক জেলার গাড়ি অন্য জেলায় রিকুইজিশন করা যাবে না, রিকুইজিশনকালীন সময়ে চালকের খোরাকি ও গাড়ির জ্বালানী যথাযথভাবে প্রদান করতে হবে।
এছাড়া সড়ক-মহাসড়কে তল্লাসীর নামে যত্রতত্র গাড়ি থামিয়ে পুলিশী হয়রানী বন্ধ করতে হবে, মহাসড়কে রাত্রীকালীন ট্রাক তল্লাসী বন্ধ করা, জেলা যেকোনো নির্দিষ্টস্থানে গাড়ি তল্লাসীর ব্যবস্থা রাখতে হবে। কথায় কথায় সিএনজি অটোরিকশাকে রং পার্কিংয়ের নামে হয়রানী বন্ধ করা, রেজিস্ট্রেশন বিহীন সিএনজি অটোরিকশা বিক্রি বন্ধ করা। রেকারিংয়ের নামে পুলিশের চাঁদাবাজি বন্ধ করা, সড়ক মহাসড়কে বিভিন্ন সেতুতে টোল আদায় বন্ধ করার দাবি জানান শ্রমিকরা।
শ্রমিক নেতৃবৃন্দ বলেন, জীবনের ঝুঁকিসহ নানা প্রতিকূলতার মোকাবেলা তরে শ্রমিকরা পরিবহণ সেক্টরকে গতিশীল রেখেছেন। আধুনিক উন্নত সোনার বাংলা গড়তে পরিবহণ শ্রমিকরা দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। কিন্তু স্বাধীন দেশে পরিবহণ শ্রমিকদের নায্য অধিকার আজো পুরোপুরি প্রতিষ্ঠিত হয়নি। বরং নানা আইনী জটিলতায় শ্রমিকরা আজো বঞ্চনার শিকার।
শ্রমিক নেতারা বলেন, সম্প্রতি সরকারের করা ২০১৮ সালের সড়ক পরিবহণ আইনে কিছু ধারা দেশের পরিবহণ সেক্টরে সম্পৃক্ত বিশাল জনগোষ্ঠীর উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এই আইনে শ্রমিকদের লঘু পাপে গুরুদন্ড দেওয়ার বিধান রাখা হয়েছে মনে করেন শ্রমিক নেতারা। তাই আইনের কিছু ধারা সংশোধন দাবিতে সারা দেশের শ্রমিকরা ঐক্যবদ্ধভাবে আন্দোলতে নামবে বাধ্য হয়েছে, এমন অভিমত ব্যক্ত করেন। এসব দাবি স্মারকলিপি আকারেও মন্ত্রনালয় থেকে শুরু করে প্রশাসনের সকল স্থরে দিয়েছি। তাদের এই দাবি মানা না হলে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের আহ্বান করা হবে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনেরসাধারণ সম্পাদক সজিব আলী। এসময় উপস্থিত ছিলেন ফেডারেশনের সভাপতি সেলিম আহমদ ফলিক, সহ সভাপতি জিতু মিয়া, শাহ জামাল, যুগ্ম সাধারণ সম্পাদক রকিব উদ্দিন, কোষাধ্যক্ষ মো. সামসুল হক মানিক প্রমুখ।



শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin