শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১০:২৭ অপরাহ্ন


সিলেট নগরের বিলুপ্ত পুকুর পুনরুদ্ধারের দাবি

সিলেট নগরের বিলুপ্ত পুকুর পুনরুদ্ধারের দাবি


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:

সিলেট নগরীর বিলুপ্ত পুকুর, জলাশয় ও দীঘি পুনরুদ্ধারের দাবি উঠেছে। পাশাপাশি সিলেট নগরীর সকল ছড়া ও খাল সংরক্ষণ এবং পূর্নাঙ্গ তালিকা তৈরির জন্য নগর কতৃপক্ষের কাঝে দাবি জানানো হয়েছে।

বুধবার বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) আয়োজিত আলোচনা সভায় বক্তারা সিটি মেয়রের কাছে এ দাবি জানান। সিলেট সিটি কর্পোরেশনের অভ্যন্তরের জলাশয় সংরক্ষণে করণীয় শীর্ষক সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

বক্তারা বলেন, জল্লা নামে পরিচিত বেসরকারি জায়গায় মাদানী হাউজিং কমপ্লেক্স বেআইনি। জল্লাকে অতিসত্ত্বর শ্রেণীপরিবর্তন করতে হবে। অবৈধভাবে সরকারী ও ব্যাক্তিগত স্থাপনা নির্মাণ ও ময়লা আবর্জনা ফেলে জলাধার দূষণ ও ভরাট থেকে নগরবাসীকে বিরত রাখার জন্য সিসিককে অনুরোধ জানানো হয়।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, বর্তমানে রেজিষ্ট্রেশন একটি বড় সিন্ডিকেট। জমির শ্রেণী না দেখেই রেজিষ্ট্রেশন দিয়ে দেয়া হচ্ছে। মাদানী কমপ্লেক্সের সবার দলিল তলব করা হয়েছে। বিশুদ্ধ পানির জন্য ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের প্রস্তুতি চলমান এবং সুরমা নদীর দুই দিক উন্মুক্ত করার জন্য যত আড়ৎদারী ব্যবসা আছে, সব ট্রাক টার্মিনালের ভেতর ঢুকে যাবে। শুধু বেলা নয়, সবার সহযোগীতায় সুন্দর শহর গড়ে তুলতে চাই।

সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চেীধুরীর সভাপতিত্ব ও পরিচালনায় বেলা’র পক্ষে প্রেজেন্টেশন উপস্থাপন করেন বেলা’র বিভাগীয় সমন্বয়ক এডভোকেট শাহ সাহেদা আখতার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিনিয়র সহকারী পুলিশ কমিশনার মো. মতিয়ার রহমান, ফায়ার সার্ভিসের উপ-পরিচালক মো. কোবাদ আলী সরকার, পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ এমরান হোসেন ও সহকারী কমিশনার (ভূমি) শবনম শারমিন।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম এর স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া মুক্ত আলোচনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, আইনজীবী অরূপ শ্যাম বাপপী, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, নগর উন্নয়ন অধিদপ্তরের সিনিয়র প্ল্যানার শাহীন আহমদ, সনাক সভাপতি সমিক সহিদ জাহান, পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী এ.কে.এম নিলয় পাশা, দৈনিক প্রভাতবেলার সম্পাদক কবির আহমদ সোহেল, সাংবাদিক উজ্জ্বল মেহেদী, মোহাম্মদ সিরাজুল ইসলাম, ফয়সল আহমদ বাবলু ও দ্বোহা চৌধুরী, কাশমির রেজা, টিআইবির মৃদুল দেবনাথ প্রমখ।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin