রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৫:০৫ অপরাহ্ন



সিলেট-৬ আসন বাদ পড়ছেন নাহিদ না শমসের?

সিলেট-৬ আসন বাদ পড়ছেন নাহিদ না শমসের?


বিয়ানীবাজার প্রতিনিধি: সিলেট-৬ (বিয়ানীবাজার-গোলাপগঞ্জ) আসনে মহাজোটের চ‚ড়ান্ত মনোনয়ন নিয়ে দুভাগে বিভক্ত হয়ে পড়েছে জোটের শরিক দলগুলোর নেতাকর্মীরা। একটি অংশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের পক্ষে অবস্থান নিলেও অপর অংশ নাহিদের মনোনয়ন পরিবর্তনের দাবিতে মাঠে নেমেছে। বিরোধী পক্ষের নেতৃত্বে রয়েছে খোদ আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। তারা ইতিমধ্যে প্রকাশ্যে নুরুল ইসলাম নাহিদকে প্রত্যাখান করে মহাজোটের প্রার্থী হিসেবে অন্য কাউকে মনোনয়ন দেয়ার জন্য মহাজোটের সভানেত্রী শেখ হাসিনার প্রতি আহবান জানিয়েছেন। এদিকে মহাজোটের কেন্দ্রীয় সূত্রে জানা গেছে, যুক্তফ্রন্টের সাথে জোট রক্ষার্থে বিকল্প ধারা থেকে মনোনয়ন দাখিলকারী দলটির প্রেসিডিয়াম সদস্য শমসের মুবিন চৌধুরীকে এ আসনে চ‚ড়ান্ত মনোনয়ন দেয়ার বিষয়টি নিয়ে নীতিনির্ধারণী মহলে ইতিবাচক আলোচনা চলছে। এক্ষেত্রে টানা দুই বারের শিক্ষামন্ত্রী এ আসনের তিন বারের সাংসদ নুরুল ইসলাম নাহিদ চ‚ড়ান্ত মনোনয়ন থেকে বাদ পড়ার সমূহ সম্ভাবনা দেখা দিয়েছে।

 

জানা যায়, সিলেট-৬ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন নুরুল ইসলাম নাহিদ। কিন্তু একই আসন থেকে বিকল্প ধারার মনোনয়ন দেয়া হয়েছে শমসের মুবিন চৌধুরীকে। বিকল্প ধারা ও এর নেতৃত্বাধীন জোট যুক্তফ্রন্টের সঙ্গে সমঝোতার অংশ হিসেবে শমসের মুবিন চৌধুরীকে সিলেট-৬ আসনটি ছেড়ে দেয়া হতে পারে বলে আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রে জানা গেছে। সাবেক পররাষ্ট্র মন্ত্রী শমসের মুবিন চৌধুরী এক সময় বিএনপি উপদেষ্টা মন্ডলীর সদস্য ছিলেন। কিন্তু ২০১৫ তে তিনি বিএনপি থেকে পদত্যাগ করেন। এ বছর হঠাৎ করে তিনি আবার রাজনীতিতে ফিরে আসেন। রাজনীতিতে ফিরেই শমসের মুবিন বিকল্প ধারায় যোগ দেন এবং দলটির প্রেসিডিয়াম সদস্য মনোনীত হন। তাঁর তত্ত¡াবধানেই বিকল্প ধারার নেতৃত্বাধীন জোট যুক্তফ্রন্টকে পুণরুজ্জীবিত করা হয়। রাজনৈতিক পর্যবেক্ষক মহলের ধারণা, আওয়ামী লীগের সঙ্গে বিকল্প ধারার যোগসূত্র তৈরি করার ক্ষেত্রে শমসের মুবিন চৌধুরী গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করেছেন। কারণ তিনি একজন মুক্তিযোদ্ধা এবং আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তাঁর ব্যক্তিগত সুসম্পর্ক রয়েছে বলে ধারণা করা হয়। এছাড়া শমসের মুবিন চৌধুরী পররাষ্ট্র সচিব ছিলেন এবং ভারতে বাংলাদেশের হাইকমিশনার হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী কমিটির প্রধান ছিলেন। এসব কারণেই আন্তর্জাতিক বলয়ে শমসের মুবিন চৌধুরীর এখনও প্রভাব রয়েছে। আর এই সকল প্রভাবই শমসের মুবিন চৌধুরীকে মনোনয়ন দেয়ার ক্ষেত্রে ভ‚মিকা রাখছে বলে বিশ্লেষকরা মনে করছেন। এ অবস্থায় নুরুল ইসলাম নাহিদকে বাদ দিয়ে সিলেট-৬ আসনটি শমসের মুবিন চৌধুরীকে দেয়ার চিন্তাভাবনা আলোচনায় এসেছে বলে আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।
এদিকে নুরুল ইসলাম নাহিদের নিজ উপজেলা বিয়ানীবাজারে তাঁকে প্রত্যাখান করে বিকল্প প্রার্থী মনোনয়নের দাবিতে মাঠে নেমেছে উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আবুল কাশেম পল­বের নেতৃত্বে আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের একটি বলয়। গত রবিবার এ বলয়ের নেতৃত্বে বিয়ানীবাজার পৌরশহরে হাজারো নেতাকর্মীর অংশগ্রহণে বিক্ষোভ মিছিল ও পথসভা অনুষ্ঠিত হয়। পুলিশী বাঁধা উপেক্ষা করে অনুষ্ঠিত মিছিল পরবর্তী পথসভায় ঐ বলয়ের নেতাকর্মীরা প্রকাশে নুরুল ইসলাম নাহিদকে সিলেট-৬ আসনে প্রত্যাখান করে আওয়ামী লীগ তথা মহাজোটের প্রার্থী হিসেবে অন্য কাউকে মনোনয়ন দেয়ার জোর দাবি জানান।

 

বর্তমান প্রেক্ষাপটে সিলেট-৬ আসনের বিয়ানীবাজার ও গোলাপগঞ্জ উপজেলায় আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের মধ্যে বড় একটি অংশ কার্যত নুরুল ইসলাম নাহিদ বিরোধী অবস্থানে রয়েছে। বিরোধী ঐ বলয়ে দু’উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের দায়িত্বশীল নেতৃবৃন্দও রয়েছেন। কিন্তু তারা প্রকাশ্যে মাঠে না নেমে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন এবং গোপণে মাঠে নামা অংশটিকে সহযোগীতা করে যাচ্ছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। এ অবস্থায় শেষ পর্যন্ত নুরুল ইসলাম নাহিদের মনোনয়ন বহাল থাকলে নির্বাচনী চ‚ড়ান্ত বৈতরণী পার হতে এবার তাঁকে বেশ বেগ পেতে হতে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকদের অভিমত।

 

তাই শেষ পর্যন্ত সিলেট-৬ আসনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে সরিয়ে শমসের মুবিন চৌধুরীকে মনোনয়ন দেয়া হচ্ছে? নাকি নুরুল ইসলাম নাহিদই থাকছেন মহাজোটের প্রার্থী? এ প্রশ্নগুলো বিয়ানীবাজার-গোলাপগঞ্জের রাজনীতি সচেতন মানুষের আলোচনার অন্যতম মুখ্য বিষয়ে পরিণত হয়েছে।


সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin