বুধবার, ১২ মে ২০২১, ০২:১৪ পূর্বাহ্ন

সুরমা নদীর তীর সংরক্ষণ কাজে অনিয়ম : কাজ বন্ধ করলেন এমপি মোকাব্বির

সুরমা নদীর তীর সংরক্ষণ কাজে অনিয়ম : কাজ বন্ধ করলেন এমপি মোকাব্বির


শেয়ার বোতাম এখানে
  • 45
    Shares

স্টাফ রিপোর্ট :: সিলেটের বিশ্বনাথে প্রায় ৩৩ কোটি ৩১ লাখ টাকা ব্যয়ে চলমান সুরমা নদীর তীর সংরক্ষণ প্রকল্পের কাজে চরম অনিয়ম-দুর্নীতির অভিযোগে প্রকল্পের কাজ সাময়িকভাবে বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন স্থানীয় এমপি মোকাব্বির খান।

বালু-পাথরের সঙ্গে মাটির মিশ্রণে প্রকল্পের ব্লক নির্মাণের অভিযোগ পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে এর সত্যতা পাওয়ায় এবং পূর্বের নিদের্শনা অমান্য করে এলাকার জনপ্রতিনিধিসহ কাউকে কিছু না জানিয়েই প্রায় ৪৪ হাজার ব্লক নদীর তীরে ডাম্পিং করার কারণেই প্রকল্পের কাজ সাময়িকভাবে বন্ধ রাখার নির্দেশনা দেন এমপি মোকাব্বির খান।

গত রোববার ওই প্রকল্পের সকল কাজ সাময়িক বন্ধ রাখার জন্য পাউবো সিলেটের সাব-ডিভিশনাল ইঞ্জিনিয়ারকে নির্দেশনা দেন। এর আগে শনিবার শনিবার দুপুরে উপজেলার লামাকাজী ইউনিয়নের পরগণা বাজার এলাকায় প্রকল্পের ব্লক নির্মানাধীন কাজ স্ব-শরীরে পরিদর্শনে গেলে এলাকাবাসী বিভিন্ন অভিযোগ তুলে ধরেন।

এরপর সোমবার ঠিকাদার প্রতিষ্ঠানের মালিক সেখানে আসার কথা থাকলেও একজন প্রতিনিধি ছাড়া আর কেউ সেখানে আসেননি। ফলে এমপি মোকাব্বিরও আসেননি। তবে, সোমবার সকালে সেখানে শ্রমিকরা এমপির কথা অমান্য করে কাজ শুরু করলে বাধা দেন স্থানীয়রা। দুই পক্ষের মধ্যে তর্কবিতর্ক শুরু হয় এবং এক পর্যায়ে শ্রমিক ও স্থানীয়দের মধ্যে উত্তেজনা বিরাজ করে। পরে স্থানীয় জনপ্রতিনিধিদের উপস্থিতিতে পরিস্থিতি স্বাভাবিক হয়।

এলাকাবাসীর অভিযোগ ডেমিজ পাথর ও মাটি মিশ্রিত বালু ব্লক নির্মাণ করা হয়েছে, এলাকাবাসীর কেউ কাজের অনিয়মের প্রতিবাদ করলে ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন তাদের (এলাকাবাসী) বিরুদ্ধে চাঁদাবাজীর মামলা করার হুমকি দেয়, নির্মানাধীন ব্লক নির্মিত হওয়ার পর সকলের উপস্থিতিতে তা গণনা করার ও সকলের সিদ্ধান্ত অনুযায়ী নির্ধারিত একটি ব্লক বুয়েট থেকে পরীক্ষা-নিরিক্ষা করার পর তা ডাম্পিং করার কথা থাকলেও কোন প্রকার গণনা ছাড়াই রাতের আধাঁরে নদীর তীরে ব্লক ডাম্পিং করা হয়েছে।

প্রকল্পের ব্লক নির্মাণ কাজ পরিদর্শনকালে এমপি মোকাব্বির খানের করা বিভিন্ন প্রশ্নের সঠিক কোন উত্তর দিতে পারেননি পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সিলেটের সাব-ডিভিশনাল ইঞ্জিনিয়ার এ কে এম নিলয় পাশা ও ঠিকাদারী প্রতিষ্ঠান জামিল ইকবাল লিমিটেডের পরিচালক কামরুল ইসলাম চৌধুরী।

ব্লক নির্মান কাজ পরিদর্শনকালে এমপি মোকাব্বির খানের সামনে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিভিন্ন অনিয়ম-দূর্নীতির কথা তুলে ধরে বক্তব্য রাখেন- লামাকাজী ইউনিয়ন পরিষদের ৪নং ওয়ার্ডের মেম্বার ও ইউনিয়ন যুবলীগের সভাপতি ফয়ছল আহমদ, লামাকাজী ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ডের মেম্বার ও বিএনপি নেতা মোঃ নূরুজ্জামান, লামাকাজী ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল রব, জাতীয় পার্টি নেতা হাবিবুর রহমান মনু প্রমুখ।

উল্লেখ্য, ২০২০ইং সালের ২৮শে নভেম্বর প্রায় ৩৩ কোটি ৩১ লাখ টাকা ব্যয়ে বিশ্বনাথ উপজেলার মাহতাবপুর ও পরগণার বাজার এলাকায় নদীর তীর সংরক্ষণ কাজের উদ্বোধন করেন এমপি মোকাব্বির খান। পর্যায়ক্রমে ৪টি ধাপে বাস্তবায়নের লক্ষ্যে গ্রহন করা ওই প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১২০ কোটি টাকা ৭২ লাখ টাকা।



শেয়ার বোতাম এখানে
  • 45
    Shares

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin