শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১১:১৫ অপরাহ্ন


স্টোকসের কাছে জায়গা হারালেন সাকিব

স্টোকসের কাছে জায়গা হারালেন সাকিব


শেয়ার বোতাম এখানে

খেলা ডেস্ক:
ক্রিকেট বিশ্ব মজেছে বেন স্টোকসকে নিয়ে। অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজে মহাকাব্য রচনা করে জায়গা করে নিয়েছেন ক্রিকেটের বর্ণিল ইতিহাসে। দুর্দান্ত পারফর্ম করার সাফল্য এবার স্টোকস পেলেন র্যাংিকিংয়ে। বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসানকে হটিয়ে টেস্ট অলরাউন্ডার র্যাং কিংয়ে দুই নম্বরে উঠে এসেছেন তিনি।

স্টোকসের এটা ক্যারিয়ার সেরা র্যাং কিং। হেডিংলিতে অবিশ্বাস্য জয় এনে দিয়ে দলকে অ্যাশেজে সমতা এনে দেন এই বাঁহাতি অলরাউন্ডার। ইংল্যান্ডের নবম উইকেটের পতন হয় ২৮৬ রানে। পথ তখনও অনেক বাকি। ৩৫৯ রান করতে হবে। লিচকে সঙ্গে নিয়ে সেই কঠিন পথ পাড়ি দেন দুর্দান্তভাবে। স্টোকস বলেন, ‘আমরা ঠিক করে নেই যে তুমি এক বল আর আমি ওভারের বাকি ৫ বল খেলব।’

টেস্ট অলরাউন্ডিং র্যাং কিংয়ে এক নম্বরে আছেন ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার। তার রেটিং পয়েন্ট ৪৩৩। স্টোকস দুই নম্বরে আছেন ৪১১ পয়েন্ট নিয়ে। এ ছাড়া সাকিব ৩৯৯ পয়েন্ট নিয়ে দুই থেকে তিনে নেমে আসেন।

জয়ের পর বুনো উচ্ছ্বাসে ফেটে পড়েন স্টোকস। ১৩৫ রান করেন তিনি। ইংল্যান্ড অ্যাশেজ সিরিজ জয়ের আশা টিকিয়ে রেখেছে। বিশ্বকাপ জয়ও এসেছিল স্টোকসের হাত ধরে। এবার অ্যাশেজেও তিনি অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন। জয়ের পর স্টোকস বলেন, ‘আমি আশা ছাড়িনি। যখন জ্যাক লিচ উইকেটে আসল তখন বুঝে গেছি আমাকে কি করতে হবে। আমি তাকে বলেছি পরিকল্পনার কথা। সে একটি ও আমি ওভারের ৫টি বল খেলব।

অনেক রেকর্ডের মালিক হয়ে গেছেন স্টোকস ও ইংল্যান্ড। এর মধ্যে অন্যতম দশম উইকেটের জুটিতে স্টোকস-লিচ জুটি ৭৬ রান সংগ্রহ করে। ২০১৯ সালে শ্রীলংকার বিশ্ব ও কুশাল ৭৮ রান তোলে শেষ উইকেটে। শ্রীলংকা হারিয়ে দেয় দক্ষিণ আফ্রিকাকে। চতুর্থ ইনিংসে এত বড় জুটি গড়ে জয় আর নেই।

ইংল্যান্ড এই প্রথম এত রান তাড়া করে টেস্টে জয় পেয়েছে। ১৯২৮ সালে তারা ৩৩২ রান তাড়া করে জয় তুলেছিল সর্বশেষ। সেটাই এতদিন সর্বোচ্চ ছিল।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin