সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৭:০৬ পূর্বাহ্ন


স্পেনে করোনার সংক্রমণ ঠেকাতে ধূমপান নিষিদ্ধ

স্পেনে করোনার সংক্রমণ ঠেকাতে ধূমপান নিষিদ্ধ


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:

স্পেনের গ্যালিসিয়া প্রদেশে নতুন করে করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর ভাইরাসটির বিস্তার ঠেকাতে জনসমক্ষে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। প্রাদেশিক সরকারের এক নির্দেশনায় বলা হয়েছে, রাস্তা-ঘাট, হোটেল, রেস্তোরাঁ কিংবা বারে যথেষ্ট সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব না থাকলে ধূমপান নিষিদ্ধ থাকবে।

উত্তর-পশ্চিমাঞ্চলীয় এই প্রদেশে জনসমক্ষে ধূমপান নিষিদ্ধের এই সিদ্ধান্তের পর স্পেনের অন্যান্য আঞ্চলিক সরকারও তা বিবেচনা করছে। স্পেনে নতুন করে সংক্রমণ ছড়িয়ে পড়ায় সরকারের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। জুন মাসে যেখানে সংক্রমণ ছিল দিনে দেড়শরও কম, বর্তমানে তা বেড়ে দৈনিক অন্তত দেড় হাজার।

জুলাইয়ে স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক গবেষণায় বলা হয়, করোনাভাইরাস ছড়ানোর সঙ্গে ধূমপানের সরাসরি সম্পর্ক রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন— প্রথমত, ধূমপায়ীরা মুখে মাস্ক পরেন না। তাছাড়া যখন তারা ধোঁয়া ছাড়েন তার সাথে ড্রপলেটস (ক্ষুদ্র লালাবিন্দু) বের হয়, যাতে করে অন্যের সংক্রমিত করার ঝুঁকি তৈরি হয়।

কোভিড-১৯ এর বিস্তার ঠেকাতে ধূমপানের ওপর বিশ্বের আরও কিছু দেশেও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। ব্রিটেনের এক গবেষণা বলছে, নভেল করোনাভাইরাসে সংক্রমণে হওয়া কোভিড-১৯ এর প্রাদুর্ভাব শুরুর পর গত কয়েক মাসে ১০ লাখেরও বেশি মানুষ ধূমপান ছেড়ে দিয়েছেন।

স্পেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এ অঞ্চলটির দেখাদেখি দেশটির অন্যান্য আঞ্চলিক সরকারও এমন পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে বলে জানিয়েছে বিবিসি। গ্যালিসিয়ায় বুধবার ৮২৭ জনের কোভিড-১৯ শনাক্ত হয়েছে। আঞ্চলিক স্বাস্থ্য দফতরের হিসাবমতে, এ সংখ্যা একদিন আগের শনাক্ত রোগীর চেয়ে ৮৭ জন বেশি।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin