মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০৮:৪৪ পূর্বাহ্ন

স্বাস্থ্য পরীক্ষা ও টিকা প্রদানে এবার ব্যাপক সাড়া হজযাত্রীদের

স্বাস্থ্য পরীক্ষা ও টিকা প্রদানে এবার ব্যাপক সাড়া হজযাত্রীদের


শেয়ার বোতাম এখানে

প্রতিদিন ডেস্ক :
চলতি বছর হজে গমনেচ্ছু যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকা প্রদানে আশাব্যঞ্জক সাড়া পাওয়া গেছে। গত ১৬ জুন থেকে রাজধানীসহ সারাদেশের বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি ইনফ্লুয়েঞ্জা ও মেনিনজাইটিস টিকাদান কার্যক্রম শুরু হয়। বৃহস্পতিবার (২৭ জুন) বিকেল সোয়া ৪টা পর্যন্ত ৭৭ হাজার ৭০০ জন হজযাত্রী প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা ও টিকা দেওয়ার পর স্বাস্থ্য ও টিকা সনদ সংগ্রহ করেছেন। ধর্ম মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জনসহ মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজ পালনের কথা রয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, দ্রুত সময়ে এতো বিপুলসংখ্যক হজযাত্রীর স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন ও টিকাদান শেষ হওয়ার ঘটনা অতীতে ঘটেনি। শুরুর দিকে দু-একদিন স্বাস্থ্য সনদ সংগ্রহে বিলম্ব হয়। কিন্তু হজযাত্রীদের সুবিধার জন্য অনলাইনে স্বাস্থ্য সনদ সংগ্রহের ব্যবস্থা করা হয়। এরপরই স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান কেন্দ্রে হজযাত্রীদের ভিড় বাড়তে থাকে।

খোঁজ নিয়ে জানা গেছে, বিগত বছরগুলোতে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই স্বাস্থ্য সনদ দেওয়ার অভিযোগ ছিল। টিকা প্রদান না করে অনেক সময় টিকার সনদ দেওয়া হতো। তবে চলতি বছর প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট না দেখে কিংবা যাচাই-বাছাই না করে কোনো স্বাস্থ্য সনদ বা টিকা সনদ দেওয়া হচ্ছে না।


ধর্ম মন্ত্রণালয় কর্মকর্তারা বলছেন, গত বছর পর্যন্ত হজযাত্রীদের বেশিরভাগ স্বাস্থ্য পরীক্ষা ও টিকা সনদ শেষ মুহূর্তে আশকোনা হজক্যাম্পে তড়িঘড়ি করে দেওয়া হতো। এ বছর ৩০ জুন আশকোনা হজক্যাম্পের হেলথ ক্যাম্প শুরু হবে। ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু। হজ ফ্লাইট শুরুর আগেই বিপুলসংখ্যক হজযাত্রীর স্বাস্থ্য সনদ ও টিকা সনদ গ্রহণের অতীত রেকর্ড নেই।

কারণ অনুসন্ধানে জানা গেছে, চলতি বছর অনলাইনে হজ ভিসা প্রদান করছে রাজকীয় সৌদি সরকারের হজ ও ওমরা মন্ত্রণালয়। ই-ভিসা প্রদানের ক্ষেত্রে প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষার বিভিন্ন তথ্য-উপাত্ত ও টিকা গ্রহণের তথ্য দেওয়া বাধ্যতামূলক। এ কারণে শুরু থেকেই সরকারি ও বেসরকারি হজযাত্রীদের দ্রুত স্বাস্থ্য পরীক্ষা ও টিকা গ্রহণের জন্য উদ্বুদ্ধ করা হয়। এ কারণে অংশগ্রহণকারীর সংখ্যা বেশি।

ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আব্দুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৬ জুন থেকে দেশব্যাপী হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকা প্রদান কার্যক্রম নির্ধারিত কেন্দ্রসমূহে শুরু হয়েছে। অনলাইনে ই-হেলথ/টিকা গ্রহণ সনদ ব্যতীত এ বছর হজযাত্রীদের ভিসা গ্রহণের জটিলতা তৈরি হতে পারে উল্লেখপূর্বক নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে স্বাস্থ্য পরীক্ষার সনদ গ্রহণের জন্য অনুরোধ করা হয়।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin